বইমেলায় পলিথিন-ধূমপানমুক্ত রাখার উদ্যোগ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৩৫ এএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৩
ছবি- সংগৃহীত

শুরু হয়েছে অমর একুশের বইমেলা। গত কয়েক বছরের মতো এবারও বাংলা একাডেমির বইমেলা আয়োজক কমিটির পক্ষ থেকে মেলা প্রাঙ্গণকে পলিথিন ও ধূমপানমুক্ত ঘোষণা করা হয়েছে।

জনস্বাস্থ্য উন্নয়নে মেলা কর্তৃপক্ষের এ ধরনের সিদ্ধান্তকে স্বাগত জানিয়েছে বাংলাদেশ তামাক বিরোধী জোট। রোববার (৫ ফেব্রুয়ারি) বাংলাদেশ তামাক বিরোধী জোট এক প্রেস বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানায়।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, সরকারের এই সিদ্ধান্ত নারী, শিশু ও সর্বোপরি অধূমপায়ীদের স্বাস্থ্য রক্ষার পাশাপাশি মেলা প্রাঙ্গণের নিরাপত্তা রক্ষায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখবে। একুশের বইমেলা বাঙালির অত্যন্ত স্পর্শকাতর একটি জায়গা। দেশের বাইরে থেকেও বহু লোক শুধুমাত্র মেলাকে কেন্দ্র করে বছরের এ সময় দেশে আসে।

প্রতিদিন দেশ-বিদেশের হাজার হাজার লোকের সমাগম ঘটে এখানে। ফলে বহু মানুষের আগমনে প্রতি বছরই ঢাকা শহরের অন্যতম জনসমাগম স্থানে পরিণত হয় মেলা প্রাঙ্গণ। এ সময়কালে জনস্বার্থ রক্ষা এবং তামাক নিয়ন্ত্রণ আইন বাস্তবায়নে গুরুত্বপূর্ণ এ স্থানগুলো পলিথিন ও ধূমপানমুক্ত ঘোষণা করা অত্যন্ত সময়োপযোগী সিদ্ধান্ত।

বাংলা একাডেমি এ সিদ্ধান্ত নেওয়ার মাধ্যমে প্রত্যক্ষ ও পরোক্ষ ধূমপানের ক্ষতিকর প্রভাব থেকে জনগণকে রক্ষা এবং প্রধানমন্ত্রীর প্রত্যয় অনুসারে ২০৪০ সালের মধ্যে তামাকমুক্ত বাংলাদেশ গড়ে তোলার লক্ষ্য প্রতি শ্রদ্ধা প্রদর্শন করেছে।

প্রতি বছরের মতো এবারও জোটের পক্ষ থেকে মেলা প্রাঙ্গণ ধূমপানমুক্ত রাখার জন্য অনুরোধ জানিয়ে চিঠি পাঠানো হয়েছে। বাংলাদেশ তামাক বিরোধী জোটের পক্ষ থেকে বইমেলা অংশগ্রহণের যে নিয়ম কানুন রয়েছে তার মধ্যে ধূমপানমুক্ত রাখার বিষয়টি স্থায়ীভাবে অন্তর্ভুক্ত এবং মেলার ভেতর ও বাইরে ধূমপানমুক্ত সাইন স্থাপন নিশ্চিতকরণে যথাযথ পদক্ষেপ নেওয়ার অনুরোধ জানানো হয়।

এমওএস/এমআরএম/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।