সড়ক দুর্ঘটনার তথ্য সংগ্রহে ডিএআরসি সফটওয়্যার উদ্বোধন

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:৫২ পিএম, ২৯ মে ২০২৪

ডিএমপির ডাটাবেজ অ্যান্ড এনালাইসিস অফ রোড ক্র্যাশ (ডিএআরসি) সফটওয়্যার প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেছেন ঢাকা মহানগর পুলিশ কমিশনার হাবিবুর রহমান। ঢাকা মহানগরীতে গাড়ি দুর্ঘটনার তথ্য সংগ্রহ ও বিশ্লেষণ করতে জাপান ইন্টারন্যাশনাল কো-অপারেশন এজেন্সির (জাইকা) সহযোগিতায় ঢাকা রোড় ট্রাফিক সেফটি প্রজেক্টের (ডিআরএসপি) আয়োজনে এ প্রশিক্ষণ কর্মশালা হয়।

প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে বুধবার (২৯ মে) সকালে ডিএমপি হেডকোয়ার্টার্সে এ প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধন করেন তিনি।

সড়ক দুর্ঘটনার তথ্য সংগ্রহে ডিএআরসি সফটওয়্যার উদ্বোধন

প্রধান অতিথির বক্তব্যে ডিএমপি কমিশনার বলেন, ঢাকা মহানগর এলাকায় প্রায় সোয়া দুই কোটি লোকের বসবাস। এ শহরে যে পরিমাণ রাস্তা আছে তা নিতান্তই কম। একটি আদর্শ শহরে ২৫ ভাগ রাস্তা থাকার কথা, কিন্তু আমাদের রয়েছে মাত্র ৮ ভাগ।

ঢাকা মেট্রোপলিটন পুলিশ এবং ঢাকাবাসীর মূল সমস্যা যানজট। পাশাপাশি এ শহরে দুর্ঘটনার মাত্রা অনেক বেশি। বিভিন্ন সমস্যার মধ্য দিয়েই আমাদের ট্রাফিক সদস্যরা কাজ করছেন।

তিনি বলেন, ডিএমপির ট্রাফিক সদস্যদের দক্ষতা উন্নয়নে জাইকা আমাদের দেশে কাজ করার পাশাপাশি আমাদের অফিসারদেরও তাদের দেশে নিয়ে বিভিন্ন ধরনের প্রশিক্ষণ দিচ্ছেন। এ দক্ষতা কাজে লাগিয়ে আমাদের অফিসাররা ঢাকা মেট্রোপলিটন এলাকায় ট্রাফিক ব্যবস্থা উন্নত করতে সক্ষম হবেন।

হাবিবুর রহমান আরও বলেন, আজ যে সফটওয়্যারটি উদ্বোধন করা হচ্ছে সেটি একটি অত্যাধুনিক সফটওয়্যার। এ সফটওয়্যার প্রশিক্ষণে যেসব অফিসার ও ফোর্স অংশগ্রহণ করবে তারা প্রশিক্ষণ শেষে তাদের সেই অভিজ্ঞতা সঠিকভাবে কর্মক্ষেত্রে প্রয়োগ করলে দুর্ঘটনা কমে আসবে। পাশাপাশি সড়কের শৃঙ্খলাও ফিরবে।

সড়ক দুর্ঘটনার তথ্য সংগ্রহে ডিএআরসি সফটওয়্যার উদ্বোধন

ডিএমপির ট্রাফিক বিভাগের অতিরিক্ত উপ-পুলিশ কমিশনার (ট্রাফিক-অ্যাডমিন অ্যান্ড রিসার্চ) ও ঢাকা রোড ট্রাফিক সেফটি প্রজেক্টের প্রজেক্ট ম্যানেজার মো. জাহাঙ্গীর আলম পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে এই প্রজেক্টের বিস্তারিত তুলে ধরেন।

অনুষ্ঠানে বক্তব্য দেন ডিআরএসপি প্রজেক্টের জাইকা এক্সপার্ট ইরিয়ে টেটসুশি ও ডিএমপির যুগ্ম পুলিশ কমিশনার (ট্রাফিক-দক্ষিণ) এস এম মেহেদী হাসান।

ডিএমপির অতিরিক্ত পুলিশ কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠানে জাইকার প্রতিনিধি ও ডিএমপির ঊর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

টিটি/এমআইএইচএস/জিকেএস

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।