শহীদ মেজবা উদ্দীন নওফেলের জীবনী নিয়ে প্রামাণ্যচিত্র

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:১৭ পিএম, ০৫ আগস্ট ২০২২
প্রামাণ্যচিত্রটির প্রিমিয়ার শো’র উদ্বোধনীতে অতিথিরা

জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের ডাকে সাড়া দিয়ে ১৯৭১ সালে মহান স্বাধীনতাযুদ্ধে যোগ দিয়েছিলেন ইউওটিসির (বর্তমান বিএনসিসি) ক্যাডেট ল্যান্স করপোরাল মেজবা উদ্দীন নওফেল। মুক্তিযুদ্ধ চলাকালে শহীদ হন তিনি। বিএনসিসির তত্ত্বাবধানে মহান মুক্তিযুদ্ধে তার অবদান ও জীবনীভিত্তিক একটি প্রামাণ্যচিত্র তৈরি করা হয়েছে।

প্রামাণ্যচিত্রটির প্রিমিয়ার শো শুক্রবার (৫ আগস্ট) ঢাকার বিএএফ শাহীন কলেজের শাহীন হলে উদ্বোধন করা হয়। উদ্বোধন করেন সংস্কৃতি বিষয়ক প্রতিমন্ত্রী কে এম খালিদ।

প্রামাণ্যচিত্রটির মাধ্যমে একদিকে স্বাধীনতাযুদ্ধে বিএনসিসির অবদান জাতির সম্মুখে তুলে ধরা হয়েছে, অন্যদিকে বিএনসিসি ক্যাডেট তথা নতুন প্রজন্মকে দেশের জন্য আত্মত্যাগে অনুপ্রাণিত করেছে।

অনুষ্ঠানে মুক্তিযুদ্ধের সূচনালগ্নে ইউওটিসির (বর্তমান বিএনসিসি) প্রশিক্ষণপ্রাপ্ত তৎকালীন বিশ্ববিদ্যালয় ও কলেজের নারী শিক্ষার্থীদের বিএনসিসি থেকে সম্মাননা দেওয়া হয়।

এ সময় অন্যদের মধ্যে সেনাবাহিনী প্রধানের সহধর্মিনী বেগম নূরজাহান আহমেদ, বিএএফ ঘাঁটি বাশার এর এয়ার অধিনায়ক এয়ার ভাইস মার্শাল মু. জাহিদুর রহমান এবং বাংলাদেশ ন্যাশনাল ক্যাডেট কোরের মহাপরিচালক ব্রিগেডিয়ার জেনারেল নাহিদুল ইসলাম খান বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন।

এছাড়া প্রতিরক্ষা মন্ত্রণালয় ও ঢাকা সেনানিবাসস্থ পদস্থ সামরিক ও বেসামরিক ব্যাক্তি এবং বিএনসিসিতে কর্মরত সশস্ত্র বাহিনীর অফিসার, বিএনসিসি অফিসার ও ক্যাডেটরা অনুষ্ঠানে উপস্থিত ছিলেন।

এইচএ/ইএ

করোনা ভাইরাসের কারণে বদলে গেছে আমাদের জীবন। আনন্দ-বেদনায়, সংকটে, উৎকণ্ঠায় কাটছে সময়। আপনার সময় কাটছে কিভাবে? লিখতে পারেন জাগো নিউজে। আজই পাঠিয়ে দিন - [email protected]