তাপপ্রবাহের আওতা কমতে পারে আজ

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ১১:৩০ এএম, ১৭ এপ্রিল ২০২৪

রংপুর বিভাগ ছাড়া সারাদেশের ওপর দিয়ে তাপপ্রবাহ বইছে। কোথাও কোথাও তাপপ্রবাহ তীব্র আকার ধারণ করেছে।

এ পরিস্থিতিতে বুধবার (১৭ এপ্রিল) দেশের দুই বিভাগের দু’এক জায়গায় ঝড় বৃষ্টির আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। একই সঙ্গে তাপপ্রবাহের আওতাও কিছুটা কমতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি।

গত কয়েকদিন ধরে রাজধানীসহ প্রায় সারাদেশেই গরমের তীব্রতা রয়েছে। দেশের কোথাও কোথাও সর্বোচ্চ তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস পার হয়েছে।

তবে মঙ্গলবার ঢাকা, চট্টগ্রাম, রংপুর, বরিশাল ও সিলেটের দু’এক জায়গায় বৃষ্টি হয়েছে। মঙ্গলবার সকাল থেকে বুধবার সকাল পর্যন্ত গত ২৪ ঘণ্টায় সবচেয়ে বেশি ২৪ মিলিমিটার বৃষ্টি হয়েছে ফেনীতে।

আরও পড়ুন

মঙ্গলবার বিকেলে ঢাকায় এক পশলা বৃষ্টি হয়। সঙ্গে ছিল কালবৈশাখী ঝড়। ঝড়-বৃষ্টিতে কিছুটা স্বস্তি নেমেছিল ঢাকায়। বুধবার সকাল থেকে ঢাকার আকাশ কিছুটা মেঘলা। ঢাকায় ফের বাড়ছে অস্বস্তিকর গরম।

মঙ্গলবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৪০ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস ছিল চুয়াডাঙ্গায়। মোংলায় ছিল ৪০ দশমিক ৩ ডিগ্রি সেলসিয়াস। ঢাকায় তাপমাত্রা ছিল ৩৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস।

আবহাওয়াবিদ এ কে এম নাজমুল হক জানান, বুধবার সকাল ৯ টা থেকে আগামী ২৪ ঘণ্টায় চট্টগ্রাম এবং সিলেট বিভাগের দু’এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলা বৃষ্টি হতে পারে। এছাড়া দেশের অন্যত্র অস্থায়ীভাবে আংশিক মেঘলা আকাশসহ আবহাওয়া প্রধানত শুষ্ক থাকতে পারে। সারাদেশে দিন এবং এবং রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

চুয়াডাঙ্গা ও বাগেরহাট জেলার ওপর দিয়ে তীব্র তাপপ্রবাহ এবং রাজশাহী, ময়মনসিংহ, ঢাকা, বরিশাল, চট্টগ্রাম, সিলেট ও খুলনা বিভাগের অবশিষ্টাংশের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি ধরনের তাপপ্রবাহ বয়ে যাচ্ছে এবং তা কিছু কিছু জায়গা থেকে প্রশমিত হতে পারে বলেও জানিয়েছেন তিনি।

দু’একটি অঞ্চলে হালকা ঝড় বৃষ্টি হলেও তাপপ্রবাহ থেকে সহসা মুক্তি মিলছে না বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

আরএমএম/এসএনআর/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।