প্রতিবন্ধীদের ভাতা ন্যূনতম ২ হাজার টাকা করার দাবি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৮ পিএম, ১৬ জুন ২০২২
জাতীয় প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করেন প্রতিবন্ধীদের অধিকার নিয়ে কাজ করা সংগঠনের নেতারা

২০২২-২৩ অর্থবছরের বাজেটে প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা ন্যূনতম দুই হাজার টাকা করার দাবি জানিয়েছেন প্রতিবন্ধীদের অধিকার নিয়ে কাজ করা ছয়টি সংগঠনের নেতাকর্মীরা। পাশাপাশি এবারের বাজেটে শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীদের উপবৃত্তি, ভাতা, চাকরিতে নিয়োগ এবং কর্মসংস্থান নিশ্চিত করার জন্য বিশেষ নীতিমালা প্রণয়নের দাবি জানানো হয়।

বৃহস্পতিবার (১৬ জুন) সকালে রাজধানীর জাতীয় প্রেস ক্লাবের আব্দুস সালাম হলে এক সংবাদ সম্মেলনে এসব দাবি জানান তারা।

এ সময় বক্তারা বলেন, ২০২২-২৩ অর্থবছরের বাজেটে মন্ত্রণালয়ভিত্তিক প্রতিবন্ধী ব্যক্তি সংবেদনশীল বাজেটের প্রতিফলন নেই। দেশের ইতিহাসের সবচেয়ে বেশি প্রতিবন্ধী ব্যক্তিবান্ধব সরকারের কাছে এমন বাজেট হতাশাজনক।

প্রতিবন্ধী ব্যক্তিদের সংগঠনগুলোর পক্ষে বি-স্ক্যান ও পিএনএসপির সাধারণ সম্পাদক সালমা সালমা মাহবুব লিখিত বক্তব্যে বলেন, বাজেট মানে সংখ্যাগত বা পরিসংখ্যানগত তথ্য বা তত্ত্বের আড়ম্বরতা নয়। একটি বাজেট হচ্ছে সরকারের অর্থনৈতিক দর্শনের প্রতিবিম্ব। ২০১৮ সালে প্রতিবন্ধী ব্যক্তি ভাতা ৭৫০ টাকা করার সময় মাথাপিছু গড় আয় ছিল ১ হাজার ৭৫১ ডলার এবং ৭৫০ টাকায় ২০ কেজি মোটা চাল পাওয়া যেত। ২০২২ সালে যখন ভাতা বাড়িয়ে ৮৫০ টাকা করা হচ্ছে তখন মাথাপিছু আয় ২ হাজার ৮২৪ ডলার এবং ৮৫০ টাকায় ১৭ কেজি মোটা চাল পাওয়া যায়। অথচ সরকার ২০১৫ সালে জাতীয় সামাজিক সুরক্ষা কৌশলপত্রে ২০২০ সালের মধ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা ১ হাজার ৫০০ টাকা করার প্রতিশ্রুতি দিয়েছিল। অন্যদিকে সরকারের অষ্টম পঞ্চবার্ষিকী পরিকল্পনায় ২০২৫ সালের মধ্যে প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা ৩ হাজার টাকায় উন্নীত করার প্রতিশ্রুতি রয়েছে। যেখানে আগের প্রতিশ্রুতি অনুযায়ী ১ হাজার ৫০০ টাকা ভাতা পূরণের কোনো লক্ষণই দেখা গেলো না, সেখানে আগামী তিন বছরে এ ভাতা ৩ হাজার টাকায় উন্নীত করা হবে কি না তা আমরা জানি না।

সালমা মাহবুব আরও বলেন, সরকার ‘অসচ্ছল প্রতিবন্ধী ভাতা’ নামটি সংস্কার করে ‘প্রতিবন্ধী ব্যক্তি ভাতা’ করলেও সরকারি নথিতে তা বাস্তবায়নের কোনো লক্ষণ নেই। এছাড়া ‘সামাজিক সুরক্ষায় একজনকে একটির বেশি সুবিধা দেওয়া যাবে না’ নীতির কারণে অনেক প্রতিবন্ধী ব্যক্তি শিক্ষা উপবৃত্তি বা ভাতা যে কোনো একটি পান, যা চরম বৈষম্যমূলক। তিন বছর ধরে প্রতিবন্ধী শিক্ষা উপবৃত্তির বরাদ্দ ও উপকারভোগীর সংখ্যা একই স্থানে থেমে রয়েছে। গুরুতর প্রতিবন্ধী ব্যক্তিদের মধ্যে যাদের ব্যক্তিগত সহায়তাকারীর প্রয়োজন তাদের অমানবিক জীবনযাপন করতে হচ্ছে। তাই তাদের অতিরিক্ত খরচ বিবেচনা করে ব্যক্তিগত সহায়তাকারি ভাতা প্রণয়নের আহ্বান জানাচ্ছি।

