ধামরাইয়ে ৪০০ বছরের ঐতিহ্যবাহী রথযাত্রা উৎসব

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০১:৫৪ পিএম, ০২ জুলাই ২০২২

ঢাকার ধামরাইয়ে ভারতীয় উপমহাদেশের ঐতিহ্যবাহী হিন্দু সম্প্রদায়ের ৪০০ বছরের পুরোনো ঐতিহ্যবাহী শ্রী শ্রী যশো মাধবের রথযাত্রা ও মাসব্যাপী মেলা শুরু হয়েছে।

শুক্রবার (১ জুলাই) এ যাত্রা শুরু হয়। আগামী ৯ জুলাই উল্টো রথ টানের মধ্যে দিয়ে যাত্রা শেষ হবে এ যাত্রা। তবে এ উপলক্ষে আয়োজিত মেলা চলবে পুরো জুলাই মাস ধরে।

ঢাকাস্থ ভারতীয় হাইকমিশন থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানা গেছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়, প্রায় ৪০০ বছরের পুরোনো ধামরাইয়ের এ রথযাত্রা। এটি মাধববাড়ি মন্দির থেকে গোপ নগর মন্দির পর্যন্ত ৫০০ মিটার বিস্তৃত। ১৯৫০ সাল থেকে সাহা পরিবারের কুমুদিনী ট্রাস্ট এই ঐতিহ্যকে বাঁচিয়ে রেখেছে।

jagonews24

১৯৭১ সালে পাকিস্তানি হানাদার বাহিনী এই রথ ধ্বংস করে দেয়। কিন্তু ১২ বছর আগে ভারত সরকারের সহযোগিতায় রথটি পুনর্নির্মিত হয়।

করোনা মহামারির জন্য গত দুবছর রথযাত্রা বন্ধ থাকায় এবার ধামরাইয়ে জমকালো অনুষ্ঠানের আয়োজন করা হয়। রথযাত্রার উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন পরিকল্পনা প্রতিমন্ত্রী ড. শাসসুল আলম, বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার শ্রী বিক্রম কে দোরাইস্বামী, ঢাকা- ২০ আসনের সংসদ সদস্য বীর মুক্তিযোদ্ধা বেনজীর আহমদ, ঢাকা জেলার পুলিশ সুপার মো. মারুফ হোসেন সরদার ও ধামরাই পৌরসভার মেয়র গোলাম কবির মোল্লা প্রমুখ। অনুষ্ঠানে ঢাকাস্থ রুশ দূতাবাসের ডেপুটি চিফ অব মিশনও অংশ নেন।

এবারের রথযাত্রায় যেকোনো অপ্রীতিকর ঘটনা এড়াতে আইনশৃঙ্খলা বাহিনীর বিভিন্ন সংস্থা তৎপর রয়েছে।

এমপি/এএসএম

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]