হজযাত্রীদের সঙ্গে প্রতারণা

২ জনকে দেশত্যাগে নিষেধাজ্ঞা দিতে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে চিঠি

জ্যেষ্ঠ প্রতিবেদক
জ্যেষ্ঠ প্রতিবেদক জ্যেষ্ঠ প্রতিবেদক
প্রকাশিত: ০৭:৪৭ পিএম, ১৬ মে ২০২৪

২০ জন হজযাত্রী নিবন্ধন করলেও টাকা পরিশোধ না করায় একটি হজ এজেন্সির মালিক পরিচয় দেওয়া দুই ব্যক্তির দেশ ত্যাগে নিষেধাজ্ঞা ও তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যাবস্থা চায় ধর্ম মন্ত্রণালয়।

এজন্য দিয়া ইন্টারন্যাশনাল নামের হজ এজেন্সির চেয়ারম্যান মো. কামরুল ইসলাম ও ব্যবস্থাপনা পরিচালক (এমডি) মোহাম্মদ আলী বাবুর ত্যাগে নিষেধাজ্ঞা ও আইনানুগ ব্যবস্থা নেওয়ার অনুরোধ জানিয়ে বৃহস্পতিবার (১৬ মে) ধর্ম মন্ত্রণালয় থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবের কাছে চিঠি পাঠানো হয়েছে।

চিঠিতে বলা হয়, ২০২৪ সালের হজ মৌসুমে দিয়া ইন্টারন্যাশনালের চেয়ারম্যান পরিচয়ধারী কামরুল ইসলাম এবং দিয়া ইন্টারন্যাশনালের ব্যবস্থাপনা পরিচালক পরিচয়ধারী মোহাম্মদ আলী বাবু ২০ জন হজযাত্রীকে আল ঈমান হজ্ব কাফেলা ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের অধীনে নিবন্ধন করান। কিন্তু নিবন্ধনের অর্থ আল ঈমান হজ্ব কাফেলা ট্রাভেলস অ্যান্ড ট্যুরসের অনুকূলে পরিশোধ না করায় ওই ২০ জন হজযাত্রী এখনও তাদের পিলগ্রিম আইডি (পিআইডি) পাননি। ফলে তাদের এ বছর হজে যাওয়া অনিশ্চিত হয়ে পড়েছে।

‘কামরুল ইসলাম ও মোহাম্মদ আলী বাবু হজযাত্রীদের সঙ্গে যোগাযোগ বিচ্ছিন্ন করে রেখেছেন। ২০ জন হজযাত্রীর চলতি মৌসুমে হজে গমন নিশ্চিত করতে এ দুই ব্যক্তি যাতে দেশ ত্যাগ করতে না পারে সেই ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন। একই সঙ্গে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা প্রয়োজন।’

এ অবস্থায় এ দুই জনকে দেশ ত্যাগ থেকে বিরত রাখতে ও তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়ার জন্য জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে অনুরোধ জানানো হয় চিঠিতে।

চাঁদ দেখা সাপেক্ষে আগামী ১৬ জুন এবারের হজ অনুষ্ঠিত হবে। ধর্ম বিষয়ক মন্ত্রণালয় অনুমোদিত এবার হজ কার্যক্রমের সঙ্গে যুক্ত এজেন্সির সংখ্যা ২৫৯টি।

হজযাত্রীদের সৌদি আরবে যাওয়ার প্রথম ফ্লাইট গত ৯ মে শুরু হয়। আগামী ১০ জুন পর্যন্ত যাওয়ার ফ্লাইট চলবে। এবার বছর সরকারি ও বেসরকারি ব্যবস্থাপনা মিলিয়ে মোট ৮৫ হাজার ২৪৭ জন হজ করতে যাওয়ার কথা রয়েছে।

আরএমএম/এমআইএইচএস/জেআইএম

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।