চার লাখ ৩৩ হাজার ১৪২ জনের সম্মানি

এক ক্লিকেই ৪৫৭ কোটি টাকা পেলেন জনশুমারির গণনাকারীরা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫০ পিএম, ২৮ জুলাই ২০২২
ফাইল ছবি

বহুল প্রতীক্ষিত ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ এর কাজ শেষ হয়েছে। এক্ষেত্রে সবচেয়ে বেশি অবদান রেখেছে দেশের তরুণ জনগোষ্ঠী। এসব তরুণ কলেজ অথবা বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী। সারাদেশে চার কোটি ১০ লাখ খানা ঘুরে তথ্য সংগ্রহ করেছেন তারা। এতে সাময়িকভাবে প্রায় সাড়ে চার লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থানের সুযোগ হয়েছে।

বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরো (বিবিএস) জানায়, এজন্য মোট ব্যয় ধরা হয় ৪৫৭ কোটি টাকা। সাতদিনের শুমারি শেষে চার লাখ ৩৩ হাজার ১৪২ জনকে তাদের সম্মানী দেওয়া হয়। এক ক্লিকেই সবার কাছে চলে যায় এ টাকা। বিকাশের মাধ্যমে টাকা পান তারা।

জনশুমারি কার্যক্রমে তদারকি করেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। বিবিএস জানায়, মন্ত্রীর ইচ্ছা ছিল গণনাকারীরা যেন ঈদুল আজহার আগে তাদের সম্মানী বুঝে পান। যাতে ঈদের কেনাকাটা করতে পারেন এই তরুণরা।

এদের মধ্যে গণনাকারী ছিলেন তিন লাখ ৬৫ হাজার ৭৯১ জন। সুপারভাইজার ছিলেন ৬৩ হাজার ৫৫০ জন। তিন হাজার ৮০১ জন ছিলেন আইটি সুপারভাইজার।

সাতদিনের এ কর্মসূচির জন্য প্রত্যেক গণনাকারীকে ১০ হাজার ৫০০ টাকা করে দেওয়া হয়। সুপারভাইজাররা পান ১১ হাজার টাকা করে।

গণনাকারীদের জন্য মোট ব্যয় হয় ৩৮০ কোটি এবং সুপারভাইজারদের জন্য ৭৭ কোটি টাকা। তথ্য সংগ্রহের জন্য সব গণনাকারীর হাতে একটি করে ট্যাব ও ছাতা দেওয়া হয়। ট্যাব-ছাতা বুঝে পাওয়ার পরই দেওয়া হয় টাকা।

জনশুমারি ও গৃহগণনা প্রকল্পের পরিচালক (পিডি) দিলদার হোসেন জাগো নিউজকে বলেন, এ কাজে আমাদের মেধাবী তরুণরা বিরাট অবদান রেখেছেন, যা অকল্পনীয়। ট্যাবের মাধ্যমে তারা বাড়ি বাড়ি ঘুরে তথ্য সংগ্রহ করেছেন। ঠিক ঈদের আগেই গণনার কাজ শেষ হয়। পরিকল্পনামন্ত্রী তাগাদা দিয়েছেন ঈদের আগে গণনাকারীরা যেন তাদের প্রাপ্য বুঝে পান। সেই তাড়া আমাদের মধ্যে কাজ করেছে। আমাদের দৃষ্টিতে টাকার অঙ্ক কম হলেও ঈদের আগে এসব তরুণের কাছে এটা বিরাট কিছু। নিজের আয় দিয়ে তারা ঈদের কেনাকাটা করতে পেরেছেন।

এদিকে মহামারিসহ বিভিন্ন কারণে কয়েক দফা পেছানোর পর ২০২২ সালে এসে শুরু হয় জনশুমারি। ১৫ থেকে ২১ জুন পর্যন্ত চলে এ কার্যক্রম।

সবশেষ বুধবার (২৭ জুলাই) এর ফলাফল প্রকাশ করে সরকার। এতে দেখা যায়, বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন। এর মধ্যে পুরুষের সংখ্যা আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪, নারীর সংখ্যা আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন এবং তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন।

এমওএস/জেডএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।