চিড়িয়াখানায় গাছের ছায়ায় প্রশান্তি খুঁজছেন দর্শনার্থীরা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:১৯ পিএম, ১৯ এপ্রিল ২০২৪
প্রশান্তির খোঁজে গাছের ছায়ায় দর্শনার্থীরা

শুক্রবার দুপুর ১ টা। ঢাকার তাপমাত্রা ৩৭ ডিগ্রি সেলসিয়াস, মিরপুরের জাতীয় চিড়িয়াখানায় খাঁচার সামনে ৬ থেকে ৭ জন দর্শনার্থী চিত্রা হরিণ দেখছেন। তখন খাঁচার সামনের সড়ক সংলগ্ন ছায়াঘেরা ফুটপাতে ও উদ্যানে বিশ্রাম নিচ্ছেন শতাধিক দর্শনার্থী। ঈদের ছুটি শেষে কেউ এসেছেন শিশুদের আবদার মেটাতে, কেউ এসেছেন ছায়াঘেরা বিনোদনকেন্দ্রটিতে গরমে একটু প্রশান্তির খোঁজে।

শুক্রবার (১৯ এপ্রিল) দুপুরে সরেজমিনে চিড়িয়াখানায় দেখা গেছে, খাঁচার বাইরে খোলা উদ্যান, লেকের পাড় কিংবা ছায়াময় ফুটপাতে বসে আছেন অসংখ্য দর্শনার্থী। চিড়িয়াখানায় হকার প্রবেশ নিষিদ্ধ থাকলে দর্শনার্থীদের কাছে আইসক্রিম বিক্রি করছিলেন হকাররা। নিরিবিলি পরিবেশে কেউ মেতেছেন আড্ডায়, কেউ আবার কাগজ পেতে বাসা থেকে আনা খাবার খাচ্ছিলেন। বাঘ, হরিণ, বানর, জিরাফ, সিংহ, ইমু পাখির খাঁচার সামনে ছিল তুলনামূলক বেশিভিড়।

চিড়িয়াখানায় গাছের ছায়ায় প্রশান্তি খুঁজছেন দর্শনার্থীরাপ্রশান্তির খোঁজে পুকুর পাড়ে গাছের ছায়ায় দর্শনার্থীরা

বেশিরভাগ দর্শনার্থী চিড়িয়াখানায় এসেছেন সকাল সাড়ে ১০ টা থেকে ১১ টার মাঝামাঝি। বাঘ, হরিণ, বানর ও পাখির খাঁচা দেখে তারা বিশ্রাম করছেন। দর্শনার্থীরা বলছেন, পরিবারের কনিষ্ঠদের আবদার মেটাতে চিড়িয়াখানায় এসেছেন তারা।

ঢাকার ইস্কাটনে ফল বিক্রি করেন আলী আহমদ। বৃহস্পতিবার চাঁদপুরের মতলব থেকে সাত বছর বয়সী ছেলে ও চার বছর বয়সী মেয়ে ঢাকায় এসেছেন। আবদার মেটাতে আজ সকালে তাদের চিড়িয়াখানায় এসেছেন। দুই সন্তানকে নিয়ে লেক পাড়ে বসে থাকতে দেখা যায়।

চিড়িয়াখানায় গাছের ছায়ায় প্রশান্তি খুঁজছেন দর্শনার্থীরা

আলী আহমদ জাগো নিউজকে বলেন, এবার ঈদের আগে যখন বাড়ি যাই, তখন বাচ্চারা বলেছিল চিড়িয়াখানায় নিতে হবে। বৃহস্পতিবার বিকেলে ঢাকা ফিরেছি। আজকেই চিড়িয়াখানায় নিয়ে এলাম। সকাল ১১ টা থেকে বাঘ, হরিণের খাঁচা ঘুরে দেখেছি। এখন ক্লান্ত লাগছে।

কুমিরের খাঁচা সংলগ্ন বিশ্রামাগারে বসে ছিলেন জোবায়ের ইসলাম। সঙ্গে ছিলেন স্ত্রী ও ৯ বছর বয়সী মেয়ে। জোবায়ের ইসলাম এসেছেন টাঙ্গাইলের কালিহাতি থেকে। তিনি বলেন, ব্যবসায়ের কাজে ঢাকা আসা হয়। তবে ১৫ বছর পর চিড়িয়াখানায় এলাম। স্ত্রী ও মেয়ে এবারই প্রথম এলো। চিড়িয়াখানা আগের মতই আছে। প্রাণির সংখ্যা একটু কমই মনে হলো।

চিড়িয়াখানায় গাছের ছায়ায় প্রশান্তি খুঁজছেন দর্শনার্থীরাগরমে গাছের ছায়ায় বাঘ

চিড়িয়াখানার বাইরে হকারদের জটলায় বিরক্ত হতে দেখা যায় দর্শনার্থীদের। প্রবেশ মুখে ও চিড়িয়াখানার গেটের বাইরে হকাররা খেলনা, খাবার, ময়ূরের পেখম বিক্রি করছিলেন।

এসএম/এমএএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।