সালামি আদান-প্রদানে বাড়ে ঈদ আনন্দ

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ১২:২২ পিএম, ১১ এপ্রিল ২০২৪

ঈদ মানে আনন্দ, ঈদ মানে খুশি। একমাস সিয়াম সাধনার পর আজ সারাদেশে উদযাপিত হচ্ছে পবিত্র ঈদুল ফিতর। ঈদে শিশু-কিশোরদের আনন্দের অন্যতম অনুষঙ্গ হলো ঈদ সালামি। শুধু শিশুরা নয় বড়রাও সালামি নেন মুরব্বিদের কাছ থেকে।

বৃহস্পতিবার (১১ এপ্রিল) সকালে মহান আল্লাহর অপার অনুগ্রহ লাভের আশায় ঈদের জামাত শেষে মোনাজাতে অংশ নেন মুসল্লিরা। এর মধ্য দিয়ে শুরু হয় ঈদের আনুষ্ঠানিকতা।

নামাজ শেষে বাসায় ফেরার পর শুরু হয় বয়োজেষ্ঠদের কাছ থেকে সালামি নেওয়া। সালামি আদান-প্রদানে থাকে আন্তরিকতা। ছোট বড় সবার কাছেই সালামি একটি অন্যতম অনুষঙ্গ। বড়দের সালাম করে নতুন নোটের আবদার থাকে ছোটদের। শুধু শিশুরাই নয় সব বয়সের মানুষের মধ্যেই থাকে এ ধরনের এক উচ্ছ্বাস।

সালামি আদান প্রদানে বাড়ে ঈদ আনন্দ

এদিকে ঈদের দিনেও অফিস করেন অনেকে। বিশেষ করে গণমাধ্যমে থাকে কর্ম তৎপরতা। সেখানে চলে সালামি আদান-প্রদান। থাকে এক ধরনের হৃদ্যতা। সিনিয়র কর্মীরা সালামি দেন জুনিয়রদের। এভাবেই নিজেদের মধ্যে সম্পর্কের পরিধি বিস্তৃতি ঘটে সালামির মাধ্যমে।

শিশু নুসাইবা রহমান সালামি নিয়েছে বাবা ও দাদার কাছ থেকে। নতুন নোট হাতে নিয়ে উচ্ছ্বাস নিয়ে জানায়, নামাজ পড়ে এসে দাদু ও বাবা সালামি দিয়েছে। এখন চাচ্চুর বাসায় যাবো। ঈদে তো অনেক সালামি পাই, এগুলো দিয়ে খেলনা কিনি।

বেসরকারি প্রতিষ্ঠানে কর্মরত শফিকুল ইসলাম জাগো নিউজকে বলেন, বাচ্চাকে সালামি দেওয়ায় খুব খুশি। ঈদে নতুন নোট দিয়ে সালামি দিতে যেমন আমাদের ভালো লাগে, তেমনি ছোটরাও অনেক বেশি উচ্ছ্বসিত হয়। আমি নিজেও শ্বশুরের কাছ থেকে সালামি পেয়েছি। এটা আসলে অন্যরকম একটা ভালো লাগার বিষয়।

আইএইচআর/এমআরএম/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।