চট্টগ্রাম

ফুটপাত থেকে হকার উচ্ছেদের দাবিতে দোকান বন্ধের ঘোষণা ব্যবসায়ীদের

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৪৭ এএম, ২৯ ফেব্রুয়ারি ২০২৪

চট্টগ্রাম নগরের ফুটপাত থেকে স্থায়ীভাবে হকার উচ্ছেদের দাবিতে আগামী ৪ মার্চ দুই ঘণ্টা ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রাখার ঘোষণা দিয়েছে চট্টগ্রামের সম্মিলিত ব্যবসায়ী পরিষদ। বিষয়টি নিশ্চিত করেছেন বাংলাদেশ দোকান মালিক সমিতির চট্টগ্রামের সভাপতি সালেহ আহমদ সুলেমান।

তিনি জানান, এ দিন ব্যবসায়ীরা ব্যবসাপ্রতিষ্ঠান বন্ধ রেখে মানববন্ধন কর্মসূচি পালন করবে।

সালেহ আহমদ সুলেমান বলেন, হকারদের কারণে নগরে যানজটে কষ্ট পায় মানুষ। তাদের কারণেই নিউমার্কেটসহ আশপাশের এলাকায় ছিনতাইয়ের মতো ঘটনা ঘটে। সরকারকে ভ্যাট-ট্যাক্স না দিলেও তাদের অনেকে কোটিপতি। স্থায়ীভাবে ফুটপাত থেকে হকারদের উচ্ছেদ করা না হলে ব্যবসায়ীরা লাগাতার কর্মসূচি দেবে।

আরও পড়ুন>>> পুনর্বাসনের দাবিতে চট্টগ্রামে হকারদের সড়ক অবরোধ

নগরের নিউমার্কেট থেকে ফলমণ্ডি পর্যন্ত হকারমুক্ত করায় চট্টগ্রাম সিটি করপোরেশনের মেয়র রেজাউল করিম চৌধুরীকে স্বাগত জানিয়ে মিছিল হয়েছে বুধবার।

সমাবেশ থেকে বলা হয়, ফুটপাত জনসাধারণের চলাচলের জন্য তৈরি করা হয়েছে, অবৈধ হকার বসিয়ে ব্যবসা পরিচালনার জন্য তৈরি করা হয়নি। অবৈধ হকারের দখলে থাকায় ফুটপাত ধরে স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়ের ছাত্রছাত্রীসহ জনসাধারণ চলাচল করতে পারতো না। ছাত্রীরা ইভটিজিংয়ের শিকার হতো।

গত ১৫ ফেব্রুয়ারি নগরের প্রায় দেড় কিলোমিটার সড়কে ফুটপাতের ওপর বসানো অবৈধ দোকান ও স্থাপনা উচ্ছেদ করেছে চট্টগ্রাম সিটি করপোরেশন। এসময় প্রায় ৭০০ থেকে ৮০০ অবৈধ স্থাপনা ও দোকান উচ্ছেদ করা হয়। সড়ক ও ফুটপাতের জায়গা দখল করে এসব স্থাপনা গড়ে উঠেছিল। তবে পুনর্বাসন ছাড়াই উচ্ছেদ শুরু করায় সেদিন থেকেই বিক্ষোভে নামেন হকাররা। ১২ ফেব্রুয়ারি ফুটপাত পুনর্দখল ঠেকাতে অভিযানে গেলে নগরের রেলস্টেশন এলাকায় হকারদের সঙ্গে সংঘর্ষের ঘটনা ঘটে।

এএজেড/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।