‘এইচআইভি সম্পর্কে আরও সচেতন হতে হবে’

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৮:২১ এএম, ০১ মার্চ ২০২৩

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল মাসুদ বলেছেন, এইচআইভি (হিউম্যান ইমিউনোডেফিসিয়েন্সি ভাইরাস) সম্পর্কে আরও সচেতন হতে হবে। ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠীকে স্বাস্থ্যসেবা দিতে হবে। তারা সমাজে নিগৃহীত, বৈষম্য ও অপবাদের স্বীকার। নারী যৌনকর্মীদের এইচআইভি/এইডস সম্পর্কে আরও সচেতন করতে হবে।

মঙ্গলবার (২৮ ফেব্রুয়ারি) রাজধানীর লালমাটিয়ায় এনজিও ফোরামের ট্রেনিং সেন্টারে নারী যৌনকর্মীদের এইচআইভি এইডস সম্পর্কে সচেতন করার লক্ষ্যে আয়োজিত ড্রপ ইন সেন্টারের (ডিআইসি) ফিল্ড অর্গানাইজার ও আউটলেট ম্যানেজারদের মৌলিক প্রশিক্ষণ শেষে সমাপনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এ কথা বলেন তিনি।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের আয়োজনে এবং সেভ দ্য চিলড্রেনের সহযোগিতায় ২৬ ফেব্রুয়ারি থেকে শুরু হয়ে মঙ্গলবার ২৮ ফেব্রুয়ারিতে তিনদিনের এ প্রশিক্ষণ কার্যক্রমটি শেষ হয়।

ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের পরিচালক ইকবাল বলেন, আমরা জানি ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী সমাজে এখনও নিগৃহীত, বৈষম্য ও অপবাদের স্বীকার। আমরা তাদের স্বাস্থ্যসেবা দিয়ে আসছি।

স্বাস্থ্য সেবাদানকারীদের উদ্দেশ্য করে তিনি বলেন, ঝুঁকিপূর্ণ জনগোষ্ঠী হিসেবে যৌনকর্মীদের মূল ধারায় আনার জন্য কাজ করছি। আর সেই কাজের সামনের সারির সৈন্য আপনারা। আমরা চাই আপনারা ভালোভাবে তাদের সেবা দেবেন। তিন দিনব্যাপী এ প্রশিক্ষণ আপনাদের দক্ষতা বাড়াতে সহয়তা করবে।

প্রশিক্ষণে প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন ঢাকা আহ্ছানিয়া মিশন স্বাস্থ্য ও ওয়াশ সেক্টরের যুগ্ম-পরিচালক কে এস এম তারিক, এফ এস ডব্লিউ প্রজেক্টের প্রোগ্রাম টেকনিক্যাল স্পেশালিস্ট মাহবুবা রহমান, ট্রেনিং অ্যাডভোকেসি মো. আইয়ুব খান, টেকনিক্যাল স্পেশালিস্ট মনিটরিং শাহাদৎ হোসেন, প্রোগ্রাম অফিসার কায়েস উদ্দিন, মাহবুবুর রহমান, লাইলা পারভীন। প্রশিক্ষণে সারাদেশ থেকে ডিআইসির ফিল্ড অর্গানাইজার ও আউটলেট ম্যানেজার উপস্থিত ছিলেন।

টিটি/এমএএইচ/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।