প্রবাসী ভোটারদের অগ্রিম মাশুল ছাড়া ব্যালট পাঠাতে চায় ইসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৩:৩২ পিএম, ০৯ ডিসেম্বর ২০২৩

আসন্ন দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে বিদেশে বসবাসরত বাংলাদেশি ভোটারকে অগ্রিম মাশুল ছাড়া ব্যালট পাঠাতে চায় নির্বাচন কমিশন (ইসি)। বৃহস্পতিবার (৭ ডিসেম্বর) ইসির উপসচিব আতিয়ার রহমান স্বাক্ষরিত এ সংক্রান্ত চিঠি পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিব, ডাক অধিদপ্তরের মহপরিচালককে পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, আগামী ৭ জানুয়ারি দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের জন্য দিন ধার্য রয়েছে। গণপ্রতিনিধিত্ব আদেশ, ১৯৭২ এর ২৭ অনুচ্ছেদে জাতীয় সংসদ নির্বাচনে কয়েক শ্রেণির ব্যক্তির জন্য পোস্টাল ব্যালটের মাধ্যমে তাদের ভোটাধিকার প্রয়োগের বিধান রয়েছে।

এরা হলেন: ভোটার তালিকায় আইন, ২০০৯ এর ধারা ৮ এর উপ-ধারা (৩) ও (৫) এ উল্লেখিত কোনো ব্যক্তি। কোনো ব্যক্তি তিনি যে ভোটকেন্দ্রে ভোট দেওয়ার অধিকারী সে কেন্দ্র ব্যতীত, অন্য কোনো ভোটকেন্দ্রে নির্বাচন সংক্রান্ত দায়িত্ব পালনের জন্য নিযুক্ত আছেন। এবং বিদেশে বসবাসরত কোনো বাংলাদেশি ভোটার।

ডাক অধিদপ্তরের মহপরিচালককে পাঠানো চিঠিতে বলা হয়, রির্টানিং অফিসার যাতে অগ্রিম ডাক মাশুল পরিশোধ না করে আবেদনকারী ভোটারের নিকট পোস্টাল ব্যালট ডাকযোগে প্রেরণ করতে পারেন তার নিশ্চয়তা বিধানের প্রয়োজন। একইভাবে ডাকযোগে যারা ভোটদানের সুযোগ গ্রহণ করবেন তারাও যাতে এ সুবিধা পেতে পারেন সে বিষয়টিও নিশ্চিত করার জন্য নির্বাচন কমিশন সিদ্ধান্ত গ্রহণ করেছেন। এ সুযোগ প্রদান সংবলিত বিল বুক অ্যাডজাস্টমেন্টের মাধ্যমে পরিশোধ করা হবে।

অন্যদিকে পররাষ্ট্র মন্ত্রণালয়ের সিনিয়র সচিবকে পাঠানো চিঠিতে বলা হয়, উল্লেখিত শ্রেণির ব্যক্তিবর্গের আবেদনের রিটার্নিং অফিসার তাদের কাছে ডাকযোগে পোস্টাল ব্যালট পাঠাবেন। পোস্টাল ব্যালটের মাধ্যমে ভোটাধিকার প্রয়োগ করে রিটার্নিং অফিসারের কাছে পোস্টাল ব্যালট প্রেরণ করার জন্য যে ডাক মাশুল খরচ হবে তা ভোটাররা নিজে বহন করবেন।

তবে তার আগে রিটার্নিং অফিসার ডাকযোগে সংশ্লিষ্ট ভোটারদের কাছে পোস্টাল ব্যালট পাঠাবেন। যেহেতু আন্তর্জাতিক বিধানমতে ডাক মাশুল আদায় স্ব স্ব দেশের আওতাভুক্ত, সেহেতু নির্বাচন কমিশন সচিবালয়ের পক্ষে বৈদেশিক মুদ্রায় বিভিন্ন দেশের ডাক মাশুল প্রদান করা সম্ভব নয়।

বিষয়টি বিভিন্ন দূতাবাস ও হাইকমিশনকে অবহিত করার জন্য চিঠিতে অনুরোধ করা হয়েছে।

আইএইচআর/এমআইএইচএস/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।