তামাক নিয়ন্ত্রণ বিষয়ে সম্মেলন শনিবার

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৫৮ পিএম, ২৬ ফেব্রুয়ারি ২০২১
প্রতীকী ছবি

তামাক কোম্পানির প্রভাব ও তামাক থেকে দেশকে রক্ষা করতে বাংলাদেশে প্রথমবারের মতো অনুষ্ঠিত হতে যাচ্ছে ঢাকা কনফারেন্স অন টোব্যাকো অর হেলথ ২০২০। শনিবার (২৭ ফেব্রুয়ারি) রাজধানীর আগারগাঁওয়ে মুক্তিযুদ্ধ জাদুঘরে দিনব্যাপী এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

এদিন সকাল সাড়ে ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত এ সম্মেলন চলবে। দেশে জনস্বাস্থ্য এবং তামাক নিয়ন্ত্রণে কার্যরত নেতৃত্ব স্থানীয় সংগঠনগুলোর সম্মলিতিভাবে এ সম্মেলন আয়োজন করছে। সম্মেলন প্রস্তুতি কমিটির আহ্বায়ক মোহাম্মদ কামাল উদ্দিন এবং সদস্য সচিব এ কে এম মাকসুদ এক বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশে প্রতি বছর এক লাখ ৬১ হাজারের বেশি মানুষ মৃত্যুবরণ করে এবং ১২ লাখেরও বেশি মানুষ বিভিন্ন রোগে আক্রান্ত হন। তিন লাখ ৮২ হাজার মানুষ অকাল পঙ্গুত্বের শিকার হন। তামাকজনিত রোগব্যাধি ও অকাল মৃত্যুর কারণে বাংলাদেশে প্রতি বছর ৩০ হাজার ৫৭০ কোটি টাকার আর্থিক ক্ষতি হয়।

বিশ্বব্যাপী তামাক শুধু জনস্বাস্থ্যে সমস্যা করছে তা নয়। তামাকের উৎপাদন, বিপণন ও তামাক থেকে উৎপন্ন বর্জ্যে পরিবেশের ওপর মারাত্মক প্রভাব রয়েছে। উন্নত দেশগুলোতে আইনের কঠোর প্রয়োগের কারণে হারানো বাজার ফিরে পেতে উন্নয়নশীল দেশগুলোতে বাজার সম্প্রসারণে মনোযোগ দিচ্ছে তামাক কোম্পানিগুলো।

বর্তমানে তামাক নিয়ন্ত্রণে বড় চ্যালেঞ্জ তামাক কোম্পানি। তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন, সহায়ক নীতি প্রণয়ন, কর বৃদ্ধি, তামাক চাষ নিয়ন্ত্রণ প্রতিটি ক্ষেত্রে তামাক কোম্পানি প্রভাব বিস্তার করে চলেছে। এখন পর্যন্ত তামাক নিয়ন্ত্রণে যতোখানি অর্জন রয়েছে তার সফলতার ধারাবাহিকতা ধরে রাখতে হলে কোম্পানির প্রভাব থেকে সহায়ক নীতিগুলো সুরক্ষায় গুরুত্ব দেয়ার বিকল্প নেই বলেও উল্লেখ করেন তারা।

সরকারের ভিন্ন মন্ত্রণালয়ের কর্মকর্তা, বেসরকারি ও আর্ন্তজাতিক সংস্থার প্রতিনিধি, পরিবেশবিদ, গবেষক, জনস্বাস্থ্য বিশেষজ্ঞসহ প্রায় সারাদেশ থেকে তিন শতাধিক ব্যক্তি সরাসরি ও ভার্চুয়ালি সম্মেলনে সংযুক্ত হবেন। এখানে তামাক নিয়ন্ত্রণে আর্থিক যোগান, ধূমপান ও তামাকজাত দ্রব্য ব্যবহার নিয়ন্ত্রণ আইনের দুর্বল দিক ও সংশোধন, তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়ন, তামাকের ওপর কর বৃদ্ধি, তামাক চাষ নিয়ন্ত্রণ ও তামাক কোম্পানির প্রভাব থেকে জনস্বাস্থ্যবিষয়ক সব নীতি সুরক্ষাসহ নানা বিষয়ে প্রবন্ধ উপস্থাপন ও আলোচনা করা হবে।

পিডি/এএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]