নন-ক্যাডারে পদ বাড়ানোর দাবি

কাফনের কাপড় পরে পিএসসির সামনে চাকরিপ্রার্থীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৪:০৬ পিএম, ২১ ডিসেম্বর ২০২৩

অডিও শুনুন

৪৩তম বিসিএসের নন-ক্যাডারে পদ সংখ্যা বাড়িয়ে পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবিতে টানা কর্মসূচি পালন করছেন চাকরিপ্রার্থীরা। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার (২১ ডিসেম্বর) রাজধানীর আগারগাঁওয়ে সরকারি কর্ম কমিশনের (পিএসসি) সামনে মানববন্ধন ও অবস্থান কর্মসূচি করেছেন তারা। এসময় অনেক প্রার্থীকে কাফনের কাপড় পরে অবস্থান নিতেও দেখা যায়।

এদিন সকাল সাড়ে ১০টা থেকে পিএসসির সামনে অবস্থান নেন দুই শতাধিক চাকরিপ্রত্যাশী। তারা ক্যাডার ও নন-ক্যাডারের ফল পৃথকভাবে প্রকাশ, নন-ক্যাডারের বিজ্ঞপ্তি বাতিল এবং পদ বাড়িয়ে পুনরায় পছন্দক্রম নেওয়ার দাবিতে স্লোগান দেন। এই প্রতিবেদন লেখা পর্যন্ত পিএসসির সামনে অবস্থান করছেন তারা।

আরও পড়ুন: বঙ্গবন্ধু-শেখ হাসিনার ছবি হাতে পিএসসির সামনে প্রার্থীদের অবস্থান

লামিয়া শাবনাজ নামে এক চাকরিপ্রার্থী বলেন, গত কয়েকটি বিসিএসে নন-ক্যাডারে প্রায় চার হাজার করে প্রার্থী চাকরি পেয়েছেন। অথচ সেখানে এবার মাত্র এক হাজার ৩৪২টি পদ। ৪১তম বিসিএসের নন-ক্যাডারে ফল প্রকাশের পর দ্রুত সময়ে আরেক ব্যাচের (৪৩তম) ফল প্রকাশ করতে গিয়ে পিএসসি আমাদের বৈষম্যের মধ্যে ফেলে দিচ্ছে। আমরা অনুরোধ জানাচ্ছি, নন-ক্যাডারের ফল আলাদাভাবে প্রকাশ করা হোক এবং পদ বাড়িয়ে পুনরায় বিজ্ঞপ্তি দেওয়া হোক।

পিএসসির পরীক্ষা নিয়ন্ত্রক (ক্যাডার) আনন্দ কুমার বিশ্বাস জাগো নিউজকে বলেন, ‘তারা (চাকরিপ্রার্থীরা) এখানে কর্মসূচি করছেন কেন সেটাই বুঝতে পারছি না। পদ বাড়ানোর দাবি তো আমরা পূরণ করতে পারবো না। এটা (শূন্যপদ নির্ধারণ) জনপ্রশাসন মন্ত্রণালয় করে থাকে। যারা আন্দোলন করছেন, তাদের জনপ্রশাসনে যাওয়া উচিত।’

কাফনের কাপড় পরে পিএসসির সামনে চাকরিপ্রার্থীরা

৪৩তম বিসিএসের ফল প্রকাশ প্রসঙ্গে তিনি বলেন, ‘ক্যাডার পদের ফল তৈরির কাজ শেষ পর্যায়ে। নন-ক্যাডারে যে পছন্দক্রম নেওয়া হয়েছে, সেটা যাচাই-বাছাই করে ফল প্রস্তুতের কাজ চলছে। দ্রুত ফল প্রকাশের জন্য আমরা কাজ করে যাচ্ছি।’

৪৩তম বিসিএসে ক্যাডার ও নন-ক্যাডারে একসঙ্গে চূড়ান্ত ফল প্রকাশের উদ্যোগ নিয়েছে পিএসসি। ক্যাডার পদের ফল প্রস্তুতের কাজ চলমান। পাশাপাশি নন-ক্যাডারে শূন্যপদ উল্লেখ করে বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে। মৌখিক পরীক্ষায় অংশ নেওয়া প্রার্থীদের মধ্যে যারা নন-ক্যাডারে চাকরি করতে চান, শূন্যপদে তাদের পছন্দক্রম (চয়েজ) নিচ্ছে পিএসসি।

আরও পড়ুন: ‘পিএসসির কর্মকাণ্ডে বিসিএসের প্রতি আস্থা হারাচ্ছেন মেধাবীরা’

তবে অল্পসংখ্যক পদে বিজ্ঞপ্তি দেওয়ায় তা বাতিলের দাবি জানিয়ে আন্দোলনে নেমেছেন চাকরিপ্রত্যাশীরা। তারা পদ আরও বাড়িয়ে ৪৩তম বিসিএসের নন-ক্যাডারের পুনরায় বিজ্ঞপ্তি প্রকাশের দাবি জানাচ্ছেন। এ দাবিতে টানা দুই সপ্তাহ ধরে পিএসসির সামনে মানববন্ধন, অবস্থান কর্মসূচি করেছেন তারা। পিএসসি চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রক বরাবর লিখিত আবেদনও দিয়েছেন। একই আবেদন দিয়েছেন জনপ্রশাসন প্রতিমন্ত্রীকেও।

কাফনের কাপড় পরে পিএসসির সামনে চাকরিপ্রার্থীরা

তবে চাকরিপ্রার্থীদের দাবি এড়িয়ে ১৭ ডিসেম্বর সন্ধ্যা ৬টা থেকে ১৯ ডিসেম্বর রাত ১১টা ৫৯ মিনিট পর্যন্ত অনলাইনে নন-ক্যাডারের বিজ্ঞপ্তিতে শূন্যপদের বিপরীতে পছন্দক্রমের আবেদন নিয়েছে পিএসসি। আগামী সপ্তাহে ৪৩তম বিসিএসের ক্যাডার ও নন-ক্যাডারের ফল একসঙ্গে প্রকাশে কাজ করবে সংস্থাটি।

আরও পড়ুন: বিজ্ঞপ্তি বাতিলের দাবির মধ্যেই নন-ক্যাডারে আবেদন শুরু

এদিকে, নন-ক্যাডারের বিজ্ঞপ্তি অনুযায়ী ৪৩তম বিসিএসে এক হাজার ৩৪২ শূন্যপদে নিয়োগে সুপারিশ করবে পিএসসি। পদগুলোর মধ্যে নবম গ্রেডের ১৯৬টি, দশম গ্রেডের ৮৬১টি, ১১তম গ্রেডের ৬টি এবং ১২তম গ্রেডের ২৭৯টি।

এএএইচ/কেএসআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।