সচিবদের ভ্রমণের তথ্য মন্ত্রিপরিষদ বিভাগকে জানানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:১৪ পিএম, ২৮ সেপ্টেম্বর ২০২১

ভ্রমণের বিষয়ে মন্ত্রিপরিষদ বিভাগকে অবহিত করার কথা থাকলেও সে নিয়ম মানছেন না সরকারের সিনিয়র সচিব ও সচিবদের কেউ কেউ। তাই সচিবদের দেশের ভেতরে ও বিদেশে ভ্রমণের তথ্য আবশ্যিকভাবে মন্ত্রিপরিষদ বিভাগকে জানানোর নির্দেশনা দেওয়া হয়েছে।

সব মন্ত্রণালয় ও বিভাগের সিনিয়র সচিব/সচিবদের কাছে এই নির্দেশনা দিয়ে গত ২৩ সেপ্টেম্বর মন্ত্রিপরিষদ বিভাগ থেকে চিঠি পাঠানো হয়েছে।

‘সিনিয়র সচিব/সচিবগণের ভ্রমণসূচি প্রেরণ’ বিষয়ে চিঠিতে বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে যে, সরকারের সিনিয়র সচিব/সচিবদের ব্যক্তিগত কিংবা দাপ্তরিক কাজে দেশের অভ্যন্তরে ও বিদেশে ভ্রমণসূচি যথাসময়ে এ বিভাগে প্রেরণ করা হচ্ছে না। এতে রাষ্ট্রাচারসহ গুরুত্বপূর্ণ কাজে বিভিন্ন ধরনের অনাকাঙ্খিত সমস্যার সৃষ্টি হচ্ছে।

‘যেহেতু রাষ্ট্রীয় সকল গুরুত্বপূর্ণ অনুষ্ঠান ও কর্মসূচিতে সরকারের সিনিয়র সচিব/সচিবদের সরাসরি সংশ্লিষ্টতা রয়েছে সেহেতু দেশের অভ্যন্তরে ও বিদেশে তার ভ্রমণসূচি এ বিভাগে প্রেরণ নিশ্চিত করা আবশ্যক।’

বিষয়টি অতি গুরুত্বপূর্ণ হিসেবে এ ব্যাপারে যথাযথ ব্যবস্থা গ্রহণের জন্য সচিবদের নির্দেশনা দেয়া হয় ওই চিঠিতে।

আরএমএম/এমএইচআর/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]