খিলগাঁওয়ে মসজিদ-কবরস্থানের রাস্তা দখলমুক্তির দাবি এলাকাবাসীর

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ০৪ জুলাই ২০২০

রাজধানীর খিলগাঁও থানাধীন নন্দীপাড়া মৌজায় অবস্থিত ৭৫ নম্বর ওয়ার্ডের বনশ্রী পূর্বাঞ্চল আবাসিক এলাকার (উত্তরগাঁও) জনসাধারণের একমাত্র চলাচলের রাস্তা দখলমুক্তির দাবি জানিয়েছেন স্থানীয় বাসিন্দারা। এলাকাবাসীর অভিযোগ, কবরস্থান ও মসজিদ রোডসহ স্থানীয়দের ভূমি দখল করে অবৈধভাবে পেট্রলপাম্প সম্প্রসারণ করায় এই সংকট তৈরি হয়েছে।

শনিবার এ নিয়ে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। এছাড়া প্রধানমন্ত্রীর কার্যালয়, স্বরাষ্ট্রমন্ত্রী, ঢাকা-৯ আসনের সংসদ সদস্য, ঢাকা দক্ষিণ ও উত্তর সিটি করপোরেশনের মেয়র, আইজিপি, ডিএমপি কমিশনার ও মতিঝিলের উপপুলিশ কমিশনার বরাবর স্মারকলিপি দিয়ে বিষয়টি সুরাহার দাবি জানিয়েছেন এলাকাবাসী।

এলাকাবাসী সূত্রে জানা যায়, এলাকায় প্রায় ৩০ থেকে ৩৫ হাজার লোকের বসবাস। ধীরে ধীরে জনবসতি বাড়ছে। রামপুরা আমুলিয়া প্রধান সড়ক থেকে বনশ্রী আবাসিক এলাকার পূর্বপার্শ্বের কোয়ালিটি স’মিলের দক্ষিণ পাশ দিয়ে পূর্ব দিকে মসজিদ ও করবস্থান হয়ে ত্রিমোহনীর দিকে যাওয়ার রাস্তাটি কবরস্থান রোড নামে পরিচিত। উভয় পাশের জমির মালিকদের স্বেচ্ছায় নিজ নিজ জমি থেকে ৮ ফুট করে মোট ১৬ ফুট জমি ছেড়ে দেয়ায় ১৫ বছর ধরে রাস্তাটি ব্যবহৃত হয়ে আসছে। কবরস্থান পর্যন্ত রাস্তাটিতে ট্রাক, ভ্যান, রিকশা ও অন্যান্য যানবাহন চলাচল করে বিধায় লাশসহ বিভিন্ন মালামাল আনা-নেয়ায় এই রাস্তাটি গুরুত্বপূর্ণ।

জানা গেছে, জমির একাংশের মালিক হাবিল উদ্দিনের পক্ষে তার ছেলে মাসুদ আহমেদ (ওরফে ঠুন্ডা মুকুল) খিলগাঁও থানায় তার দখলকৃত সম্পত্তি থেকে ৮ ফুট রাস্তা ছেড়ে দিতে লিখিত অঙ্গীকার করেছিলেন। কিন্তু পরে তিনি অস্বীকার করেন। তার দখলকৃত সম্পত্তি (সিএস খতিয়ান-৬৫৬) থেকে ওয়াদাকৃত ৮ ফুট জায়গাতো ছাড়েনইনি বরং পার্শ্ববর্তী (সিএস খতিয়ান-৬৫৫) জমির রাস্তার জন্য ব্যবহৃত পুরো জায়গাটি দখল করে নেন। এভাবে জনসাধারণের চলাচলের রাস্তা দখল করে অবৈধভাবে পেট্রলপাম্প স্থাপন করেন।

অভিযোগ রয়েছে, তিনি দুর্নীতির আশ্রয় নিয়ে প্রভাব খাটিয়ে পেট্রলপাম্প স্থাপন করেন। রামপুরা-আমুলিয়া-ডেমরা সড়কের সঙ্গে কোনো সংযোগ না থাকলেও তিনি জোরপূর্বক ভয়ভীতি দেখিয়ে স্থানীয় ডা. জাহিদের মালিকানাধীন সম্পত্তি মূল সড়কের সাথে সংযুক্ত দখল করে পেট্রলপাম্প সম্পসারণ করেন। পেট্রলপাম্প স্থাপনের পর জমির উত্তর পাশে কবরস্থান ও মসজিদের সড়কটির বাউন্ডারি দিয়ে দখল করে নেন। এখন ওই রাস্তা দিয়ে লাশবাহী গাড়িসহ ট্রাক চলাচল করতে পারছে না।

এলাকাবাসী এ বিষয়ে খিলগাঁও থানায় লিখিত অভিযোগ দিতে গেলেও অভিযোগ নিতে অস্বীকার করে। মাসুদ আহমেদ এলাকার ১০-১২টি প্লট জোর করে দখল করে স্থাপনা নির্মাণ করে মাদক ব্যবসা পরিচালনা করছেন মর্মে থানায় পৃথক জিডিও নথিভুক্ত হয়েছে।

মাসুদ আহমেদ মুকুলের মালিকানাধীন এইসটিএস রিফুয়েলিং প্রাইভেট লিমিটেডের জবরদখল থেকে ১৫ বছর ধরে ব্যবহৃত রাস্তাটি ও অবৈধ দখলকৃত ভূমি উদ্ধার এবং দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে যথাযথ ব্যবস্থা গ্রহণের দাবি জানিয়েছে এলাকাবাসী।

জেইউ/বিএ/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]