ইতালিতে ভারী বর্ষণে মৃতের সংখ্যা বেড়ে ৯

জমির হোসেন
জমির হোসেন জমির হোসেন , ইতালি প্রতিনিধি ইতালি
প্রকাশিত: ০৮:৩০ পিএম, ৩০ অক্টোবর ২০১৮

ইতালিতে ভারী বর্ষণের ফলে অতিরিক্ত পানি জমে উত্তর-পূর্বাঞ্চলের ৭০ শতাংশ এলাকা পানিতে ডুবে গেছে। ভয়াবহ এই বন্যায় দেশটির বিভিন্ন শহরে মৃতের সখ্যা বেড়ে ৯ জনে দাঁড়িয়েছে। গত ২৪ ঘণ্টায় ৯ জনের প্রাণহানি ঘটে।

সময়ের ব্যবধানে ক্ষয়-ক্ষতি বেড়েই যাচ্ছে। ইতোমধ্যে সাড়ে তিন হাজার গাছের ক্ষতি হয়। ক্ষতিগ্রস্ত এলাকায় উদ্ধারকর্মীদের কাজ অব্যাহত রয়েছে। এর মধ্যে বোলজানো এলাকায় একজন উদ্ধারকর্মীর প্রাণহানি ঘটে। ভারী বর্ষণের দুর্ঘটনার কবলে পড়ে স্থানীয় সময় ৮টা চার মিনিটে এক নারী মারা যায়।

বিভিন্ন এলাকার যোগাযোগ বিচ্ছিন্ন হয়ে পড়েছে। ফলে বিমান ও ট্রেন চলাচল বন্ধ করে দেয়া হয়েছে। আতংকে বাসাবাড়ি থেকে বের হচ্ছে না লোকজন। যানবাহন চলাচল সীমিত করা হয়েছে। আবহাওয়া পূর্বাভাসের কারণে রোমসহ সমগ্র ইতালির স্কুল বন্ধ ঘোষণা করা হয়। রেকর্ড ভঙ্গ জলোচ্ছাসের কারণে ইতালির বিখ্যাত শহর পানিতে ভাসমান। জনজীবনে দুর্ভোগ নেমে এসেছে।

স্থানীয় সংবাদ মাধ্যমে জানা গেছে, ভয়াবহ এই বন্যায় দেশটির বিভিন্ন শহরে মৃতের সখ্যা বেড়ে ৯ জনে দাঁড়িয়েছে। এর মধ্যে একজন উদ্ধারকর্মী রয়েছে।

রানিখ্যাত ভেনিসের তিন চতুর্থাংশ বন্যায় ভেসে গেছে। ভেনিসের মেয়র লুইগি ব্রুগনারো ইতোমধ্যে প্রয়োজনীয় ব্যবস্থার নেন পানি নিরসনে কাজ। অতিরিক্ত পানির ফলে গোটা ইতালিতে মানুষের স্বাভাবিক জীবন ব্যাহত হচ্ছে। সরকারিভাবে উদ্ধার তৎপরতা বাড়ানো হয়েছে। একই সঙ্গে সতর্ক থাকতে নির্দেশ দেওয়া হয়।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :