রোহিঙ্গা ইস্যুতে বিএনপি-জামায়াত কূটরাজনীতি করছে : ইনু

নিজস্ব প্রতিবেদক
নিজস্ব প্রতিবেদক
প্রকাশিত: ০৯:০১ এএম, ২০ সেপ্টেম্বর ২০১৭

রোহিঙ্গা ইস্যু নিয়ে আন্তর্জাতিক মহলে বিএনপি-জামায়াত কূটরাজনীতি চালাচ্ছে বলে অভিযোগ করেছেন তথ্যমন্ত্রী হাসানুল হক ইনু। বুধবার রাজধানীর জাতীয় প্রেস ক্লাবে জাসদ আয়োজিত ‘রোহিঙ্গা শরণার্থী সমস্যা সমাধানে বাংলাদেশের করণীয়’ আলোচনা সভায় তিনি এমন অভিযোগ তোলেন।

হাসানুল হক ইনু বলেন, রোহিঙ্গা ইস্যু নিয়ে যখন আন্তর্জাতিক মহল তৎপর হয়ে উঠেছে তখন বিএনপি-জামায়াত সেটিকে বানচাল করতে কূটরাজনীতিতে লিপ্ত হয়েছেন। এরা জাতী, রাষ্ট্র ও রোহিঙ্গার শক্র।

তাদের থেকে সর্তক থাকার আহ্বান জানিয়ে তথ্যমন্ত্রী বলেন, রোহিঙ্গা সংকট সমাধানে বিশ্ব দরবারে শেখ হাসিনা দক্ষতার পরিচয় দিয়েছেন। এ সংকট দ্বিপাক্ষিক সম্ভব নয়, তাই বাংলাদেশ জাতিসংঘ ও মিয়ানমারের ত্রিপাক্ষিক সমন্বয়ে আওয়ামী লীগ সরকার স্থায়ী সমাধানের চেষ্টা চালিয়ে যাচ্ছে।

নিরাপত্তা বিশ্লেষক মেজর জেনারেল (অব.) আব্দুল রশিদ বলেন, সংঘাত দিয়ে সংকট সমাধান করা যায় না। শান্তিপূর্ণ আলোচনা দিয়ে রোহিঙ্গা সমস্যা সমাধান করতে হবে।

তিনি বলেন, রোহিঙ্গাদের শুধু মিয়ানমারে ফিরিয়ে দেয়া নয়, তাদের উপর অত্যাচারের বিচার, ক্ষতিপূরণ ও যথাযথ মর্যাদা দিতে হবে।

আলোচনা সভায় রোহিঙ্গা সমস্যার পেক্ষাপট তুলে ধরে তার সমাধান এবং বাংলাদেশ ও মিয়ানমারের বন্ধুত্বপূর্ণ সর্ম্পক অব্যাহত রাখতে জাসদ ১০টি প্রস্তাব তুলে ধরে।

সংসদ সদস্য শিরীন আক্তারের উপস্থাপনায় অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন জাসদের যুগ্ম সাধারণ সম্পাদক নুরুল আক্তার, জাসদের স্থায়ী সদস্য অধ্যাপক ড. আনোয়ার হোসেন, অ্যাড. হাবিবুর রহমান ও জাতীয় প্রেস ক্লাবের সভাপতি শফিকুর রহমান প্রমুখ।

এমএইচএম/এআরএস/জেআইএম

টাইমলাইন  

আপনার মতামত লিখুন :