মালদ্বীপ প্রবাসী বাংলাদেশিদের জন্য সতর্কতা

জাগো নিউজ ডেস্ক
জাগো নিউজ ডেস্ক জাগো নিউজ ডেস্ক
প্রকাশিত: ০১:০৭ পিএম, ২২ সেপ্টেম্বর ২০১৮

মালদ্বীপে বসবাসরত বাংলাদেশিদের প্রয়োজন ছাড়া কর্মস্থল ও বাসার বাইরে অবস্থান না করার জন্য রাজধানী মালের বাংলাদেশ দূতাবাস থেকে পরামর্শ দেয়া হয়েছে।

গত ১৩ সেপ্টেম্বর দূতাবাসের এক ‘বিশেষ সতর্কীকরণ’ বিজ্ঞপ্তিতে এই পরামর্শ দেয়া হয়।

এতে বলা হয়, সম্প্রতি লক্ষ্য করা যাচ্ছে কতিপয় প্রবাসী বাংলাদেশি মালদ্বীপের স্থানীয় রাজনৈতিক কর্মকাণ্ডে প্রত্যক্ষ ও পরোক্ষভাবে অংশ নিচ্ছেন যা সম্পূর্ণ অনাকাক্ষিত ও মালদ্বীপের আইনের পরিপন্থী।

বিজ্ঞপ্তিতে, মালদ্বীপের বর্তমান পরিস্থিতি বাংলাদেশ দূতাবাস সতর্কতার সঙ্গে পর্যবেক্ষণ করছে উল্লেখ করে প্রেক্ষাপট বিবেচনায় দেশটিতে অবস্থানরত প্রবাসী বাংলাদেশিদের দূতাবাসের পক্ষ থেকে বেশ কিছু পরামর্শ দেয়া হয়েছে। এর মধ্যে রয়েছে

১) প্রবাসী বাংলাদেশিদের কোনো রাজনৈতিক মিটিং, মিছিল ও সমাবেশে অংশ না নেয়া এবং দেওয়াল লিখন, নির্বাচনী ব্যানার/পোস্টার/প্ল্যাকার্ড তৈরি, গ্রহণ বা বিতরণ না করা।

২) পরিস্থিতি বিবেচনায় নিজ নিজ কর্মক্ষেত্র ছাড়া বাইরে ঘোরাফেরা থেকে বিরত থাকা।

৩) অবসর সময়ে প্রয়োজন ছাড়া বাইরে অবস্থান না করা এবং ৩ জনের বেশি একসঙ্গে না হওয়া বা অবাঞ্ছিত সমাবেশ পরিহার করা।

৪) মালদ্বীপের ইমিগ্রেশন আইন অনুযায়ী প্রবাসী কর্মীদের কোন প্রকার রাজনৈতিক সভা/সমাবেশ/মিছিলে অংশগ্রহণ দণ্ডনীয় অপরাধ। তাই এ বিষয়ে সংশ্লিষ্ট সবাইকে সর্বোচ্চ সতর্কতা অবলম্বনের জন্য অনুরোধ করা হয়।

৫) যে কোনো অবাঞ্ছিত পরিস্থিতিতে নিজেদের জানমালের নিরাপত্তার প্রশ্নে সাহায্য-সহযোগিতা বা পরামর্শের জন্য +৯৬০৩৩২০৮৫৯ হটলাইন নাম্বারে যোগাযোগের জন্য বলা হয়েছে।

এমএমজেড/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :