পরিবেশদূষণ: ১৬ যানবাহন ও ১২ প্রতিষ্ঠানকে সোয়া ৪ লাখ টাকা জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫৬ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৩

পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে সোমবার (৬ ফেব্রুয়ারি) ঢাকা জেলার সাভার, সবুজবাগ, মিরপুর, ভাটারা, লালবাগ ও শনিরআখড়া এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। অভিযানে ১৬ যানবাহন ও ১২ প্রতিষ্ঠানকে সোয়া চার লাখ টাকা জরিমানা করেছেন আদালত।

আজকের অভিযানে সাভার উপজেলার হেমায়েতপুর এলাকায় নির্মাণসামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ারিং ও বিসমিল্লাহ স্টোন ইঞ্জিনিয়ারিং নামক দুটি ঠিকাদারি প্রতিষ্ঠান থেকে দেড় লাখ টাকা জরিমানা আদায় করা হয়।

রাজধানীর ভাটারা ও বেড়াইদ এলাকায় নির্মাণসামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে চারটি প্রতিষ্ঠান থেকে এক লাখ ৪৫ হাজার টাকা জরিমানা করা হয়েছে। সবুজবাগ এলাকায় নির্মাণসামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে চারটি প্রতিষ্ঠান থেকে ৬৫ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

আরও পড়ুন>> দূষণের দায়ে ২৬ যানবাহন-১০ প্রতিষ্ঠানকে জরিমানা

অন্যদিকে, মিরপুর বেড়িবাঁধ এলাকায় যানবাহনের কালো ধোঁয়া দ্বারা বায়ুদূষণের দায়ে ১৪টি যানবাহন থেকে ৫০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। শনিরআখড়া এলাকায় মাত্রাতিরিক্ত হর্ন বাজিয়ে শব্দদূষণের দায়ে দু’টি যানবাহন থেকে এক হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে। লালবাগ এলাকায় নির্মাণসামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে একটি প্রতিষ্ঠান থেকে ১০ হাজার টাকা এবং জেনারেটরের মাত্রাতিরিক্ত শব্দ দ্বারা দূষণের দায়ে একটি প্রতিষ্ঠান থেকে ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়েছে।

পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইং ও জেলা প্রশাসনের যৌথ উদ্যোগে ঢাকার আশপাশে বায়ুদূষণ বিরোধী চলমান অভিযান অব্যাহত থাকবে।

আইএইচআর/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।