শান্তির জন্যই ধর্ম

মাহমুদ আহমদ
মাহমুদ আহমদ মাহমুদ আহমদ , ইসলামি গবেষক ও কলামিস্ট
প্রকাশিত: ১০:৫২ এএম, ০২ ডিসেম্বর ২০২২

সৃষ্টিকর্তা আমাদেরকে তার ইবাদতের উদ্দেশ্যে সৃষ্টি করেছেন। অথচ আমরা আমাদের সৃষ্টির উদ্দেশ্য ভুলে গিয়ে নানান পথে রয়েছি। এমন কোনো অপকর্ম অবশিষ্ট আছে কী যা আজ আমার দ্বারা সংঘটিত হচ্ছে না? যা ইচ্ছে তাই করছি। দেশ বিদেশে একের পর এক সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে, সবাই যেন অজানা এক শঙ্কায় দিনাতিপাত করছে। কেন এ শঙ্কা, কেন এই ভীতি? এর জন্য কী ধর্ম দায়ী? মোটেও না।  কেননা, কোনো ধর্মই সন্ত্রাসী কর্মকাণ্ডের অনুমতি দেয় না। সকল ধর্মই শান্তির বার্তাবাহক।

সমাজ ও দেশে  যে কোনো ধরনের বিশৃঙ্খলা করলে সৃষ্টিকর্তা অত্যন্ত অসন্তুষ্ট হোন। সৃষ্টিকর্তার ইচ্ছে, সবাই যেন শান্তিপূর্ণ ভাবে জীবন যাপন করে। আর এই শান্তি প্রতিষ্ঠার জন্যই আল্লাহপাক সর্বশেষে ইসলাম নামক ধর্মকে সর্বশ্রেষ্ঠ নবি হজরত মুহাম্মদ (সা.)এর মাধ্যমে পাঠিয়েছেন। ইসলাম এমন এক সুন্দর ও শান্তিপ্রিয় ধর্ম যার মাঝে অশান্তির কোনো স্থান নেই। এর আগাগোড়া কেবল শান্তিই শান্তি। এক কথায় বলা যায়, ইসলাম পরিপূর্ণ শান্তির ধর্ম।

বিশ্বনিয়ন্ত্রণকর্তা সব সময়ই মানুষকে শান্তির পথে আহ্বান করে থাকে। প্রকৃত শান্তির ধারক ও বাহক ইসলাম ধর্মের নিষ্ঠাবান, শান্তিপ্রিয় অনুসারী মুসলমান কখনো সমাজের ও দেশের অশান্তির কারণ হতে পারে না। আল্লাহতায়ালা ইসলামকে পূর্ণাঙ্গীন দ্বীন হিসেবে মনোনীত করেছেন, আর হজরত রাসুলুল্লাহ (সা.)কে বানিয়েছেন সকলের জন্য অনুসরণীয় আদর্শ। মহানবির (সা.) জীবনাদর্শ অনুসরণের মাধ্যমে যে কোনো ব্যক্তির জীবন শান্তিময় হতে পারে, হোক সে ইহুদী, খ্রিষ্টান বা যেকোনো ধর্মের অনুসারী।

কোনো ধরনের বিশৃঙ্খলা করার অনুমতি ইসলামে নেই। আজ সমগ্র বিশ্বে ধর্মের নামে যে বিশৃঙ্খলা এবং সন্ত্রাসী কর্মকাণ্ড পরিচালিত হচ্ছে, তা পবিত্র কোরআন ও ইসলামি শিক্ষার সম্পূর্ণ বিপরীত। সন্ত্রাসী কর্মকাণ্ডের মাধ্যমে কেবল বিশৃঙ্খলাই দেখা দিতে পারে, শান্তি নয়। শান্তি প্রতিষ্ঠার জন্য চাই শান্তিময় পরিবেশ।

নৈরাজ্য সৃষ্টি করে কাউকে ইসলামের সুশীতল ছায়ার বেহেশতি বাতাসের স্বাদ উপভোগ করানো যেমন যায় না, তেমনি সমাজে শান্তিও প্রতিষ্ঠা করা যায় না। যদিও জোর করে আমি কাউকে আমার মত ও পথের দিকে আনতে পারি কিন্তু তার হৃদয়কে সম্ভব নয়। হৃদয় জয় করতে হলে উত্তম আদর্শ প্রতিষ্ঠা করা চাই, যা করেছিলেন আমাদের প্রিয়নবি (সা.)। তিনি (সা.) মানব হৃদয় তরবারি দিয়ে জয় করেননি, তিনি জয় করেছিলেন উত্তম আদর্শ প্রতিষ্ঠার মাধ্যমে।

