চট্টগ্রাম বিমানবন্দর দিয়ে শাকসবজি রপ্তানি বন্ধের ঘোষণা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১১:০৮ এএম, ০৭ ফেব্রুয়ারি ২০২৩

কাস্টমসে হয়রানির অভিযোগ তুলে আজ (মঙ্গলবার) থেকে চট্টগ্রামের শাহ আমানত আন্তর্জাতিক বিমানবন্দর দিয়ে তাজা শাকসবজি ও ফলমূল রপ্তানি বন্ধের ঘোষণা দিয়েছেন রপ্তানিকারী ব্যবসায়ীরা। চিটাগাং ফ্রেশ ফ্রুটস ভেজিটেবল অ্যান্ড অ্যালাইড প্রোডাক্টস এক্সপোর্টার্স অ্যাসোসিয়েশনের এক জরুরি সভায় নেওয়া হয়েছে এ সিদ্ধান্ত।

সংগঠনের সভাপতি মাহবুব রানা জাগো নিউজকে বলেন, দীর্ঘদিন ধরে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর দিয়ে মধ্যপ্রাচ্যের বিভিন্ন দেশে তাজা শাকসবজি ও ফলমূল রপ্তানি হয়ে আসছে। কিন্তু কাস্টমসের কিছু কর্মকর্তা ডলার সংকটের এই সময়ে সরকারকে বিপাকে ফেলার জন্য বিভিন্ন নিয়ম কানুনের অজুহাত তুলে ব্যবসায়ীদের হয়রানি করছেন। চলমান রপ্তানি নিয়মকে মৌখিকভাবে অযৌক্তিক আইনকানুন দেখিয়ে বাধা সৃষ্টি করছেন। বিশেষ করে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দরে পদায়িত সহকারী কমিশনার সবজি রপ্তানি বাধাগ্রস্ত করছেন।

তিনি বলেন, আমরা বিষয়টি নিয়ে জরুরি সভা ডেকে মঙ্গলবার থেকে চট্টগ্রাম শাহ আমানত বিমানবন্দর দিয়ে শাকসবজি ও ফলমূল রপ্তানি অনির্দিষ্টকালের জন্য বন্ধ রাখার সিদ্ধান্ত নিয়েছি। আমরা মঙ্গলবার কাস্টমস কমিশনারের সঙ্গেও এ বিষয়ে সাক্ষাৎ করে আমাদের সমস্যাগুলো তুলে ধরবো।

আরও পড়ুন: দ্বিতীয় বিশ্বযুদ্ধে স্থাপিত বিমানবন্দর ৪৪ বছর ধরে নিষ্প্রাণ 

এ বিষয়ে চট্টগ্রাম কাস্টমস হাউজের কমিশনার ফায়জুর রহমানের বক্তব্য জানতে তার মুঠোফোনে বেশ কয়েকবার ফোন করলেও তিনি রিসিভ করেননি। পরে মুঠোফোন ও হোয়াটস অ্যাপে বার্তা দিলেও তিনি সাড়া দেননি।

বাংলাদেশে উৎপাদিত তাজা নানান শাকসবজি ও ফলমূল মধ্যপ্রাচ্যের দেশগুলোতে রপ্তানি হয়। বিশেষ করে সৌদি আরব, কাতার, ওমান, বাহরাইন, ইয়েমেন, কুয়েত, সংযুক্ত আরব আমিরাত, দুবাইয়ে এসব শাকসবজি যায়। বাংলাদেশ বিমান, ফ্লাই দুবাই, এয়ার অ্যারাবিয়া, সালাম এয়ারের ফ্লাইটে সরাসরি শাকসবজি রপ্তানি হয়।

ইকবাল হোসেন/এমএইচআর/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।