গরমে নাজেহাল জনজীবন, স্বস্তি দিচ্ছে গাছপালা

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৫:৩১ পিএম, ২৩ এপ্রিল ২০২৪

ইট-পাথরের রাজধানীতে গরমে নাজেহাল হয়ে উঠেছে জনজীবন। তীব্র এই গরমে কিছুটা স্বস্তি পেতে গাছের নিচে আশ্রয় খুঁজছে সাধারণ মানুষ। যেখানেই গাছপালা আর একটু নিরিবিলি পরিবেশ পাচ্ছেন সেখানেই ভিড় করছেন মানুষজন।

মঙ্গলবার (২৩ এপ্রিল) দুপুর আড়াইটায় রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানসহ ঢাকা বিশ্ববিদ্যালয় ও এর আশপাশের এলাকা ঘুরে দেখা যায় গাছের নিচে দাঁড়িয়ে বা বসে বিশ্রাম নিচ্ছে সাধারন মানুষজন।

রাজধানীর সোহরাওয়ার্দী উদ্যানের যেসব জায়গায় গাছ-পালা নেই খাঁ-খাঁ রোদে পুড়ে মাটি উত্তপ্ত হচ্ছে সেসব স্থানে মানুষের আনাগোনা নেই। তবে উল্টো চিত্র গাছে ঘেরা ছায়াশীতল স্থানে। শাহবাগ থেকে ঢাকা বিশ্ববিদ্যালয় যেতে সড়কের বাম পাশের উদ্যানের অংশে এবং ইঞ্জিনিয়ার ইনস্টিটিউট সংলগ্ন গেটের পাশে মানুষের ভিড় দেখা গেছে।

গরমে নাজেহাল জনজীবন, স্বস্তি দিচ্ছে গাছপালা

আরও পড়ুন>

গরম থেকে রক্ষা পেতে উদ্যানের গাছের নিচে আশ্রয় নেওয়া অনেকে বলছেন, তীব্র তাপ থেকে রক্ষা পেতে গাছের নিচে আশ্রয় নেওয়া ছাড়া অন্য কোন উপায় নেই। তাই মনোরম পরিবেশে বসে তারা কিছুটা ক্লান্তি দূর করছেন।

সোহরাওয়ার্দী উদ্যানে কথা হয় হাফিজুর রহমানের সঙ্গে। তিনি বলেন, দীর্ঘদিন ঢাকায় বসবাস করি। এত গরম আগে কখনও দেখেছি বলে মনে হয়না। গরমে রাস্তা দিয়ে হাঁটার মতো উপায় নেই। মনে হয় রাস্তায় আগুন ধরে আছে। রাস্তা দিয়ে গরমের ভাপ উঠছে। এখানে একটু শান্তি পাচ্ছি। দুই ঘণ্টা ধরে বসে আছি, বাসায় যেতে মন চাচ্ছে না। ঢাকায় এমন সবুজ পরিবেশের সন্ধান পাওয়া কষ্টকর। এখানে আরও বেশি গাছ লাগানো উচিত।

গরমে নাজেহাল জনজীবন, স্বস্তি দিচ্ছে গাছপালা

হাসানাইন সবুজ নামের আরেকজন বলেন, গরমে কোথায় যাবো বলেন! যাওয়ার কোন জায়গা আছে। আশপাশের এলাকা মিলিয়ে সোহরাওয়ার্দী উদ্যান, ঢাবি ক্যাম্পাস আর রমনা পার্ক এই জায়গাগুলোতে একটু গরম কম। কারণ এখানে গাছপালা বেশি। রাস্তা দিয়ে কয়েক মিনিট হাঁটলে অসুস্থ হয়ে যাওয়ার অবস্থা হয়। এখানে একটু শান্তিতে বসে আছি।

উদ্যানে বসে বইয়ের পাতায় চোখ বুলিয়ে নিচ্ছেন সানজিদা অফরিন আর সাদিয়া জাহান অন্তি নামের দুই বান্ধবী। মাঝেমধ্যে খোশ গল্পেও মেতে উঠছেন তারা। জাগো নিউজকে তারা বলেন, গরমে হলে থাকা কষ্টকর। ভ্যাপসা গরমে গতকাল অসুস্থ হয়ে পড়েছিলাম। তাই আজ উদ্যানে চলে এসেছি। গাছের নিচে বসলে অন্তত একটু শান্তি পাওয়া যায়। রুমে ফ্যান চালালে মনে হয় গরম বাতাস বের হচ্ছে। সুন্দর পরিবেশে বসে থাকাও হয়ে গেলো আর সঙ্গে একটু বই পড়াও হলো।

এসপ্তাহে গত রোববার ও সোমবার সারাদেশের তাপমাত্রা সামান্য কমেছে। দিনের তাপমাত্রা ৪২ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে দূর হয়েছে অতি তীব্র তাপপ্রবাহ। কিন্তু আজ থেকে ফের তাপমাত্রা বাড়তে পারে বলে আভাস দিয়েছে আবহাওয়া অধিদপ্তর। সেই সঙ্গে বুধবারও তাপমাত্রা আরও বাড়ার সম্ভাবনা রয়েছে। তাপমাত্রা বেড়ে ফের দেশের বিভিন্ন অঞ্চলে অতি তীব্র তাপপ্রবাহ শুরু হতে পারে বলে জানিয়েছেন আবহাওয়াবিদরা।

এনএস/এসআইটি/এএসএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।