শান্তির ধর্ম ইসলাম কোনো ভাবেই দেশে নৈরাজ্য সৃষ্টি করার অনুমতি দেয় না, বরং যারা নৈরাজ্য সৃষ্টি করে, তাদের জন্য ভয়াবহ শাস্তির কথাও রয়েছে। যেমন পবিত্র কুরআনে বলা হয়েছে, ‘যারা আল্লাহ ও তার রাসুলের বিরুদ্ধে যুদ্ধ করে এবং দেশে নৈরাজ্য সৃষ্টি করার অপচেষ্টা চালায়, নিশ্চয় তাদের সমুচিত শাস্তি হলো নৃশংসভাবে তাদেরকে হত্যা করা বা ক্রুশে দিয়ে মারা অথবা তাদের হাত পা বিপরীত দিক থেকে কেটে ফেলা কিংবা তাদেরকে নির্বাসিত করা। এটা হলো তাদের জন্য ইহকালের লাঞ্ছনা এবং পরকালেও রয়েছে তাদের জন্য এক মহা আযাব’ (সুরা আল মায়েদা, আয়াত: ৩৩)।

রাষ্ট্রের বা সমাজের সামগ্রিক স্বার্থেও প্রয়োজনে বিপজ্জনক সর্বনাশা দৃষ্কৃতকারীকে কঠোরতম শাস্তি প্রদানে ইসলাম ইতস্তত করে না। স্বপ্নবিলাসীদের আবেগ উচ্ছাস ইত্যাদির তোয়াক্কা না করে যুক্তি ও বিচারের মাপকাঠি অনুসরণ করে ইসলাম রাষ্ট্রের বা জনগণের বিরুদ্ধে অপরাধকারীর শাস্তি নির্ধারণ করে। এই আয়াতে যে নির্বাসিত করার কথা বলা হয়েছে, হজরত ইমাম আবু হানিফার (রহ.) মতে এর তাৎপর্য হলো কারাদণ্ড। যারা সমাজে বিশৃঙ্খলা সৃষ্টি করছে, তাদের বিরুদ্ধে কঠোর কোনো ব্যবস্থা নিলে তা কখনো ইসলাম পরিপন্থি হবে না। কেননা, ইসলামই দেশে নৈরাজ্যকারীদের শাস্তি নির্ধারণ করে দিয়েছেন।

আমাদের এই দেশ একটি শান্তিপূর্ণ দেশ। এদেশে বিভিন্ন ধর্মের লোকেরা একত্রে শান্তিপূর্ণভাবে বসবাস করে আসছে। এখানে যারা অশান্তি সৃষ্টি করবে, তাদেরকে সবাই ঐকবদ্ধ হয়ে প্রতিহত করতে হবে। যারা সমাজে নাশকতা সৃষ্টি করে তারা কখনো শান্তির ধর্ম ইসলামের অনুসারী হতে পারে না। পবিত্র কুরআনে বলা হয়েছে, ‘আর পৃথিবীতে শান্তিশৃঙ্খলা প্রতিষ্ঠিত হওয়ার পর তোমরা এতে বিশৃঙ্খলা সৃষ্টি করো না’ (সুরা আল আরাফ, আয়াত: ৫৬)। সমাজে বিশৃঙ্খলা করার কোনো শিক্ষা ইসলামে পাওয়া যায় না। যারা দেশে অরাজকতা সৃষ্টি করে, তারা শুধু শান্তিকামী মানুষেরই শত্রু নয় বরং তারা মহান আল্লাহতায়ালারও শত্রু।

এছাড়া ইসলাম আমাদেরকে উশৃঙ্খল জীবন পরিহার করে বিনয়ী এবং নম্র হয়ে চলার শিক্ষা দেয়। যদি কেউ কষ্ট দিতে চায়, ইসলামের শিক্ষা হল তার জন্যও তুমি শান্তি চেয়ে দোয়া কর। যেমন বলা হয়েছে, ‘আর রহমান আল্লাহর বান্দা তারাই, যারা পৃথিবীতে নম্র হয়ে চলে এবং অজ্ঞরা যখন তাদেরকে সম্বোধন করে, তখন তারা বলে সালাম’ (সুরা আল ফোরকান, আয়াত: ৬৬)। পবিত্র কোরআনের এই আয়াত দিয়ে সেই গৌরবোজ্জল নৈতিক বিপ্লবের সংক্ষিপ্ত বিবরণ আরম্ভ হয়েছে, যা আধ্যাত্মিক মহাকাশের সেই সূর্য অর্থাৎ মহানবি (সা.) তার জাতির মধ্যে সংঘটিত করেছিলেন। অন্ধকারাচ্ছন্ন অবস্থা থেকে তারা দয়াময় আল্লাহতায়ালার দাসে পরিণত হয়েছিল কেবল ইসলামের উন্নত শিক্ষা মোতাবেক নিজেদের জীবন পরিচালনার জন্য। 

