বঙ্গবন্ধু মহাসড়কের টোল আদায় করবে কোরিয়ান কোম্পানি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৫ পিএম, ২২ জুন ২০২২
ফাইল ছবি

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান মহাসড়কের (ঢাকা-মাওয়া-ভাঙ্গা এক্সপ্রেসওয়ে) টোল আদায় ও রক্ষণাবেক্ষণের দায়িত্ব পেয়েছে কোরিয়া এক্সপ্রেসওয়েজ করপোরেশন (কেইসি)।

বুধবার (২২ জুন) সরকারি ক্রয়সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় এ সংক্রান্ত প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়।

মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব মো. জিল্লুর রহমান চৌধুরী জানান, বঙ্গবন্ধু মহাসড়কের টোল আদায়, ইন্টেলিজেন্ট ট্রান্সপোর্ট সিস্টেম (আইটিএস) ও এক্সপ্রেসওয়ে পরিচালনার পাশাপাশি রক্ষণাবেক্ষণের জন্য সরাসরি ক্রয় পদ্ধতিতে কেইসিকে আগামী পাঁচ বছরের জন্য দায়িত্ব দেওয়া হয়েছে। এর জন্য কোম্পানিটিকে ৭১৭ কোটি ৪ লাখ ৯৯৯ টাকা দিতে হবে।

অতিরিক্ত সচিব বলেন, সভায় অর্থনৈতিক কমিটির অনুমোদনের জন্য দুটি ও সরকারি ক্রয় কমিটির অনুমোদনের জন্য ১৫টি প্রস্তাব উপস্থাপন করা হয়। সবগুলো প্রস্তাবের অনুমোদন দেওয়া হয়েছে।

তিনি আরও বলেন, অনুমোদিত প্রস্তাবগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের চারটি, স্থানীয় সরকার বিভাগের চারটি, গৃহায়ন ও গণপূর্ত মন্ত্রণালয়ের তিনটি, রেলপথ মন্ত্রণালয়ের তিনটি এবং পানি সম্পদ মন্ত্রণালয়ের একটি প্রস্তাব ছিল।

মো. জিল্লুর রহমান আরও জানান, ক্রয় কমিটির অনুমোদিত ১৫টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৬ হাজার ৭৫০ কোটি ২৪ লাখ ৯ হাজার ৩০৬ টাকা। এর মধ্যে সরকারি তহবিল থেকে ব্যয় হবে ১ হাজার ১২৯ কোটি ৩৬ লাখ ৯০ হাজার ৫০৯ টাকা ও বৈদেশিক অর্থায়ন থেকে পাওয়া যাবে ৫ হাজার ৬২০ কোটি ৮৭ লাখ ১৮ হাজার ৭৯৭ টাকা।

আইএইচআর/এসএএইচ/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]