জয়ার ঘরে নতুন দুই শাবক

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:০১ পিএম, ১৬ অক্টোবর ২০২১

চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘিনী জয়া জন্ম দিয়েছে দু’টি শাবক। গত ১৯ আগস্ট মেয়ে শাবক দুটি জন্ম নেয়। এ নিয়ে চিড়িয়াখানাটিতে বাঘের সংখ্যা দাঁড়ালো ডজনে।

চিড়িয়াখানা কর্তৃপক্ষ জানায়, সদ্য জন্ম নেওয়া শাবক দু’টি মায়ের দুধ খেয়ে স্বাভাবিকভাবে বেড়ে ওঠছে। এর আগে ২০২০ সালের ১৪ নভেম্বর বাঘিনী জয়া জো বাইডেন নামে একটি ছেলে শাবকের জন্ম দেয়। জন্মের পর মা জো বাইডেনের সঙ্গে বিমাতাসূলভ আচরণ করে। পরে চিড়িয়াখানা কর্তৃপক্ষের তত্ত্বাবধানে শাবকটি বড় হয়।

jagonews24

চট্টগ্রাম চিড়িয়াখানার কিউরেটর ডা. শাহাদাত হোসেন শুভ জাগো নিউজকে বলেন, 'আফ্রিকা থেকে দু’টি বাঘ আনার পর মোট ১৩টি শাবক চট্টগ্রাম চিড়িয়াখানায় জন্ম নেয়। এরমধ্যে জন্মের পর তিনটি শাবক মারা যায়। বাকি ১০টির মধ্যে দু’টি চিড়িয়াখানাকর্মীদের তত্ত্বাবধানে পালন করা হয় এবং আটটি স্বাভাবিকভাবেই বেড়ে ওঠে।’

জানা গেছে, দীর্ঘদিন বাঘশূন্য থাকার পর ২০১৬ সালে আফ্রিকা থেকে রাজ ও পরী নামের দু’টি বাঘ আনা হয়। ২০১৮ সালে তারা বাচ্চা জন্ম দেওয়া শুরু করে। এভাবে দু’টি থেকে বর্তমানে চট্টগ্রাম চিড়িয়াখানায় বাঘের সংখ্যা পৌঁছায় এক ডজনে। সর্বশেষ গত ২৬ আগস্ট চট্টগ্রাম চিড়িয়াখানায় দেশের একমাত্র সাদা বাঘ শুভ্রার ঘরে আসে একটি ডোরা কাটা শাবক। তবে জন্মের পর থেকেই মায়ের বিমাতাসুলভ আচরণের কারণে চিড়িয়াখানার তত্ত্বাবধানে শাবকটি বড় হচ্ছে।

মিজানুর রহমান/এমএএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]