রাজধানীতে ডেঙ্গুর প্রকোপ বাড়ছে

বিশেষ সংবাদদাতা
বিশেষ সংবাদদাতা বিশেষ সংবাদদাতা
প্রকাশিত: ০৮:৩২ পিএম, ১৪ আগস্ট ২০২০
ফাইল ছবি

রাজধানীতে এডিস মশাবাহিত ডেঙ্গু জ্বরের প্রকোপ বাড়ছে। প্রথম দুই সপ্তাহে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা গত মার্চ, এপ্রিল, মে ও জুন মাসের রোগীর সংখ্যা ছাড়িয়ে গেছে।

স্বাস্থ্য অধিদফতরের হেলথ ইমার্জেন্সি অপারেশন সেন্টার অ্যান্ড কন্ট্রোল রুমের তথ্য অনুসারে, গত মার্চ থেকে জুলাই পর্যন্ত মাস অনুযায়ী হিসেবে ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা ছিল যথাক্রমে ২৭, ২৫, ৩০, ২০ ও ২৩ জন। চলতি ১ আগস্ট থেকে ১৪ আগস্ট পর্যন্ত ডেঙ্গু আক্রান্ত রোগীর সংখ্যা দাঁড়িয়েছে ৩৫ জন।

গত ২৪ ঘণ্টায় রাজধানীর বিভিন্ন হাসপাতালে ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে পাঁচজন রোগী ভর্তি হয়েছেন। তাদের মধ্যে সরকারি হাসপাতালে ৩ জন এবং বেসরকারি হাসপাতালে ২ জন ভর্তি। বর্তমানে বিভিন্ন হাসপাতালে সর্বমোট ১৭ জন ডেঙ্গু আক্রান্ত রোগী ভর্তি রয়েছেন। তাদের মধ্যে বিজিবি হাসপাতাল, পিলখানা ঢাকায় ১৫ জন এবং বেসরকারি হাসপাতালে ২ জন ভর্তি রয়েছেন।

গত কয়েকদিন থেকে থেমে থেমে বৃষ্টির কারণে এডিস মশাবাহিত ডেঙ্গুর প্রকোপ বাড়ছে। ডেঙ্গু নিয়ন্ত্রণে ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি কর্পোরেশন মশক নিধনে ব্যাপক কার্যক্রম চালাচ্ছে। গত কয়েকদিন যাবত প্রতিদিনই ডেঙ্গু আক্রান্ত রোগী হাসপাতালে ভর্তি হচ্ছেন।

স্বাস্থ্য অধিদফতর সূত্রে জানা গেছে, গত ১ জানুয়ারি থেকে আজ পর্যন্ত ৩৮৪ জন ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হন। তাদের মধ্যে জানুয়ারিতে ১৯৯ জন, ফেব্রুয়ারি ৪৫ জন, মার্চ ২৭ জন, এপ্রিল ২৫ জন, মে ৩০ জন, জুন ২০ জন, জুলাই ২৩ জন এবং আগস্ট ১৪ পর্যন্ত ডেঙ্গু জ্বরে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন ৩৫ জন।

এরমধ্যে হাসপাতালে চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছেন ৩৬৬ জন।

এমইউ/এমআরএম/পিআর

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]