দূষণের দায়ে ২৬ যানবাহন-১০ প্রতিষ্ঠানকে জরিমানা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৩ পিএম, ০১ ফেব্রুয়ারি ২০২৩

বায়ুদূষণ রোধে সরকার ঘোষিত বিশেষ অভিযানে আজ বুধবার ঢাকা ও আশপাশের ৫ স্থানে ভ্রাম্যমাণ আদালত পরিচালিত হয়েছে। এ অভিযানে পরিবেশ দূষণের দায়ে মোট ২৬টি যানবাহনকে ৮৫ হাজার টাকা এবং ১০টি প্রতিষ্ঠানকে ৩ লাখ ৬০ হাজার টাকা জরিমানা করা হয়। একই সঙ্গে ওই জরিমানা আদায় করা হয়েছে।

বুধবার (১ ফেব্রুয়ারি) পরিবেশ দূষণবিরোধী অভিযান ও পরিবেশ সংরক্ষণ কার্যক্রমের অংশ হিসেবে এ অভিযান চালানো হয়। পরিবেশ অধিদপ্তরের মনিটরিং অ্যান্ড এনফোর্সমেন্ট উইংয়ের ঢাকা মহানগর কার্যালয়, ঢাকা জেলা কার্যালয়, গাজীপুর জেলা কার্যালয় ও ঢাকা জেলা প্রশাসন ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করে। রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউ, খিলক্ষেত, আফতাবনগর, ঢাকা জেলার সাভার এবং গাজীপুরের বাইপাস এক্সপ্রেসওয়ে এলাকায় ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়।

এর মধ্যে মানিক মিয়া অ্যাভিনিউ, খিলক্ষেত ও আফতাবনগরে পরিচালিত অভিযান পরিদর্শন করেন পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন। এসময় উপস্থিত ছিলেন- মন্ত্রণালয়ের উপমন্ত্রী হাবিবুন নাহার, সচিব ড. ফারহিনা আহমেদ, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক ড. আবদুল হামিদসহ মন্ত্রণালয় ও অধিদপ্তরের ঊধ্র্বতন কর্মকর্তারা।

অভিযানকালে উপস্থিত সাংবাদিকদের প্রশ্নের জবাবে পরিবেশমন্ত্রী বলেন, বায়ুদূষণ নিয়ন্ত্রণে যা যা করা দরকার তা করবে সরকার। জনগণ যাতে স্বাস্থ্যসম্মত পরিবেশে বসবাস করতে পারে তার সর্বোচ্চ চেষ্টা করা হবে।

তিনি বলেন, সরকার জনসচেতনতার ওপর গুরুত্ব দিয়ে আসছে। একই সঙ্গে বায়ুদূষণকারীদের বিরুদ্ধে কঠোর আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে।

পরিবেশ উপমন্ত্রী হাবিবুন নাহার বলেন, সমাজের সবাই নিজ নিজ দায়িত্ব সচেতনভাবে পালন করলে বায়ুদূষণ নিয়ন্ত্রণে আসবে। পরিবেশ যাতে দূষিত না হয় এ বিষয়ে সবাইকে সতর্ক থাকতে হবে। শুধুমাত্র সরকারের একার পক্ষে দূষণ নিয়ন্ত্রণ দুঃসাধ্য।

মন্ত্রণালয়ের সচিব বলেন, বায়ুদূষণকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য জেলা প্রশাসকদের প্রতি আহ্বান জানানো হয়েছে। সংশ্লিষ্ট সব মন্ত্রণালয় যাতে স্ব স্ব দায়িত্ব সঠিকভাবে পালন করে এ জন্য ২ ফেব্রুয়ারি মন্ত্রিপরিষদ সচিবের সভাপতিত্বে এক বিশেষ সভা হবে। ওই সভায় বায়ুদূষণ নিয়ন্ত্রণে সংশ্লিষ্ট মন্ত্রণালয়গুলোর করণীয় বিষয়ে সিদ্ধান্ত এবং বাস্তবায়নের উদ্যোগ নেওয়া হবে।

বুধবার এ অভিযানের অংশ হিসেবে ঢাকা বাইপাস এক্সপ্রেসওয়ে এবং বিআরটি মহাসড়ক নির্মাণকারী ২টি ঠিকাদারি প্রতিষ্ঠানকে মোট এ লাখ টাকা জরিমানা করে তা আদায় করা হয়। সাভার এলাকায় যানবাহনের মাত্রাতিরিক্ত হর্ন দ্বারা শব্দ দূষণের দায়ে ৪টি যানবাহনকে মোট ১১ হাজার টাকা জরিমানা করেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও যানবাহনের কালো ধোঁয়ায় বায়ুদূষণের দায়ে ৪টি যানবাহন থেকে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

রাজধানীর খিলক্ষেত এলাকায় যানবাহনের মাত্রাতিরিক্ত হর্নের মাধ্যমে শব্দদূষণের দায়ে ৭টি যানবাহন থেকে মোট ৩৫ হাজার টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত। এছাড়াও নির্মাণ সামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে ২টি প্রতিষ্ঠানকে মোট ১০ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

এছাড়াও আফতাবনগর এলাকায় নির্মাণসামগ্রী খোলা অবস্থায় রেখে বায়ুদূষণের দায়ে ৭টি প্রতিষ্ঠানকে মোট দুই লাখ ৫০ হাজার টাকা জরিমানা আদায় করেন ভ্রাম্যমাণ আদালত। মানিকমিয়া অ্যাভিনিউ এলাকায় যানবাহনের কালো ধোঁয়ায় বায়ুদূষণের দায়ে ১১টি যানবাহন থেকে মোট ২৯ হাজার টাকা জরিমানা আদায় করা হয়।

আইএইচআর/কেএসআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।