১২ সিটি করপোরেশনে দৈনিক ১৭ হাজার টন বর্জ্য, রিসাইকেলের উদ্যোগ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৬:৪৬ পিএম, ১৮ ফেব্রুয়ারি ২০২৪
ফাইল ছবি

দেশের ১২টি সিটি করপোরেশন এলাকায় দৈনিক ১৭ হাজার মেট্রিক টন বর্জ্য উৎপাদিত হয় বলে জানিয়েছেন স্থানীয় সরকারমন্ত্রী তাজুল ইসলাম।

তিনি জানিয়েছেন, এসব বর্জ্যকে রিসাইক্লিংয়ের মাধ্যমে দূষণ রোধসহ সম্পদে রূপান্তর করার লক্ষ্যে উদ্যোগ নেওয়া হয়েছে। এ থেকে বিদ্যুৎ উৎপাদন করা হবে বলেও জানান তিনি।

রোববার (১৮ ফেব্রুয়ারি) জাতীয় সংসদের প্রশ্নোত্তরে নোয়াখালী-২ আসনের সরকার দলীয় সংসদ সদস্য মোরশেদ আলমের প্রশ্নের জবাবে এ কথা জানান স্থানীয় সরকারমন্ত্রী। স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে বৈঠকের শুরুতে প্রশ্নোত্তর অনুষ্ঠিত হয়।

মন্ত্রী বলেন, সিটি করপোরশনসমূহের উৎপাদিত মোট বর্জ্যের ৩৯ শতাংশ ঢাকা শহরে (ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশন)। এরমধ্যে ঢাকা দক্ষিণে ৩২১৩ টন এবং উত্তরে ৩৪০০-৩৬০০ টন। ঢাকা উত্তর সিটি করপোরেশন এলাকায় বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে স্থানীয় সরকার বিভাগের উদ্যোগে চায়না মেশিনারি ইনঞ্জিনিয়ারিং করপোরেশনের অর্থায়নে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড এবং ডব্লিউটিই পাওয়ার প্ল্যান্ট নর্থ ঢাকা প্রাইভেট লিমিটেডের মাধ্যমে আমিন বাজার ল্যান্ডফিলে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ইনসিনারেশন প্ল্যান্ট নির্মাণ প্রকল্প গ্রহণ করা হয়েছে। ঢাকা দক্ষিণের বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের জন্য ৬টি প্রস্তাবের যাচাই-বাচাই চলছে।

আরও পড়ুন>> বর্জ্য ব্যবস্থাপনায় মাথাপিছু ব্যয় ৫৫৮ টাকা

তিনি বলেন, চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় বর্জ্য বিদ্যুৎ উৎপাদনের ১৩টি প্রস্তাব বিদ্যুৎ বিভাগে প্রেরণ করা হয়েছে। যাচাই-বাছাইয়ের পর ৪টি প্রতিষ্ঠানের প্রস্তাব নির্বাচন করা হয়েছে। বরিশাল ও রাজশাহী সিটি করপোরেশনের ব্যতীত অন্যান্য সব সিটি করপোরেশন থেকে বর্জ্য থেকে বিদ্যুৎ উৎপাদনের লক্ষ্যে প্রাপ্ত প্রস্তাবসমূহের যাচাই-বাছাই কার্যক্রম চলমান আছে।

‘মেডিক্যাল বর্জ্য হতে বিদ্যুৎ উৎপাদনের জন্য চট্টগ্রাম সিটি করপোরেশন এলাকায় ইনসিনারেশন প্ল্যান্ট স্থাপন করা হয়েছে। নারায়ণগঞ্জ সিটি করপোরশনের মেডিক্যাল ইনসিনারেটর স্থাপনের জন্য ওয়েস্ট কনসার্ন নামক একটি প্রতিষ্ঠানের সঙ্গে এমওইউ স্বাক্ষর করা হয়েছে।’

স্বতন্ত্র সংসদ সদস্য সাইফুল ইসলামের প্রশ্নের জবাবে প্রধানমন্ত্রীর কার্যালয়ের দায়িত্বে থাকা মুক্তিযুদ্ধ বিষয়ক মন্ত্রী আ ক ম মোজাম্মেল হক জানান, ফেব্রুয়ারি ২০১৯ হতে ৭ ফেব্রুয়ারি ২০২৪ পর্যন্ত বিডার ওয়ান স্টপ সার্ভিস পোর্টালের মাধ্যমে মোট ৫৩৬টি বিদেশি কোম্পানি নিবন্ধিত হয়েছে। এরমধ্যে ২৬৮টি জয়েন্ট ভেঞ্চার এবং শতভাগ বিদেশি ২৬৮টি।

আইএইচআর/এমএইচআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।