দুধ ও দুগ্ধজাত পণ্যের উৎপাদন বাড়াতে ‘ডেইরি উন্নয়ন বোর্ড’ বিল পাস

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৫৭ পিএম, ২৫ অক্টোবর ২০২৩

দুধ ও দুগ্ধজাত পণ্যের উৎপাদন বৃদ্ধি, মান নির্ধারণ ও নিয়ন্ত্রণে বোর্ড প্রতিষ্ঠার জন্য বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড বিল–২০২৩ পাস হয়েছে।

বুধবার (২৫ অক্টোবর) মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী শ ম রেজাউল করিম বিলটি পাসের জন্য সংসদে তোলেন। বিলের ওপর আনা জনমত যাচাই-বাছাই কমিটিতে প্রেরণ ও সংশোধনী প্রস্তাবগুলো নিষ্পত্তি শেষে বিলটি কণ্ঠভোটে পাস হয়।

বিলে বলা হয়েছে, এ আইন কার্যকর হওয়ার পর সরকার প্রজ্ঞাপন জারি করে ‘বাংলাদেশ ডেইরি উন্নয়ন বোর্ড’ নামে একটি বোর্ড গঠন করবে। বোর্ডের চেয়ারম্যান হবেন মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী। নিরাপদ খাদ্য হিসেবে দুধ বা দুগ্ধজাত পণ্যের শ্রেণিভিত্তিক মান নির্ধারণ, মান যাচাইয়ের জন্য নমুনা সংগ্রহ, পরীক্ষা, পরিদর্শন এবং মান নিয়ন্ত্রণ ও নিশ্চিতে ব্যবস্থা নিতে পারবে এই বোর্ড।

এছাড়া বাণিজ্যিকভাবে ডেইরি খামার স্থাপন, উন্নত ব্যবস্থাপনা এবং নিরাপদ খাদ্য হিসেবে দুধ বা দুগ্ধজাত পণ্য উৎপাদনের পরিকল্পনা, উন্নয়ন ও প্রশিক্ষণও দেবে বোর্ড।

বিল পাসের আলোচনায় অংশ নিয়ে জাতীয় পার্টির সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী বলেন, এখন বাজারে দুধে ভেজাল, শিশা পাওয়া যায়। এটি খেলে শরীরে বিষক্রিয়া হওয়ার আশঙ্কা আছে। মিল্কভিটার মতো প্রতিষ্ঠানের দুধেও ভেজাল রয়েছে বলে অভিযোগ আছে। মন্ত্রণালয়কে এ বিষয়টি দেখতে হবে। নিরাপদ খাদ্য নিশ্চিত করতে হবে।

জাতীয় পার্টির আরেক সংসদ সদস্য পীর ফজলুর রহমান বলেন, দুধে শিশা ও অ্যান্টিবায়োটিক উপাদান পাওয়া যায় বলে অভিযোগ আছে। এসব উপাদান আছে কি না তা সরকারিভাবে মনিটর করা দরকার।

বিরোধীদলের সদস্যদের বক্তব্যের জবাবে মৎস্য ও প্রাণিসম্পদমন্ত্রী বলেন, বিরোধীদলের সংসদ সদস্যরা যে উৎকণ্ঠার কথা বলেছেন তা দূর করতে এই আইন হচ্ছে।

আইএইচআর/জেডএইচ/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।