বন ডুবিয়ে মাছ চাষ

নদভীর পিএসসহ ১৫ জনের বিরুদ্ধে মামলা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৩১ পিএম, ০৬ ফেব্রুয়ারি ২০২৪

চট্টগ্রাম-১৫ আসনে আওয়ামী লীগ দলীয় দুইবারের সংসদ সদস্য আবু রেজা মুহাম্মদ নিজাম উদ্দিন নদভীর ব্যক্তিগত সহকারী (পিএস) এরফানুল করিমসহ ১৫ জনের বিরুদ্ধে চট্টগ্রাম জুডিশিয়াল ম্যাজিস্ট্রে আদালতে পাঁচটি অভিযোগ দায়ের করেছে বনবিভাগ। তাদের বিরুদ্ধে সংরক্ষিত বন ডুবিয়ে মাছ চাষ করার অভিযোগ আনা হয়েছে।

অভিযোগ আনা হয়েছে এরফানুল করিমের দুই সঙ্গী মঞ্জুর আহমদ ও নাসির উদ্দিনের বিরুদ্ধেও।

বিষয়টি নিশ্চিত করে চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের সহকারী বন সংরক্ষক (পদুয়া) দেলোয়ার হোসেন জাগো নিউজকে বলেন, চট্টগ্রাম দক্ষিণ বনবিভাগের আওতাধীন লোহাগাড়া উপজেলার বড়হাতিয়ায় প্রায় আড়াই হাজার একর সংরক্ষিত বনাঞ্চল ডুবিয়ে দিয়ে মাছ চাষ করছিল রাজনৈতিকভাবে প্রভাবশালী একটি মহল। এ ঘটনায় বিভাগীয় বন কর্মকর্তার পক্ষে ১৫ জনের বিরুদ্ধে আদালতে পৃথক পাঁচটি অভিযোগ দায়ের করা হয়েছে। আদালতের অনুমতি নিয়ে মামলা দায়ের হবে।

তিনি বলেন, অভিযুক্তদের বিরুদ্ধে আমরা একাধিকবার অভিযোগ দায়ের করেছি। সবাই চিহ্নিত, মামলা দায়েরের পর এ বিষয়ে বিস্তারিত জানানো হবে।

সাতকানিয়ার সোনাকানিয়া নামের একটি ছড়া খালে বাঁধ দিয়ে এই কৃত্রিম লেক তৈরি করা হয়েছিল। গত দুই বছর ধরে এই লেকের কারণে ক্ষতিগ্রস্ত হচ্ছে স্থানীয় শত শত কৃষক। কিন্তু অভিযুক্তরা তৎকালীন সংসদ সদস্য নিজাম উদ্দিন নদভীর আশির্বাদপুষ্ট হওয়ায় বনবিভাগ কোনো ব্যবস্থা নিতে পারেনি।

গত ৭ জানুয়ারির সাধারণ নির্বাচনে স্বতন্ত্র প্রার্থী আব্দুল মোতালেবের কাছে বিপুল ভোটে পরাজিত হন নৌকার প্রার্থী নদভী। এরপর কৃত্রিম লেকে ডুবে যাওয়া বনভূমি উদ্ধারে গত শনিবার অভিযান পরিচালনা করে বনবিভাগ।

আবু আজাদ/এমকেআর/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।