১০ জনের নাম চূড়ান্ত

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:৪১ পিএম, ২২ ফেব্রুয়ারি ২০২২

প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে ১০ জনের নাম চূড়ান্ত করেছে রাষ্ট্রপতি গঠিত অনুসন্ধান (সার্চ) কমিটি। আগামী ২৪ ফেব্রুয়ারি রাষ্ট্রপতির কাছে এই ১০ জনের নামের তালিকা জমা দেওয়া হবে।

মঙ্গলবার (২২ ফেব্রুয়ারি) কমিটির সপ্তম বৈঠক শেষে রাতে সাড়ে ৮টার দিকে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। এর আগে বিকেল ৪টা ৩৫ মিনিটে সুপ্রিম কোর্ট জাজেস লাউঞ্জে এ বৈঠক শুরু হয়। বৈঠক শেষ হয় রাত ৮টা ১০ মিনিটে।

গত ৫ ফেব্রুয়ারি প্রধান নির্বাচন কমিশনার (সিইসি) ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগে দেওয়ার জন্য নাম সুপারিশ করতে অনুসন্ধান কমিটি গঠন করে প্রজ্ঞাপন জারি করে মন্ত্রিপরিষদ বিভাগ।

স্বাধীনতার পর এবারই প্রথম আইন অনুযায়ী ইসি গঠিত হচ্ছে। এ জন্য গত ২৭ জানুয়ারি প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ বিল-২০২২ জাতীয় সংসদে পাস হয়। তারপর ইসি গঠনে যোগ্য ব্যক্তি বাছাইয়ের জন্য ৫ ফেব্রুয়ারি আপিল বিভাগের বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে ছয় সদস্যের অনুসন্ধান কমিটি গঠন করা হয়।

কার্যপরিধি অনুযায়ী, এই কমিটির সুপারিশ দেওয়ার সময় আছে ২৪ ফেব্রুয়ারি পর্যন্ত। তারা ১০ জনের নাম চূড়ান্ত করে রাষ্ট্রপতির কাছে জমা দেবে। এরপর এই ১০ জনের মধ্য থেকে প্রধান নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচন কমিশনার নিয়োগ দেবেন রাষ্ট্রপতি।

সংবিধানে বলা আছে, কেবল প্রধানমন্ত্রী ও প্রধান বিচারপতি নিয়োগের ক্ষেত্র ছাড়া রাষ্ট্রপতি অন্য সব দায়িত্ব পালনে প্রধানমন্ত্রীর পরামর্শ অনুযায়ী কাজ করবেন।

বৈঠক শেষে মন্ত্রিপরিষদ সচিব বলেন, আজকে সার্চ কমিটি তাদের মিটিং শেষ করে ১০ জনের নাম ফাইনাল করেছে। আগামীকাল অথবা পরশুদিন রাষ্ট্রপতির কাছে উনারা এটা জমা দেবেন। সে অনুযায়ী মহামান্য রাষ্ট্রপতি সিদ্ধান্ত নেবেন।

রাষ্ট্রপতির সঙ্গে সার্চ কমিটি কবে দেখা করবে তা জানতে চাইলে সচিব বলেন, কালকে পারা যাবে না। উনাদের কিছু ফর্মালিটিস আছে, এগুলো করতে গিয়ে হয়তো কালকে পারবেন না। পরশুদিন মহামান্য রাষ্ট্রপতির সঙ্গে দেখা করে জমা দেবেন।

এর আগে মঙ্গলবার সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে প্রায় চার ঘণ্টা বৈঠক শেষে নাম চূড়ান্ত করার কথা জানালেও তা প্রকাশ করেনি রাষ্ট্রপতি গঠিত এ কমিটি।

আগের ঘোষণা অনুযায়ী প্রধান নির্বাচন কমিশনার (সিএসই) ও নির্বাচন কমিশন গঠনে এদিন প্রস্তাবিত নামের সংক্ষিপ্ত তালিকা থেকে ১০ জনের নাম চূড়ান্ত করতে বিকেল সাড়ে ৪টায় বৈঠকে বসেন কমিটির সদস্যরা।

সুপ্রিম কোর্টের জাজেস লাউঞ্জে মঙ্গলবার সার্চ কমিটির বৈঠক শেষে সাংবাদিকদের সঙ্গে কথা বলেন মন্ত্রিপরিষদ বিভাগের সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সার্চ কমিটির প্রধান বিচারপতি ওবায়দুল হাসানের সভাপতিত্বে এদিনের বৈঠকে কমিটির বাকি পাঁচ সদস্য বিচারপতি এস এম কুদ্দুস জামান, সাবেক নির্বাচন কমিশনার মুহাম্মদ ছহুল হোসাইন, লেখক-অধ্যাপক আনোয়ারা সৈয়দ হক, মহাহিসাব নিয়ন্ত্রক ও নিরীক্ষক (সিএজি) মুসলিম চৌধুরী এবং সরকারি কর্ম কমিশনের (পিএসসি) চেয়ারম্যান সোহরাব হোসাইন অংশ নেন।

এফএইচ/বিএ

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।