নারীদের সাফল্যের গল্প বলবে ‘ওয়াও ভার্চুয়াল বাংলাদেশ’

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:১৭ পিএম, ২৬ জুলাই ২০২১

নারী ও কিশোরীদের নিয়ে দেশে প্রথমবারের মতো অনলাইনে ওয়াও ফেস্টিভ্যালের আয়োজন করা হচ্ছে। এতে স্টোরিটেলিং ও নানা পারফরমেন্সের মাধ্যমে সফল নারীদের সাফল্য উদযাপন করা হবে।

আগামী ২৯ ও ৩০ জুলাই রাত ৯টায় প্রথমবারের মতো ‘ওয়াও ভার্চুয়াল বাংলাদেশ’ শীর্ষক অনলাইন ফেস্টিভ্যাল আয়োজন করতে যাচ্ছে এর কৌশলগত অংশীদার ব্রিটিশ কাউন্সিল, সিসিডি বাংলাদেশ ও মঙ্গলদীপ ফাউন্ডেশন।

দুই দিনব্যাপী এ অনুষ্ঠানের লক্ষ্য হচ্ছে- দেশজুড়ে নারী ও কিশোরীদের কথাগুলো তুলে ধরা; সেখানে সমাজের প্রান্তিক পর্যায়ে বা তার বাইরে বসবাসকারী নারীদের কথা আলোচিত হবে। পাশাপাশি সংখ্যালঘু বা মূলধারার অন্তর্গত নয় এমন নারীদের কথাও ব্যক্ত করা হবে, যারা লিঙ্গ সমতা প্রতিষ্ঠায় কাজ করেছেন।

জুড কেলি সিবিই প্রতিষ্ঠিত ‘ওয়াও- উইমেন অব দ্য ওয়ার্ল্ড’ একটি আন্তর্জাতিক উৎসব, যেখানে নারী, কিশোরী ও নন-বাইনারি ব্যক্তিদের অর্জনগুলো উদযাপন করা হয় এবং বিশ্বজুড়ে তারা যে প্রতিবন্ধকতার মুখোমুখি হয় সেগুলোর দিকে দৃষ্টিপাত করা হয়।

ওয়াও চ্যাপ্টারস- বাংলাদেশের বিভাগীয় কমিউনিটি আয়োজন, যা নারী ও কিশোরীদের সফলতা উদযাপনের প্ল্যাটফর্ম হিসেবে কাজ করে এবং তাদের সাফল্য অর্জনে যেসব বাধার সম্মুখীন হয় তা চিহ্নিত করে। এর আগে ওয়াও চ্যাপ্টারস ২০১৭ থেকে ২০১৮ সালে চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর ও সিলেটে আয়োজিত হয়েছিল।

করোনার বৈশ্বিক মহামারির ফলে এ বছর ওয়াও চ্যাপ্টারস অনলাইনে ‘ওয়াও ভার্চুয়াল বাংলাদেশ’ নামে অনুষ্ঠিত হবে; যেখানে চট্টগ্রাম, খুলনা, রাজশাহী, রংপুর ও সিলেটের পাশাপাশি এর পরিসর বৃদ্ধি করে বরিশাল ও ময়মনসিংহের মতো বিভাগীয় শহরের নারীদের কথা তুলে ধরা হবে।

‘ওয়াও ভার্চুয়াল বাংলাদেশ’ অনলাইন অনুষ্ঠানটি সবার জন্য উন্মুক্ত। আগামী ২৯ ও ৩০ জুলাই রাত ৯টায় সহজেই এ অনুষ্ঠানটি সরাসরি দেখা যাবে ব্রিটিশ কাউন্সিল বাংলাদেশ, সিসিডি বাংলাদেশ ও মঙ্গলদীপ ফাউন্ডেশনের ফেসবুক পেজে। এছাড়াও অনুষ্ঠানটি সরাসরি সম্প্রচারিত হবে রেডিও স্বাধীন ৯৯.৪ এফএম ও রেডিও পদ্মা নিউজ ৯৯.২ এফএম-এ এবং তাদের ফেসবুক পেজে।

অনলাইন অনুষ্ঠানটিতে বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের প্রথম নারী উপ-উপাচার্য ড. শরীফা সালওয়া দিনা, রূপান্তরিত নারী হিসেবে বাংলাদেশের প্রথম সংবাদ উপস্থাপক তাসনুভা আনান শিশির, দেশের প্রথম নারী হিন্দু বিবাহ নিবন্ধক মুক্তি রানী বালা, রেল ক্রসিংয়ে দেশের প্রথম নারী গেটকিপার তানজিলা, সিলেট মহিলা চেম্বার অব কমার্সের প্রেসিডেন্ট স্বর্ণলতা রায়, ক্র্যাক প্লাটুনের অধীনে আত্মরক্ষার সহকারী প্রশিক্ষক পিনাকী ভট্টাচার্য এবং ময়মনসিংহ ও ই-কমার্স ফোরামের নারী প্রতিনিধি তানজিলা সুলতানার গল্প তুলে ধরা হবে।

মার্কেট প্লেসে সুমাইয়া ইসলাম চৈতি (চৌবাচ্চা), রাবেয়া মারুফ (সুলতানা’স ড্রিম), শারমিন আক্তার লুনা (ফুড আর্ট অব বরিশাল), রোজিনা আক্তার (ঝিয়ারী), সাবিহা আক্তার বিথি (রঙিন বাগিচা), ফারহান ইয়াসমিন (নকশি কারুকাজ) এবং আইনুন নাহার মুনমুনের (দারুচিনি কাব্য) ফিচার করা হবে।

এছাড়াও অনুষ্ঠানে দর্শকরা নিশিতা বড়ুয়া, সাবিত্রী হেমব্রাম, শুভ্র বিশ্বাস, শেখ দিনা ও তন্নি, মনিরা রহমান মিঠি এবং জাকিয়া সুলতানা কর্ণিয়ার পারফরমেন্স উপভোগ করতে পারবেন।

এইচএস/এআরএ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]