নিবন্ধন বাতিলের পথে ইসি, শুনানিতে ডাক পড়লো জাগপার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ১৮ জানুয়ারি ২০২১

রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত থাকার শর্ত পূরণ করতে না পারলে নিবন্ধন বাতিলের পথে হাঁটছে নির্বাচন কমিশন (ইসি)। সম্প্রতি শর্ত পূরণ করতে না পারায় একটি রাজনৈতিক দলের নিবন্ধন বাতিলও করেছে ইসি।

এবার নিবন্ধিত রাজনৈতিক দল ‘জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা’র নিবন্ধন বাতিলের বিষয়ে সিদ্ধান্ত নিতে ইসি শুনানির জন্য দলটিকে ডেকেছে। মঙ্গলবার (১৯ জানুয়ারি) বিকেলে রাজধানীর আগারগাঁওয়ের নির্বাচন ভবনে এ শুনানি অনুষ্ঠিত হবে।

সোমবার (১৮ জানুয়ারি) ইসির জ্যেষ্ঠ সহকারী সচিব রৌশন আরা বেগম সই করা এক নথিতে বলা হয়েছে, মঙ্গলবার (১৯ জানুয়ারি) বিকেল ৩টায় নিবন্ধিত রাজনৈতিক দল ‘জাতীয় গণতান্ত্রিক পার্টি-জাগপা’ নামের দলের নিবন্ধন বাতিলের বিষয়ে নির্বাচন কমিশন সচিবালয়ের মিডিয়া সেন্টারে শুনানি অনুষ্ঠিত হবে। এ শুনানিতে প্রধান নির্বাচন কমিশনার, নির্বাচন কমিশনাররা এবং জ্যেষ্ঠ সচিব উপস্থিত থাকবেন।

ইসির তথ্যমতে, ২০০৮ সালের ২০ নভেম্বর জাগপাকে নিবন্ধন দিয়েছিল ইসি। দলটির প্রতীক ‘হুক্কা’। এর ভারপ্রাপ্ত সভাপতি ব্যারিস্টার তাসমিয়া প্রধান এবং সাধারণ সম্পাদক খন্দকার লুৎফর রহমান। রাজধানীর মোহাম্মদপুরের আসাদগেট রোডের সড়ক-১, বাড়ি-২ এ দলটির কেন্দ্রীয় কার্যালয়।

গত ১৪ ডিসেম্বর রাজনৈতিক দল হিসেবে নিবন্ধিত থাকার শর্ত পূরণ করতে না পারায় প্রগতিশীল গণতান্ত্রিক দলের (পিডিপি) নিবন্ধন বাতিল করে প্রজ্ঞাপন জারি করে ইসি।

পিডি/এআরএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]