পদ্মা সেতুতে নতুন সম্ভাবনা: বরিশালে ইকোনমিক জোন চান ডিসিরা

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:১৫ পিএম, ২৪ জানুয়ারি ২০২৩
প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান সাংবাদিকদের ব্রিফ করেন

পদ্মা সেতু হওয়ার কারণে দক্ষিণ-পশ্চিমাঞ্চলে নতুন সম্ভাবনা সৃষ্টি হয়েছে। এ কারণে বরিশাল শহরে অর্থনৈতিক অঞ্চল কর্তৃপক্ষের (ইকোনমিক জোন অথরিটি) আঞ্চলিক কার্যালয় স্থাপনের প্রস্তাব এসেছে। একই সঙ্গে ভোলার পাশাপাশি বরিশালের (বরিশাল বিভাগের) অন্য জায়গায় ইকোনমিক জোন (অর্থনৈতিক অঞ্চল) করা প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা (ডিসি)।

মঙ্গলবার (২৪ জানুয়ারি) রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে জেলা প্রশাসক সম্মেলনের প্রথম দিনের দ্বিতীয় অধিবেশন তারা এসব প্রস্তাব দেন। অধিবেশন শেষে প্রধানমন্ত্রী শেখ হাসিনার অর্থনৈতিক বিষয়ক উপদেষ্টা ড. মসিউর রহমান সাংবাদিকদের এ তথ্য জানান।

আরও পড়ুন: আচরণবিধি করতে ডিসিদের প্রস্তাবকে ‘ভালো’ বললেন শিক্ষামন্ত্রী

অর্থ উপদেষ্টা জানান, ভোলা ও বরিশালের পাশাপাশি নরসিংদীতে ইকোনমিক জোন করারও প্রস্তাব দিয়েছেন জেলা প্রশাসকরা। একই সঙ্গে পরিকল্পনা মন্ত্রণালয়ের বিভিন্ন প্রকল্পের অসঙ্গতি নিয়েও কথা বলেছেন তারা।

সাংবাদিকদের পক্ষ থেকে অর্থ উপদেষ্টাকে প্রশ্ন করা হয়, সরকারের পক্ষ থেকে জেলা প্রশাসকদের কী ধরনের নির্দেশনা দেওয়া হয়েছে? কারণ, আগামীতে নির্বাচন। এছাড়া রাজস্ব আদায়ে তারা কী ভূমিকা রাখতে পারেন?

এসব প্রশ্নের উত্তরে ড. মসিউর রহমান বলেন, জেলা প্রশাসকদের পক্ষ থেকে সুনির্দিষ্ট প্রস্তাব ছিল। পদ্মা সেতু হওয়ার পর দক্ষিণ-পশ্চিমাঞ্চলে যে নতুন সম্ভাবনা দেখা দিয়েছে, এটাকে মাথায় রেখে নতুন প্রস্তাব ছিল। প্রস্তাবগুলো ছিল বরিশাল বিভাগ নিয়ে। বরিশাল শহরে ইকোনমিক জোন অথরিটির আঞ্চলিক অফিস করা, ভোলাতে ইকোনমিক জোন করা, পাশাপশি বরিশালের অন্য কোথাও ইকোনমিক জোন করা সম্ভব কি না। আর একটা ছিল নরসিংদীতে ইকোনমিক জোন করা।

আরও পড়ুন: ডিসি সম্মেলনে উঠছে ২৪৫ প্রস্তাব

তিনি বলেন, সবগুলো পরীক্ষা করে দেখা হবে। সম্ভাবনার সম্ভাব্যতা যাচাই করার পর যদি দেখা যায় যে এগুলো করা সম্ভব, তাহলে করবো।

প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা আরও বলেন, নির্বাচন বিষয়ে কোনো আলোচনা হয়নি। নির্বাচন নিয়ে কোনো আলোচনা, প্রশ্ন বা প্রসঙ্গ উত্থাপিত হয়নি।

