চীনের ইয়ুথ এক্সচেঞ্জ প্রোগ্রামে দুই বাংলাদেশি শিক্ষার্থী

প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০৪:১০ পিএম, ১৮ জুলাই ২০২১

বিদেশি তরুণদের মাঝে চীনা সংস্কৃতি বিনিময় জোরদার এবং পারস্পরিক বন্ধুত্ব বাড়াতে দেশটির গুইঝৌ প্রদেশে অনুষ্ঠিত হয়েছে ‘ঝি অ্যান্ড শিং গুইঝৌ সিল্ক রোড ইয়ুথ এক্সচেঞ্জ প্রোগ্রাম- ২০২১’।

এক সপ্তাহব্যাপী অনুষ্ঠিত এই প্রোগ্রামে বাংলাদেশি দুই শিক্ষার্থী অংশগ্রহণের সুযোগ পান।

তারা হলেন-চীনের চিয়াংশি বিশ্ববিদ্যালয়ে পিএইচডি প্রোগ্রামে অধ্যয়নরত শিক্ষার্থী মোহাম্মদ ছাইয়েুদল ইসলাম এবং সদ্য স্নাতক শেষ করা শিক্ষার্থী মোহাম্মদ আকবর হোসেন।

jagonews24

এছাড়া ভারত, পাকিস্তান, নাইজেরিয়া, মরক্কো, মাদাগাস্কার, লাওস, কম্বোডিয়া, মেক্সিকোসহ বিভিন্ন দেশ থেকে আসা চীনের বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে অধ্যয়নরত ২২ জন শিক্ষার্থী অংশগ্রহণ করেন।

গত ১১ জুলাই থেকে ১৭ জুলাই গুইঝৌ প্রদেশের খায়লি শহরে অবস্থিত খায়লি বিশ্ববিদ্যালয়ে প্রোগ্রামটি হয়। প্রোগ্রাম শেষে শিক্ষার্থীদের মাঝে সনদ বিতরণ করা হয়।

এটি আয়োজন করে খায়লি বিশ্ববিদ্যালয়। এতে পৃষ্ঠপোষকতা করে চীন-আসিয়ান শিক্ষা সহযোগিতা সপ্তাহের সাংগঠনিক কমিটি এবং গুইঝৌ প্রাদেশিক শিক্ষা বিভাগ।

jagonews24

চীন-আসিয়ান শিক্ষা বিনিময় সপ্তাহ সচিবালয়ের পরিচালক ছেন ওয়েনেই, শিক্ষা কার্য কমিটির সহ-সম্পাদক উ ঝুওজাও, খায়লি বিশ্ববিদ্যালয়ের পার্টি কমিটির সাধারণ সম্পাদক সঙ গুয়াংছিয়াং এবং বিশ্ববিদ্যালয়ের ভাইস প্রেসিডেন্ট ঝৌ চিয়াংচু উদ্বোধনী পর্বে অংশ নেন।

প্রোগ্রামের কর্মসূচি ছিল- যাদুঘর পরিদর্শন, মিয়াও এবং তং সংস্কৃতি সম্পর্কে জ্ঞান অর্জন, চাইনিজ ভাষা অধ্যয়ন, বাটিকের কাজ হাতে কলমে শেখা এবং অভিজ্ঞতা অর্জন, তানঝাই ওয়ান্ডা শহরের সাংস্কৃতিক অভিজ্ঞতা অর্জন, প্রাচীনকালের কাগজ তৈরি পদ্ধতি এবং তং সম্প্রদায়ের জাতীয়তার গান শিখন।

জেডএইচ/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]