আব্দুল আজিজ ক্যারিশমাটিক নেতা ছিলেন : শেখ তাপস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৫৭ পিএম, ২৩ জানুয়ারি ২০২১

ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি এম আবদুল আজিজকে দলের ও দেশের ক্রান্তিলগ্নের ক্যারিশমাটিক নেতা ও প্রস্ফুটিত রাজনৈতিক ব্যক্তিত্ব বলে মন্তব্য করেছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস।

শনিবার (২৩ জানুয়ারি) দুপুরে বঙ্গবন্ধু অ্যাভিনিউতে ঢাকা মহানগর আওয়ামী লীগের সাবেক ভারপ্রাপ্ত সভাপতি প্রয়াত এম আব্দুল আজিজের পঞ্চম মৃত্যুবার্ষিকী উপলক্ষে স্মরণসভা ও দোয়া মাহফিলে প্রধান অতিথির বক্তব্যে এ মন্তব্য করেন তিনি।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগ আয়োজিত ওই সভায় শেখ তাপস বলেন, একজন নেতার বৈশিষ্ট্য বা কারিশমা, আদর্শ-নীতির প্রতি অবিচলতা, আপসহীন ব্যক্তিত্ব প্রস্ফুটিত হয়, বিকশিত হয় যখন একটি ক্রান্তিলগ্ন আসে দলের, দেশের। এ সময় যারা মাথা উঁচু করে দাঁড়াতে পারে, যারা সাহসিকতা দেখাতে পারে আপসহীনভাবে দাঁড়িয়ে থাকে, সংগঠনকে দাঁড় করাতে পারে- তারাই হলেন আসল নেতা, রাজনৈতিক ব্যক্তিত্ব। প্রয়াত আব্দুল আজিজ তেমনি নেতা ছিলেন।

ষাটের দশকে রাজনীতির হাতেখড়ি থেকে শুরু করে প্রয়াত আব্দুল আজিজ কোনো দিন কোনো আঁকা-বাঁকা পথে হাঁটেননি উল্লেখ করে শেখ তাপস বলেন, তিনি সোজাসাপটা মানুষ ছিলেন, নিরহংকারী ব্যক্তিত্ব ছিলেন, নির্লোভী ব্যক্তিত্ব ছিলেন। কোনো দিন কোনো কিছুর আশায়- দল থাকে এটা দেবে, দল ক্ষমতায় যাবে আমি এই সম্পদের মালিক হবো, এই ব্যবসা করব বা এটা চাইব, নেত্রীর কাছ থেকে এটা নেব- এগুলো তিনি কোনোদিন চিন্তা করেননি। তিনি সবসময় চিন্তা করছেন- সংগঠনকে কিভাবে বেগবান, গতিশীল করা যায়। নেতাকর্মীরা কে খারাপ অবস্থায় আছেন, তাকে কিভাবে সহযোগিতা করা যায়, এক কথায় তিনি অভিভাবকত্বের ভূমিকায় থেকে নেতাকর্মী-সংগঠনকে আলিঙ্গন করে রেখেছিলেন।

এ সময় প্রয়াত আব্দুল আজিজের রুহের মাগফেরাত কামনা করে ডিএসসিসি মেয়র ব্যারিস্টার শেখ তাপস বলেন, আমার ওপর যে গুরু দায়িত্ব অর্পণ করা হয়েছে, সেটাকে ধারণ করে, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সঙ্গে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন একসঙ্গে থেকে, কাঁধে কাঁধ মিলিয়ে আমরা ঢাকাকে সাজিয়ে তুলব। আমাদের লক্ষ্য একটি, শেখ হাসিনা আমাদের যে লক্ষ্য দিয়েছেন আমরা সম্মিলিতভাবে একসঙ্গে এক কাতারে দাঁড়িয়ে ঢাকাকে আমরা উন্নত ঢাকা হিসেবে গড়ে তুলব।

ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা আবু আহমেদ মন্নাফির সভাপতিত্বে স্মরণ সভা ও দেয়া মাহফিলে ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক মো. হুমায়ুন কবির, ঢাকা মহানগর দক্ষিণ আওয়ামী লীগের যুগ্ম সাধারণ সম্পাদক কাজী মোর্শেদ হোসেন কামাল, সহ-সভাপতি আব্দুস সাত্তার মাসুদ, দীলিপ কুমার রায় এবং প্রয়াত এম আবদুল আজিজের সন্তান ও ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের ২৭ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর ওমর বিন আবদাল আজিজ প্রমুখ বক্তব্য দেন।

এমএমএ/এমআরআর/এমকেএইচ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]