রোমে বিজয় দিবস উদযাপন

জমির হোসেন
জমির হোসেন , ইতালি প্রতিনিধি
প্রকাশিত: ১০:৪৫ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭ | আপডেট: ১০:৫৭ এএম, ১৭ ডিসেম্বর ২০১৭
রোমে বিজয় দিবস উদযাপন

ব্যাপক উৎসাহ, উদ্দীপনার মধ্য দিয়ে বাংলাদেশ দূতাবাস রোমে মহান বিজয় দিবস উদযাপন করা হয়েছে। সকালে দূতাবাসের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে নিয়ে জাতীয় পতাকা উত্তোলনের মাধ্যমে বিজয় দিবসের কর্মসূচির সূচনা করেন ইতালিতে নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত আবদুস সোবহান শিকদার।

অনুষ্ঠানের শুরুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবর রহমানের প্রতিকৃতিতে শ্রদ্ধা নিবেদন করেন রাষ্ট্রদূত। স্বাধীনতা যুদ্ধে শহীদদের প্রতি বিনম্র শ্রদ্ধা জানিয়ে এক মিনিটের নীরবতা পালন করা হয়। মহান বিজয় দিবস উপলক্ষে রাষ্ট্রপতি, প্রধানমন্ত্রী, পররাষ্ট্রমন্ত্রী ও পররাষ্ট্র প্রতীমন্ত্রীর বাণী পড়ে শোনান দূতাবাসের কর্মকর্তারা।

দিবসটির তাৎপর্য নিয়ে আলোচনায় অংশ নেন ইতালিস্থ বাংলাদেশ কমিউনিটির নেতারা। স্থানীয় নেতারা উন্নয়নের ধারা অব্যাহত রাখার জন্য সবার প্রতি আহ্বান জানান। রাষ্ট্রদূত তার বক্তব্যে স্বাধীনতা সংগ্রামের মাধ্যমে বাঙালি জাতির অর্জনকে আরও অর্থবহ করার জন্য অর্থনৈতিক মুক্তি অর্জনের প্রতি গুরুত্ব আরোপ করেন এবং বঙ্গবন্ধুর স্বপ্নের সোনার বাংলা গড়ার লক্ষ্যে সব প্রবাসী বাংলাদেশিদের নিজ নিজ অবস্থান থেকে ভূমিকা রাখার জন্য আহ্বান জানান।

Rome1

বিজয় দিবস উপলক্ষে দূতাবাসে শিশুদের চিত্রাঙ্কন প্রতিযোগিতারও আয়োজন করা হয়। চার থেকে ১৩ বছর বয়সী রোম প্রবাসী শিশু এই প্রতিযোগিতায় অংশগ্রহণ করে। পরে তাদের হাতে ক্রেস্ট ও সার্টিফিকেট তুলে দেন বাংলাদেশের রাষ্ট্রদূত। পিঠা উৎসব ছিল দূতাবাসের অনুষ্ঠানের অন্যতম আকর্ষণ। আগত অতিথিরা বিপুল উৎসাহের সঙ্গে দূতাবাসের পিঠা উৎসবে অংশগ্রহণ করেন এবং বিভিন্ন ধরনের পিঠার স্বাদ গ্রহণ করেন।

অনুষ্ঠানের শেষ পর্বে রোম প্রবাসী খ্যাতনামা শিল্পীরা সংগীত পরিবেশন করেন। দেশাত্মবোধক, লালন, আধুনিক ইত্যাদি বিভিন্ন ধরনের গানের মূর্ছনায় বাংলাদেশ দূতাবাস উদ্বেল হয়ে উঠে। দূতাবাস পরিবারের সদস্যরা বেশ কয়েকটি দেশাত্মবোধক গান পরিবেশন করেন। তাদের প্রাণবন্ত পরিবেশনা উপস্থিত সবার প্রশংসা অর্জন করে। অনুষ্ঠান শেষে আগত অতিথিদের মধ্যাহ্নভোজের ব্যবস্থা করা হয়।

রাজনৈতিক, সামাজিক, সাংস্কৃতিক ও গণমাধ্যম ব্যক্তিসহ সর্বস্তরের বিপুলসংখ্যক প্রবাসী বাংলাদেশির উপস্থিতিতে বাংলাদেশ দূতাবাস হয়ে উঠে এক টুকরো বাংলাদেশ। রাষ্ট্রদূতের সার্বিক নির্দেশনায় দূতাবাসের প্রথম সচিব ইরিন ইসলামের সমন্বয়ে ও প্রথম সচিব শেখ সালেহ আহমেদের উপস্থাপনায় দূতাবাস আয়োজিত বিজয় দিবসের অনুষ্ঠান উপস্থিত সবাইকে মুগ্ধ করে।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com