ক্রীড়াঙ্গনে দুর্নীতি প্রতিরোধে ন্যায়পালের দাবি টিআইবির


প্রকাশিত: ১১:৫৬ এএম, ২৩ ফেব্রুয়ারি ২০১৬

ক্রীড়াঙ্গনে দুর্নীতি প্রতিরোধে একজন ন্যায়পাল নিয়োগের দাবি জানিয়েছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি)। মঙ্গলবার ধানমণ্ডির মাইডাস সেন্টারে টিআইবির গ্লোবাল করাপশন প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে সংস্থার নির্বাহী পরিচালক ইফতেখারুজ্জামান এ দাবি জানান।

প্রতিবেদন প্রকাশ অনুষ্ঠানে টিআইবির নির্বাহী পরিচালক বলেন, বাংলাদেশের ক্রীড়াঙ্গনেও বাণিজ্যিকীকরণ ও দুর্নীতির আঁচ লাগতে শুরু করেছে। খেলাধুলার উন্নয়নের পরিবর্তে এটা আর্থিক লেন-দেন ও বাণিজ্যিক ব্যাপার হয়ে দাঁড়িয়েছে।

ইফতেখারুজ্জামান বলেন, ক্রীড়াঙ্গনে সারাবিশ্বে বছরে ১৪৫ বিলিয়ন ডলারের ব্যবসা হয়। ফলে সেখানে রাজনৈতিক প্রভাব এত বিপুল ও অর্থের পরিমাণও এত বেশি যে যে দুর্নীতি এড়ানোটা প্রায় অসম্ভব।

তিনি বলেন, বাংলাদেশের ক্রিকেট নিয়ে কিছু পর্যালোচনা আছে প্রতিবেদনে, যেখানে মূলত দেখা গেছে বিশেষ করে টি-টুয়েন্টি ফরম্যাট চালুর পর বাণিজ্যিকিকরণ হয়েছে এই খেলার। একটা সময় বিভিন্ন দেশের সাথে প্রতিযোগিতা হত। এখন বিভিন্ন ক্লাব এবং ফ্রাঞ্চাইজির সাথে প্রতিযোগিতা হয়। যে কারণে টিভি স্বত্বসহ নানা বিষয় চলে এসেছে, এর সাথে এসেছে অতিরিক্ত বিনিয়োগ এবং অতিরিক্ত মুনাফার প্রশ্ন। ফলে বিশ্বের অন্য যেকোন দেশের মত এই খেলাতেও চলে এসেছে বাণিজ্যিকিকরণ, সুশাসনের অভাব এবং দুর্নীতির ছোঁয়া।

এসকেডি/আরআইপি