গরম থেকে বাঁচতে ২০ হাজার রিকশাচালককে ছাতা দেবে ডিএনসিসি

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০২:৪১ পিএম, ২২ এপ্রিল ২০২৪

অডিও শুনুন

তীব্র তাপপ্রবাহ থেকে বাঁচতে ২০ হাজার রিকশাচালকের মাঝে ছাতা, স্যালাইন ও খাবার পানি বিতরণ করবে ঢাকা উত্তর সিটি করপোরেশন (ডিএনসিসি)। সোমবার (২২ এপ্রিল) দুপুরে রাজধানীর রূপনগরে এক অনুষ্ঠান শেষে জাগো নিউজকে এ জানান মেয়র আতিকুল ইসলাম।

তিনি বলেন, নগরে অসহনীয় তাপমাত্রা বয়ে যাচ্ছে। এরমধ্যে খেটে খাওয়া মানুষ তথা রিকশাচালকরা জীবিকার তাগিদে বাসা থেকে বের হচ্ছেন। আগামী কয়েক দিনের মধ্যে আমরা রিকশাচালকদের মাঝে ২০ হাজার ছাতা বিতরণ করবো। প্রতিটি রিকশার মধ্যে ছাতা লাগিয়ে দেবো। তার সঙ্গে পানির কনটেইনার ও স্যালাইন দেবো।

ডিএনসিসি মেয়র আরও বলেন, একজন রিকশাচালকের আয় কিন্তু তার রিকশা থেকেই হয়। চালকদের যদি আমরা এই ছাতাটা দিতে পারি, তাহলে রিকশাচালকরা সুস্থ থাকবেন। আর তারা যদি অসুস্থ হয়ে যান তাহলে কোথায় যাবে? তার পরিবার কিন্তু পথে বসে যাবে। সুতরাং আমরা তাদের সহযোগিতা করবো। স্বাস্থ্য অধিদপ্তরের সঙ্গে আলাপ করেছি স্যালাইনের জন্য। স্যালাইন পেলেই ছাতা বিতরণ শুরু হবে।

নগরের তাপমাত্রা নিয়ন্ত্রণে সিটি করপোরেশনের মেয়র হিসেবে কী কী উদ্যোগ নিয়েছেন, এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, গত বছর আমরা দুই লাখ গাছ লাগানোর ঘোষণা দিয়েছিলাম। এরই মধ্যে আমরা নগরের খাল, পার্ক, মাঠ, রোড ডিভাইডারে ৮০ হাজারের বেশি গাছ লাগিয়েছি। গাছ কিন্তু বর্ষার মৌসুমে লাগাতে হয়, না হলে হবে না। এখন সামনে বর্ষার মৌসুম। আমরা আরও গাছ লাগানোর প্রস্তুতি নিচ্ছি।

গাছ তত্ত্বাবধানের জন্য সিটি করপোরেশনে মালি, সুপারভাইজার, হর্টিকালচারিস্ট কিছুই ছিল না জানিয়ে মেয়র আতিকুল ইসলাম বলেন, শুধু গাছ লাগালে হবে না, তার সঙ্গে তত্ত্বাবধানে জরুরি। তাই আমরা একজন হর্টিকালচারিস্ট, দুজন সুপারভাইজার, ৪৮ জন মালি নিয়োগ দিচ্ছি। আগামী দুই মাসের মধ্যে সব নিয়োগ সম্পন্ন হবে।

এমএমএ/জেডএইচ/এমএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।