এডিপি বাস্তবায়ন জ্বালানির ১০৪.২৭, বিদ্যুতের ৯৭.৭৪ শতাংশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:০৯ পিএম, ২৮ জুলাই ২০২১

সদ্যসমাপ্ত অর্থবছরে (২০২০-২১) বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়ন হার বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ১০৪ দশমিক ২৭ শতাংশ এবং বিদ্যুৎ বিভাগের ৯৭ দশমিক ৭৪ শতাংশ।

বুধবার (২৮ জুলাই) অনলাইনে উন্নয়ন প্রকল্পের (বার্ষিক উন্নয়ন কর্মসূচি) ২০২০ সালের জুলাই থেকে ২০২১ সালের জুন পর্যন্ত বাস্তবায়ন অগ্রগতি পর্যালোচনা নিয়ে দুটি সভায় এ তথ্য জানানো হয়। ভার্চুয়াল সভায় সভাপতিত্ব করেন বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ। বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ মন্ত্রণালয়ের সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়েছে।

সভায় প্রতিমন্ত্রী বলেন, ‘গ্রাহকসেবা সমৃদ্ধ প্রকল্প গ্রহণ করে দ্রুত বাস্তবায়নের কার্যকরী পদক্ষেপ নিতে হবে। উৎপাদন, সঞ্চালন ও বিতরণ ব্যবস্থার মাঝে সমন্বয় করে প্রকল্প গ্রহণ করা উচিৎ। রোডম্যাপ অনুসারে প্রকল্প বাস্তবায়নে তদারকি বাড়ানো প্রয়োজন।

তিনি বলেন, ‘পরিস্থিতি বিবেচনায় বিদ্যুৎ বিভাগ এবং জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের উন্নয়ন প্রকল্প বাস্তবায়নের অগ্রগতি সন্তোষজনক। মে মাসেই যেন প্রকল্প বাস্তবায়ন করা সম্ভব হয়- এই রোডম্যাপ বাস্তবায়ন করতে প্রকল্প সংশ্লিষ্টদের আন্তরিক হয়ে কাজ করা প্রয়োজন। এডিপি বাস্তবায়নে আরএডিপি বরাদ্দের শতভাগ বা সর্বোচ্চ বাস্তবায়নের জন্য সংস্থা প্রধানসহ সকল প্রকল্প পরিচালককে জোরালো প্রচেষ্টা গ্রহণ করতে হবে।’

বিদ্যুৎ বিভাগে ২০২০-২১ অর্থবছরের সংশোধিত বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে (আরএডিপি) ২৪ হাজার ৭৬৮ কোটি ২২ লাখ টাকা বরাদ্দ ছিল। জুন ২০২১ পর্যন্ত মোট ব্যয় হয়েছে ২৩ হাজার ৭৯ কোটি ৬০ লাখ টাকা। আরএডিপি বরাদ্দ অনুযায়ী জুন পর্যন্ত ব্যয়ের শতকরা হার ৯৩ দশমিক ১৮ শতাংশ আর সিলিং অনুযায়ী জুন পর্যন্ত ব্যয়ের শতকরা হার ৯৭ দশমিক ৭৪ শতাংশ। অর্থাৎ আর্থিক অগ্রগতি ৯৭ দশমিক ৭৪ শতাংশ। বিদ্যুৎ বিভাগ ২০২০-২১ অর্থবছরে মোট ৯৭টি প্রকল্প বাস্তবায়ন করেছে।

জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে ২০২০-২১ অর্থবছরে মোট ৩০টি প্রকল্প বাস্তবায়িত হয়েছে। ২০২০-২১ অর্থবছরের জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগে আরএডিপি বরাদ্দ ছিল দুই হাজার ৯৫৮ কোটি ৪৬ লাখ টাকা কিন্তু ব্যয় করা হয়েছে তিন হাজার ৮৪ কোটি ৭৩ লাখ টাকা। অর্থাৎ আর্থিক অগ্রগতি ১০৪ দশমিক ২৭ শতাংশ।

সভায় জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের সিনিয়র সচিব মো. আনিছুর রহমান, বিদ্যুৎ সচিব মো. হাবিবুর রহমান, বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের (পিডিবি) চেয়ারম্যান বেলায়েত হোসেন, পল্লী বিদ্যুতায়ন বোর্ডের (আরইবি) চেয়ারম্যান মঈন উদ্দিন, পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেনসহ অন্যান্য দফতর প্রধানরা অনলাইনে সংযুক্ত থেকে বক্তব্য দেন।

আরএমএম/এআরএ/জেআইএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]