ওয়াশিংটনে ডিসি বইমেলা ৩০ জুন

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১০:৫১ এএম, ১৯ মার্চ ২০১৮

যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে আগামী ৩০ জুন প্রথমবারের মতো অনুষ্ঠিত হবে ডিসি বইমেলা-২০১৮। ওয়াশিংটনের অদূরে নোভা এনানড্যাল ক্যাম্পাসে দিনব্যাপী এ বই মেলার আয়োজন করছে ‘আমরা বাঙালি ফাউন্ডেশন’।

মেলায় বাংলাদেশ এবং ভারতের বেশ কিছু নামকরা লেখক, প্রকাশক এবং প্রচ্ছদ শিল্পী অংশ নেবেন বলে আয়োজক কমিটি নিশ্চিত করেছেন।

ইতোমধ্যেই বই মেলাকে ঘিরে বাঙালি কমিউনিটিতে ব্যাপক সাড়া পড়েছে। এ ব্যাপারে আমরা বাঙালি সংগঠনের সাধারণ সম্পাদক দস্তগীর জাহাঙ্গীর বলেন, উত্তর আমেরিকা তথা যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটে বসবাসরত বহু বাঙালি লেখক ছড়িয়ে আছেন। তাদের খুঁজে বের করতে হবে। এখানে অনেক প্রতিষ্ঠিত লেখক আছেন যাদের লেখা পেতে প্রকাশকরা নিয়মিত যোগাযোগ রাখেন, আবার অনেকে নিজ উদ্যোগেও বই প্রকাশ করেন। তাই আমরা বাঙালি ফাউন্ডেশন ওয়াশিংটন ডিসিতে এই প্রথম বই মেলার আয়োজন করছি।

সংগঠনের সভাপতি জীবক কুমার বড়ুয়া বলেন, বৃহত্তর ওয়াশিংটনে প্রায় ৫০-৬০ হাজার বাংলাদেশি বসবাস করেন। এখানে দেশীয় ঐতিহ্যবাহী বিভিন্ন অনুষ্ঠান নিয়মিত হলেও বইমেলা এই প্রথম। আমাদের দীর্ঘদিনের স্বপ্ন ছিলো বইমেলা আয়োজনের। বাঙালি ফাউন্ডেশন সবসময় চেষ্টা করে বাঙালি ঐতিহ্যকে পরবর্তী প্রজন্মের কাছে সঠিকভাবে পৌঁছে দিতে। তিনি বইমেলা আয়োজনে সবার সহযোগিতা কামনা করেন।

এদিকে বইমেলাকে সফল করার জন্য লেখক, কবি ও স্থপতি আনোয়ারুল ইকবালকে প্রধান সমন্বয়কারী করে একটি শক্তিশালী কমিটি গঠন করা হয়েছে।

কমিটির অন্যান্য সদস্যরা হলেন- হিরন চৌধুরী, দিপু খাঁন, তানিম মোস্তফা, সৈয়দ এইচ অঞ্জন, শফি দেলোয়ার কাজল, সুবীর কাশ্মীর পেরেইরা, আসিফ এন্তাজ রবি, তারেক মেহেদী, তৌফিক হাসান, রাহাত এ আফজা।

দেওয়ান আরশাদ আলী বিজয়/এমএমজেড/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]