করোনা পরিস্থিতি ও জি২পি পদ্ধতি চালু করার দুই বছর পেরিয়ে গেলেও ভাতা পেতে দীর্ঘসূত্রিতা এখনো কাটেনি জানিয়ে সালমা মাহবুব বলেন, সাধারণ নাগরিকেরা প্রত্যাশা করে সরকার হবে গরিবের। অথচ আমরা দেখতে পাচ্ছি, সামাজিক সুরক্ষাখাত থেকে সরকারি কর্মচারীদের পেনশন, জাতীয় সঞ্চয়পত্রের সুদ এবং এমনকি প্রণোদনার অর্থও দেওয়া হলেও বঞ্চিত হচ্ছেন প্রান্তিক, দরিদ্র প্রতিবন্ধী ব্যক্তিরা। তাহলে প্রশ্ন এসেই যায় যে, সামাজিক সুরক্ষা খাত কি আসলেই শুধু দরিদ্রদের জন্য? সরকার দেশের ১ কোটি পরিবারকে ফ্যামিলি কার্ড দিচ্ছে। কিন্তু এ কার্যক্রমে প্রতিবন্ধী ব্যক্তি বা তার পরিবারের যুক্ত হওয়ার কোনো তথ্য পাওয়া যায়নি। এমনকি বাংলাদেশ ব্যাংক তাদের ক্ষুদ্র ও মাঝারি উদ্যোক্তাদের তথ্যভাণ্ডারে নারী ও পুরুষ উদ্যোক্তাদের তথ্য রাখলেও প্রতিবন্ধী উদ্যোক্তাদের কোনো তথ্য নেই।

এ সময় চলতি ২০২২-২৩ বাজেটে জাতীয় সংসদের বিবেচনার জন্য ১২টি দাবি তুলে ধরেন সালমা মাহবুব।

দাবিগুলো হলো: ১। ২০২২-২৩ অর্থবছরের বাজেটেই প্রতিবন্ধী ব্যক্তিদের ভাতা ন্যূনতম ২,০০০ (দুই হাজার) টাকা করতে হবে।

২। ২০২২-২৩ অর্থবছরের বাজেটেই শতভাগ প্রতিবন্ধী শিক্ষার্থীদের শিক্ষা উপবৃত্তি ও প্রতিবন্ধী ব্যক্তি ভাতা, উভয়ই নিশ্চিত করতে বরাদ্দ বৃদ্ধি করতে হবে।

৩। অবিলম্বে প্রধানমন্ত্রীর দেওয়া প্রতিশ্রুতি- প্রতিবন্ধী ব্যক্তিদের চাকরিতে নিয়োগ এবং কর্মসংস্থান নিশ্চিতকরণে বিশেষ নীতিমালা প্রণয়ন করতে হবে।

৪। সরকারি-বেসরকারি সব সেবার তথ্যভাণ্ডারে প্রতিবন্ধিতা বিভাজিত তথ্য রাখতে হবে।

৫। প্রতিবন্ধী ব্যক্তিদের প্রবেশগম্যতা নিশ্চিতে সুনির্দিষ্ট বাজেট বরাদ্দ করতে হবে।

৬। মন্ত্রণালয়ভিত্তিক প্রতিবন্ধী ব্যক্তি সংবেদনশীল বাজেট বাস্তবায়নে বরাদ্দ দিতে হবে।

৭। নিউরো ডেভেলপমেন্টাল প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্ট (এনডিডি ট্রাস্ট), জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশন (জেপিইউএফ) ও শারীরিক প্রতিবন্ধী সুরক্ষা ট্রাস্টে মাধ্যমে গুরুতর প্রতিবন্ধী ব্যক্তিদের জন্য ব্যক্তিগত সহায়তাকারী (পরিচর্যাকারী/ব্যক্তিগত সহায়ক) ভাতা চালু করতে হবে।

৮। প্রতিবন্ধী ব্যক্তির করমুক্ত আয়সীমা ৪ লাখ ৫০ হাজার টাকা থেকে ৬ লাখ টাকায় উন্নীত করতে হবে।

৯। কর্মস্থলে ঝুঁকি বিমার গাইডলাইনে প্রতিবন্ধী ব্যক্তিদের অগ্রাধিকার নিশ্চিত করতে হবে।

১০। প্রতিবন্ধী ক্ষুদ্র উদ্যোক্তাদের জন্য নতুন প্রকল্প চালু করতে হবে।

১১। ভালো ফলাফল করে উচ্চশিক্ষায় উত্তীর্ণ প্রতিবন্ধী শিক্ষার্থীদের ৩ বছরের জন্য বেকারভাতা চালু করতে হবে।

১২। অবিলম্বে প্রতিবন্ধী ব্যক্তি উন্নয়ন অধিদপ্তর বাস্তবায়ন করে প্রতিবন্ধী ব্যক্তি সংগঠন ও অভিভাবক সংগঠনের কার্যক্রমকে বেগবান করতে এবং প্রতিবন্ধী ব্যক্তিদের আরও সংগঠিত করতে সংগঠনগুলোর প্রতিটি কার্যক্রমের ব্যাপকতা অনুযায়ী সরকারি তহবিল থেকে প্রতি বছর ১০ লাখ টাকা পর্যন্ত অনুদান দিতে হবে।

সংবাদ সম্মেলনে আরও বক্তব্য দেন এবিএফের প্রতিষ্ঠাতা ও জ্যেষ্ঠ সহ-সভাপতি মহুয়াপাল, ডিসিএফের সভাপতি হারুনউর রশীদ, নির্বাহী পরিচালক নাসরিন জাহান, ডিডিপির সভাপতি জাকির হোসেন প্রমুখ।

আরএসএম/এসএএইচ/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।