তিনি বলেন, রাজস্ব আদায়ে ২০২২ সালের একটা প্রস্তাব ছিল- নওগাঁর সাপাহারে একটা শুল্ক স্টেশন করার। সেটা পরীক্ষা-নিরীক্ষা করে অভ্যন্তরীণ সম্পদ বিভাগ থেকে উত্তর দেওয়া হয়েছে। নওগাঁর কাছাকাছি রহমপুর এবং আরও একটা নাম বলেছে- দুই জায়গায় দুটি শুল্ক স্টেশন আছে। এখানে আরও একটা নতুন শুল্ক স্টেশন করা যুক্তিসংগত নয়।

আর একটা ছিল কোন কোন পণ্য রপ্তানি করা যায়। সে বিষয়ে একটা লিখিত উত্তর সম্মেলনে ছিল। ভারত আমাদের কাছ থেকে এসব বন্দর দিয়ে কী আমদানি করবে, এর কোনো সাড়া আমরা পাইনি। তবে আমার কাছে মনে হয় এই উত্তরের মধ্যে অনেক কিছু প্রচ্ছন্ন আছে। সেটা হলো আমাদের এখান থেকে যে জিনিস আমরা রপ্তানি করি এবং ভারত যেসব জিনিস আমদানি করে তার সবগুলোই করা যায়। তবে শুল্ক স্টেশনের সবজায়গার সক্ষমতা এক রকম নয়, বলেন ড. মসিউর রহমান।

আরও পড়ুন: সংসদে শীর্ষ ২০ ঋণখেলাপির তালিকা প্রকাশ

তিনি আরও বলেন, যেহেতু ভারতের দিক থেকে কী আমদানি করতে চায় তারা, সে বিষয়ে তাদের কাছ থেকে কোনো সাড়া পাওয়া যায়নি। সে জন্য রপ্তানির আইটেম নির্দিষ্ট করা হয়েছে।

বর্তমান প্রেক্ষাপটে বড় বড় প্রকল্প বন্ধ করা বা প্রকল্পের গুরুত্বের ভিত্তিতে প্রজ্ঞাপনের বিষয়ে কোনো আলোচনা হয়েছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নে অর্থ উপদেষ্টা বলেন, এ বিষয়ে সরকারের যে সিদ্ধান্ত তা প্রকাশিত। সেটা আপনারা জানেন। এ বিষয়ে নতুন কোনো সিদ্ধান্ত হয়নি। তারা (জেলা প্রশাসকরা) কোনো প্রশ্ন করেননি।

তবে তারা বলেছেন প্ল্যানিংয়ে অনেক সময় দেখা যায় ভৌত অবকাঠামো হয়েছে, কিন্তু জনবল নিয়োগ হয়নি। যার ফলে ভৌত অবকাঠামো ব্যবহার করা হয় না, নষ্ট হয়ে যায়। ডিসিরা আরেকটি বিষয় বলেছেন, কাছাকাছি কোনো জনবসতি নেই, কিন্তু একটা ব্রিজ আছে। ব্রিজগুলো খুবই ছোট হবে। এ রকম কিছু অসঙ্গতির কথা বলেছেন, যোগ করেন প্রধানমন্ত্রীর অর্থ উপদেষ্টা।

তিনি বলেন, ডিসি সম্মেলনে পরিকল্পনা প্রতিমন্ত্রী ছিলেন। পরিকল্পনামন্ত্রী অসুস্থ হওয়ায় তিনি আসতে পারেননি। প্রতিমন্ত্রী বলেছেন, এই অসঙ্গতিগুলো তারাও জানতে পেরেছেন এবং এগুলো দূর করার জন্য তারা সচেতন হবেন ও পদক্ষেপ নেবেন।

এ অধিবেশনে অর্থ বিভাগ, অভ্যন্তরীণ সম্পদ বিভাগ, আর্থিক প্রতিষ্ঠান বিভাগ, অর্থনৈতিক সম্পর্ক বিভাগ, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগ, পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগ এবং পরিকল্পনা বিভাগ অংশ নেয়।

এর আগে সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে তিন দিনব্যাপী ‘জেলা প্রশাসক সম্মেলন-২০২৩’ এর উদ্বোধন করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। প্রধানমন্ত্রীর কার্যালয়ে উদ্বোধনী অনুষ্ঠানের পর রাজধানীর ওসমানী স্মৃতি মিলনায়তনে তিন দিনব্যাপী এ সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে।

এমএএস/কেএসআর/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।