সড়ক নিরাপত্তায় নিসচার পাঁচ প্রস্তাবনা

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৭:২৮ পিএম, ২৪ অক্টোবর ২০২১

নিরাপদ সড়ক চাই’র (নিসচা) এশিয়া প্যাসিফিক কনফারেন্সে সড়ক নিরাপত্তার জন্য পাঁচটি প্রস্তাবনা পেশ করা হয়েছে। এসব বিষয়ের ওপর গুরুত্বারোপ করা হলে বাংলাদেশের সড়ক দুর্ঘটনা অনেকাংশে কমে আসবে।

২৩ অক্টোবর বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টা এবং মালয়েশিয়া সময় রাত ৯টায় নিসচা মালয়েশিয়া চ্যাপ্টার আয়োজনে বক্তারা এসব কথা বলেন।

ফারহা নাজিয়া সামি ও ড. হালিমা সাদিয়া হাকিমের উপস্থাপনায় সেমিনারের সভাপতিত্ব করেন ইন্টারন্যাশনাল রেড ক্রিসেন্ট এশিয়া প্যাসিফিকের ন্যাশনাল সোসাইটি ডেভেলপমেন্ট কো-অর্ডিনেটর, নিসচা মালয়েশিয়া চ্যাপ্টারের সভাপতি আহমেদ সামি।

কনফারেন্সে অংশগ্রহণ করেছে সিঙ্গাপুর, জাপান এবং ফিলিপাইন চ্যাপ্টার। ‘রিকমেন্ডশন্স ফর রোড সেফটি বাংলাদেশ থ্রো বেস্ট প্যাকটিস ইন মালয়েশিয়া’র ওপর একটি কি-নোট উপস্থাপন করা হয়।

নিসচার প্রস্তাবনাগুলো হলো- এডুকেশন, এনফোর্সমেন্ট, ইঞ্জিনিয়ারিং, এনভায়রনমেন্ট ও ইভ্যালুয়েশন। এই পাঁচ প্রস্তাবকে যথাযথভাবে বাস্তবায়ন করা গেলে বাংলাদেশ উন্নত বিশ্বের মতো যোগাযোগ ব্যবস্থাকে উন্নত করতে পারবে বলে বক্তারা অভিমত ব্যক্ত করেন।

কনফারেন্সের আহ্বায়ক অনুপম পাল যুগ্ম আহ্বায়ক জাফর ফিরোজের সার্বিক তত্ত্বাবধানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- নিসচার প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান চিত্রনায়ক ইলিয়াস কাঞ্চন। কি-নোট উপস্থাপন করেন পারদানা ইউনিভার্সিটি মালয়েশিয়ার স্কুল অব মেডিসিন বিভাগের অ্যাসোসিয়েট প্রফেসর ও ডেপুটি ডিন ড. মো. নাজমুল হাসান, ন্যাশনাল ইউনিভার্সিটি অব মালয়েশিয়ার সিনিয়র লেকচারার ড. লুবনা আলম এবং একাডেমি অব সাইন্স মালয়েশিয়ার সাবজেক্ট ম্যাটার এক্সপার্ট ড. মো. আজিজুল বারী।

কি-নোটের ওপর আলোচনায় অংশ নেন এক্সিডেন্ট রিসার্চ ইনস্টিটিউট বুয়েটের সহযোগী অধ্যাপক কাজী মো. সাইফুন নেওয়াজ, দ্য অর্থোপেডিক সেন্টার সিঙ্গাপুরের সার্জন ড. মাশফিকুল এ সিদ্দিকি, রাশিয়া থেকে সার্জন ড. মো. হাবিবুর রহমান শেখ, নিসচার মহাসচিব সাইয়েদ এহসানুল হক কামাল, সাংগঠনিক সম্পাদক এস এম আজাদ, আন্তর্জাতিক সম্পাদক মিরাজুল মইন জয় ও নিসচা সিঙ্গাপুরের আহ্বায়ক নাজমুল খান।

এমআরএম/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]