মালয়েশিয়ায় কমনওয়েলথ ফিউচার ইয়ুথ সামিট সম্পন্ন

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি মালয়েশিয়া
প্রকাশিত: ০২:৪৭ পিএম, ১৮ নভেম্বর ২০১৮

বাংলাদেশসহ ৫৩টি দেশের তরুণ উদ্যোক্তাদের অংশগ্রহণে শেষ হলো ফিউচার ইয়ুথ সামিট। মালয়েশিয়ার রাজধানী কুয়ালালামপুরে সানওয়ে বিশ্ববিদ্যালয়ের কমনওয়েলথ ইয়ুথ কাউন্সিল ও কমনওয়েলথ ইয়ুথ ইনোভেশন সেন্টারের যৌথ আয়োজনে ১৬ নভেম্বর শুরু হওয়া তিনদিনব্যাপী এ সামিটের উদ্বোধন করেন সামিটের পরিচালক উথরা আইয়ের।

এবারের ইয়ুথ সামিটে ডিজিটালাইজেশন, ইনক্লুসিভিটি, ক্রিয়েটিভিটি ও সাসটেইনেবিলিটি- এই চারটি থিমের ওপর আলাদা আলাদা ওয়ার্কশপের মাধ্যমে নিজেদের দক্ষতা বৃদ্ধির একটি বড় সুযোগ সৃষ্টি হয়েছে বলে মনে করছেন তরুণ উদ্যোক্তারা।

Samith-5

সম্মেলনে উপস্থিত ছিলেন মালয়েশিয়ার পার্লামেন্ট মেম্বার মারিয় চেইন আব্দুল্লাহ, নামিভিয়ার হাই কমিশনার অ্যানি নামাকো মতিলু, রিপাবলিক অব টাটারাস্তান রাশিয়ার ইয়ুথ অ্যাফেয়ার্স মিনিস্টার দামির ফাওাহোব, সানওয়ে এডুকেশন গ্রুপের সিনিয়র নির্বাহী পরিচালক ড. এলিজাবেদ লি, মালয়েশিয়ান ইয়ুথ কাউন্সিলের ভাইস চেয়ারম্যান ইজাজ আফিদি, ড. বান্দা নাশিভা, ইউএনডিপির কো-অর্ডিনেটর জুল ফারিদাহ, কমনওয়েলথের বিজনেস ওমেন নেট ওয়ার্কের চিফ ডিরেক্টর আরিফ জামান, কে এফসি এশিয়ার ডিজিটাল ম্যানেজার সাইবা সিং, কোকাকোলার ডিরেক্টর অব কমিউনিকেশনস অফিসার ভেলিন্দাফর্ড।

Samith-5

এছাড়া সামিটের মিডিয়া ও কমিউনিকেশন বিভাগের নির্বাহী হিসেবে দায়িত্ব পালন করেছেন বাংলাদেশের তরুণ চলচ্চিত্র নির্মাতা ও পিএইচডি গবেষক জাফর ফিরোজ। বিভিন্ন দেশের ডেলিগেটদের পাশাপাশি নারী উদ্যোক্তা সুমাইয়া জাফরিন চৌধুরী, সাখাওয়াত হোসেন, বেলাল আহমেদ, মো. জার্জিস ইসলাম, কৃষিবিদ আবু তাহের উজ্জ্বল, ড. কানিজ রাহিমা রব্বানী কথা, ডেইলি স্টারের স্টাফ রিপোর্টার ইমরান মাহফুজ, মেহেদী হাসান, জান্নাত আলীসা, সাদমান সাদাব, ফাহিমসহ প্রায় ৪০ জন বাংলাদেশি তরুণ উদ্যোক্তা সামিটে অংশ নেন।

Samith-5

সামিটের তথ্য ও প্রযুক্তি বিভাগের প্রধান পাভেল সারওয়ার বলেন, বাংলাদেশ নিয়ে মধ্যপ্রাচ্য ও মালয়েশিয়ার মতো দেশগুলোতে যে নেগেটিভ ধারণা রয়েছে আমরা আশা করি সামিটের পর তা কিছুটা হলেও কমে আসবে। দেশের প্রতি দায়বদ্ধ থেকে কাজ করলে লক্ষ্য অর্জন সম্ভব বলেও আশা ব্যক্ত করেন এ তরুণ উদ্যোক্তা।

Samith-5

সামিটে বাংলাদেশ, স্কটল্যান্ড, ভারত, রাশিয়া, মালয়েশিয়া, পাকিস্তান, ইথিওপিয়াসহ ৫৩টি দেশের সমাজকর্মী, বিশেষজ্ঞ, সরকারি কর্মকর্তা ও চার শতাধিক তরুণ উদ্যোক্তা এ সামিটে অংশ নেন।

এমএআর/পিআর

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - jagofeature@gmail.com

আপনার মতামত লিখুন :