পৃথিবীর সর্বত্র যেন আজ অশান্তি বিরাজ করছে। ইসলাম ও শ্রেষ্ঠনবির উম্মত ঠিকই দাবি করে অথচ কাজ করছে অনৈসলামিক। দিনের পর দিন যারা ইসলামের নামে বিশ্বময় অশান্তি ও নৈরাজ্য পরিচালনা করছে, তাদের কাছে জানতে চাই, হৃদয়ে কী আল্লাহপাকের ভয় নেই? আল্লাহ যে উদ্দেশ্য নিয়ে আমাদেরকে সৃষ্টি করেছেন তা কেন আমরা ভুলে যাই। আমরা যদি আল্লাহতায়ালার শিক্ষার পরিপন্থি কাজ করি, তাহলে কি তার শ্রেষ্ঠ উম্মতের দাবিদার হতে পারি?

আমার দাবি হচ্ছে শ্রেষ্ঠউম্মত হবার, আর কার্যক্রম প্রমাণ করছে আমি নিকৃষ্ট, এর মাধ্যমে এটাই প্রমাণিত হচ্ছে, আমি শ্রেষ্ঠনবির উম্মত হবার যোগ্যতা হারিয়ে ফেলেছি। আমি কেন বুঝতে পারছি না যে, এসব সন্ত্রাসী কর্মকাণ্ড করার শিক্ষা ইসলামে নেই। কেই যদি আমাকে সন্ত্রাসী কার্যক্রম পরিচালনার জন্য উদ্বুদ্ধ করতে চায় তাহলে কি আমি তাতে সায় দিব? আমার কি বিবেক বলতে কিছু নেই। আমার হিসেব তো আমাকেই দিতে হবে, তাহলে কেন এই পথ বেছে নেয়া?

আল্লাহতায়ালা পবিত্র কুরআনে স্পষ্ট করে বলেছেন, ‘এবং দেশে নৈরাজ্য ছড়াতে চেয়ো না। নিশ্চয় আল্লাহ নৈরাজ্য সৃষ্টিকারীদের পছন্দ করেন না’ (সুরা আল কাসাস, আয়াত: ৭৭)। এসব নৈরাজ্য সৃষ্টিকারীদের জন্য সমগ্র বিশ্বই আজ রাজনৈতিক, সামাজিক এবং সর্বোপরি নৈতিকভাবে চরম অধঃপতনে নিপতিত। যেভাবে পবিত্র কোরআনে বলা হয়েছে, ‘মানুষের কৃতকর্মের দরুন স্থলে ও জলে বিশৃঙ্খলা ছেয়ে গেছে। এর পরিণামে তিনি তাদের কোনো কোনো কর্মের শাস্তির স্বাদ তাদের ভোগ করাবেন, যাতে তারা আল্লাহর দিকে ফিরে আসে’ (সুরা আর রূম, আয়াত: ৪১)।

এই শান্তির ধর্মে কোনো ধরণের বল প্রয়োগ এবং নৈরাজ্যের শিক্ষা নেই। ইসলাম কাউকে হত্যা করার শিক্ষা দেয় না। হত্যার ব্যাপারে ইসলামের শিক্ষা হল ‘আর কেউ ইচ্ছাকৃতভাবে কোনো মুমিনকে হত্যা করলে এর প্রতিফল হবে জাহান্নাম। সেখান সে দীর্ঘকাল থাকবে। আর আল্লাহ তার প্রতি রাগান্বিত। তিনি তাকে অভিসম্পাত করেছেন এবং তার জন্য এক মহা আযাব প্রস্তুত করে রেখেছেন’ (সুরা আন নেসা, আয়াত: ৯৩)। কাউকে হত্যার ব্যাপারে মহানবি (সা.) বলেছেন, ‘কেয়ামতের দিন মানুষের মধ্যে সর্বপ্রথম যে মোকদ্দমার ফয়সালা করা হবে, তা হবে রক্তপাত, অথার্ৎ হত্যা সম্পর্কিত’ (বুখারি)। কাউকে হত্যা করাকে ইসলাম কঠোরভাবে শুধু নিষেধ করেই শেষ করে নাই বরং যারা এসব সন্ত্রাসী ও জঙ্গি কার্যক্রম করে, তাদের শাস্তি কত ভয়াবহ, সেসম্পর্কেও অবহিত করা হয়েছে।

