মৈত্রী-বন্ধন ২৯ মে, মিতালি চলবে ১ জুন থেকে

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:২৩ এএম, ২০ মে ২০২২
ফাইল ছবি

মহামারির কারণে প্রায় দুই বছর বাংলাদেশ-ভারতের মধ্যে বন্ধ ছিল যাত্রীবাহী ট্রেন চলাচল। এবার ফের ট্রেন চলাচল শুরু হচ্ছে। এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানায় ঢাকায় অবস্থিত ভারতীয় দূতাবাস।

এতে বলা হয়, ঢাকা-কলকাতার মধ্যে ‘মৈত্রী এক্সপ্রেস’ এবং কলকাতা-খুলনার মধ্যে ‘বন্ধন এক্সপ্রেস’ ২৯ মে থেকে পুনরায় চালু হচ্ছে।

এর মধ্যে মৈত্রী এক্সপ্রেস ঢাকা থেকে যাত্রা শুরু করবে। আর কলকাতা থেকে যাত্রা শুরু করবে বন্ধন এক্সপ্রেস।

এছাড়া ১ জুন থেকে ঢাকা-নিউ জলপাইগুড়ির মধ্যে চলাচল শুরু করবে মিতালি এক্সপ্রেস ট্রেন। এটি জলপাইগুড়ি থেকে যাত্রা শুরু করবে।

২০২১ সালের মার্চে বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও ভারতীয় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী যৌথভাবে এই রুটের ট্রেনটি উদ্বোধন করেছিলেন।

এদিকে বাংলাদেশিদের কাছে মৈত্রী ও বন্ধন এক্সপ্রেস বেশ জনপ্রিয়। প্রতি বছর বাংলাদেশ থেকে ভারতে চিকিৎসা করাতে যান লাখ লাখ মানুষ। শারীরিক জটিলতার কারণে অনেকের প্লেনে চড়ায় নিষেধাজ্ঞা থাকে, অনেকের আকাশপথে যাওয়ার সামর্থ্য থাকে না। আবার সড়কপথে যাওয়ার ধকলও নিতে পারেন না অনেকে। এ পরিস্থিতিতে তাদের একমাত্র ভরসা দুই দেশের মধ্যে চলাচলকারী ট্রেনগুলো।

জেডএইচ/জিকেএস

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]