রংপুর-কুমিল্লায় শুরু হচ্ছে বিএসটিআইয়ের কার্যক্রম


প্রকাশিত: ১১:০৫ এএম, ২৬ জানুয়ারি ২০১৬

রংপুর ও কুমিল্লা জেলা সদরে অস্থায়ীভাবে বিএসটিআই মান নিয়ন্ত্রণ ও পরীক্ষণ কার্যক্রম শুরু করবে। প্রাথমিকভাবে ব্যক্তি মালিকানাধীন ভাড়া বাড়িতে এ কার্যক্রম চালু হবে। পরবর্তীতে জেলাপর্যায়ে বিএসটিআইর কার্যক্রম সম্প্রসারণ প্রকল্পের আওতায় অফিস নির্মাণ শেষ হলে নিজস্ব ভবনে জেলা দু’টিতে কার্যক্রম শুরু হবে।
 
মঙ্গলবার বাংলাদেশ স্ট্যান্ডার্ডস অ্যান্ড টেস্টিং ইনস্টিটিউশনের (বিএসটিআই) ৩০তম কাউন্সিল সভায় এ সিদ্ধান্ত গৃহিত হয়। এতে সভাপতিত্ব করেন শিল্পমন্ত্রী আমির হোসেন আমু। তবে ঠিক কবে থেকে এ কার্যক্রম শুরু হবে তা জানানো হয়নি।
 
সভায় দেশব্যাপী বিএসটিআইর মাধ্যমে পণ্য ও সেবার মান নিয়ন্ত্রণ কার্যক্রম সুষ্ঠুভাবে পরিচালনার বিষয়ে বিস্তারিত আলোচনা হয়। এ সময় বিএসটিআইকে আরো আধুনিক ও শক্তিশালী করতে চলমান উন্নয়ন কর্মসূচি, জনবল বৃদ্ধি, নতুন প্রকল্প গ্রহণসহ বিভিন্ন বিষয়ে আলোচনা ও সিদ্ধান্ত গৃহিত হয়।
 
এছাড়া জনস্বাস্থ্য রক্ষায় খাদ্য ও ভোগ্যপণ্যের গুণগতমান সুরক্ষায় দেশব্যাপী বিএসটিআইর অভিযান জোরদারের সিদ্ধান্ত হয়। অভিযানের স্বচ্ছতা নিশ্চিত করতে মোবাইল কোর্ট টিমে বিএসটিআই ছাড়াও কাউন্সিলের সদস্যভুক্ত মন্ত্রণালয় বা সংস্থার প্রতিনিধিদের অন্তর্ভুক্ত করার সিদ্ধান্ত নেয়া হয়।

শিল্পমন্ত্রী বলেন, বিএসটিআইর গুণগতমানের ওপর জনগণের জীবনের সুরক্ষার বিষয়টি নির্ভর করছে। শিশুখাদ্য ও নির্মাণ সামগ্রীতে ভেজাল দেয়া হলে তা মানুষের মৃত্যুর কারণ হতে পারে। এটি প্রতিরোধের দায়িত্ব বিএসটিআইর কর্মকর্তা-কর্মচারীদের।

এসময় তিনি এটি জাতীয় পর্যায়ে পণ্য ও সেবার গুণগতমান নিশ্চিত করতে বিএসটিআই এর কর্মকর্তা-কর্মচারীদের সর্বোচ্চ সততা, পেশাদারিত্ব ও নিষ্ঠার সাথে দায়িত্ব পালনের জন্য নির্দেশনা দেন।

সভায় শিল্প মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব সুষেণ চন্দ্র দাস, বিএসটিআই’র মহাপরিচালক ইকরামুল হকসহ শিল্প, মৎস্য ও প্রাণিসম্পদ, বস্ত্র ও পাট, তথ্য, কৃষি, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ, বাণিজ্য, জ্বালানি ও খনিজ সম্পদ, স্বরাষ্ট্র, আইসিটি মন্ত্রণালয়ের ঊর্ধ্বতন কর্মকর্তা, বাংলাদেশ টেলিভিশনের মহাপরিচালক, অর্থ বিভাগ, কৃষি গবেষণা কাউন্সিল, বিসিএসআইআর, আমদানি ও রফতানি নিয়ন্ত্রক, ইপিবি এবং ডিসিসিআই, বিসিআই, ক্যাবসহ কাউন্সিলের সদস্য প্রতিষ্ঠানের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

এসআই/এসকেডি/এমএস

আপনার মতামত লিখুন :