ইসলামের শিক্ষা কত উন্নত যে, বল প্রয়োগ করে ইসলামের প্রচার করতে পর্যন্ত বারণ করা হয়েছে। হাদিসে বর্ণিত হয়েছে, হজরত রাসুল করিম (সা.) বলেছেন, ‘একজন মুসলমান হলো সেই ব্যক্তি, যার হাত এবং জিহ্বা হতে অন্যেরা নিরাপদ থাকে’ (বোখারি-মুসলিম)। বস্তুত: ইসলামি শিক্ষা এক মুসলমানকে শান্তিপ্রিয়, বিনয়ী এবং মহৎ গুণাবলীর অধিকারী হতে উদ্বুদ্ধ করে।

এই শিক্ষা ভুলে পরস্পর হানাহানির নীতি কোনো ক্রমেই ইসলাম সমর্থন করে না, একথা অনেকেই বাস্তব ক্ষেত্রে বেমালুম ভুলে বসেছে। যদি আমার হাত ও মুখ থেকে অন্যরা নিরাপদ না থাকে, তাহলে আমার কার্য প্রমাণ করে যে, আমি শান্তির ধর্ম ইসলামের অনুসারী নই। আজ যারা সমাজ ও দেশে বিশৃঙ্খলা ও অশান্তি সৃষ্টি করছে, তারা নিজেরা একটু ভেবে দেখবেন, যে কাজ আপনারা ধর্মের নামে করছেন, তা করার অনুমতি কি পবিত্র কোরআন আপনাদেরকে দেয়?

ইসলাম এমন একটি ধর্ম, যেখানে বিশৃঙ্খলা তো দূরের কথা, কাউকে অবজ্ঞা করারও অনুমতি দেয় না। যেমন আল্লাহতায়ালা বলেন ‘হে যারা ঈমান এনেছ! তোমাদের কোনো জাতি অন্য কোনো জাতিকে উপহাস করবে না। হতে পারে তারা এদের চেয়ে উত্তম। আর নারীরাও অন্য কোনো নারীদেরকে উপহাস করবে না। হতে পারে তারা এদের চেয়ে উত্তম। আর তোমরা নিজেদের লোকদের অপবাদ দিও না। আর নাম বিকৃত করে তোমরা একে অন্যকে উপহাস করো না। ঈমার আনার পর দুর্নামের ভাগীদার হওয়া অবশ্যই মন্দ। আর যারা অনুতাপ করে না, তারাই দুষ্কৃতকারী’ (সুরা আল হুজুরাত, আয়াত: ১১)।

আমাদেরকে ইসলামের প্রকৃত সৌন্দর্য, কুরআনের শিক্ষা এবং বিশ্বনবি হজরত মুহাম্মদ (সা.)এর আদর্শ সারা বিশ্বের মাঝে ফুটিয়ে তুলতে হবে।

লেখক: গবেষক।

এইচআর/জিকেএস

পরস্পর হানাহানির নীতি কোনো ক্রমেই ইসলাম সমর্থন করে না, একথা অনেকেই বাস্তব ক্ষেত্রে বেমালুম ভুলে বসেছে। যদি আমার হাত ও মুখ থেকে অন্যরা নিরাপদ না থাকে, তাহলে আমার কার্য প্রমাণ করে যে, আমি শান্তির ধর্ম ইসলামের অনুসারী নই। আজ যারা সমাজ ও দেশে বিশৃঙ্খলা ও অশান্তি সৃষ্টি করছে, তারা নিজেরা একটু ভেবে দেখবেন, যে কাজ আপনারা ধর্মের নামে করছেন, তা করার অনুমতি কি পবিত্র কোরআন আপনাদেরকে দেয়?

পাঠকপ্রিয় অনলাইন নিউজ পোর্টাল জাগোনিউজ২৪.কমে লিখতে পারেন আপনিও। লেখার বিষয় ফিচার, ভ্রমণ, লাইফস্টাইল, ক্যারিয়ার, তথ্যপ্রযুক্তি, কৃষি ও প্রকৃতি। আজই আপনার লেখাটি পাঠিয়ে দিন [email protected] ঠিকানায়।