‘মালয়েশিয়ায় বিদেশিকর্মীদের জন্য সঞ্চয় প্রকল্প চালুর পরিকল্পনা’

আহমাদুল কবির
আহমাদুল কবির আহমাদুল কবির , মালয়েশিয়া প্রতিনিধি
প্রকাশিত: ০৭:৩৬ পিএম, ১৯ আগস্ট ২০২২

বিদেশি কর্মীদের জন্য সঞ্চয় প্রকল্প চালুর পরিকল্পনা করছে মালয়েশিয়া সরকার। এ প্রকল্প বাস্তবায়ন হলে বিদেশি কর্মীদের চাকরির মেয়াদ শেষে এককালীন সঞ্চয় নিয়ে দেশে ফিরতে পারবেন।

শুক্রবার (১৯ আগস্ট) দেশটির টিভি চ্যানেলে সম্প্রচারিত এক অনুষ্ঠানে এ তথ্য জানান মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী এম সারাভানান।

তিনি বলেন, ১০ বছর পর চাকরির মেয়াদ শেষে বিদেশি কর্মীদের নিজ দেশে ফিরে যেতে অস্বীকৃতি জানানোর সমস্যাটি ছিল। কারণ তাদের সঞ্চয় ছিল না। স্কিমটি চালু হলে এ সমস্যা আর থাকবে না। সুতরাং এই সঞ্চয় স্কিমটি বাস্তবায়িত করা প্রয়োজন। যেন তাদের সঞ্চয় থাকে এবং শর্তটি অন্তর্ভুক্ত থাকবে সঞ্চয় শুধু ১০ বছর পর তারা নিজ দেশেই তুলতে পারবেন।

সারাভানান বলেন, এই স্কিমটি বাস্তবায়িত হতে সময় লাগতে পারে। কারণ আন্তর্জাতিক শ্রম সংস্থার অধীনে জোরপূর্বক শ্রমের সূচকসহ বেশ কয়েকটি বিষয় বিবেচনা করতে হবে।

এদিকে, আগামী ১ সেপ্টেম্বর থেকে দক্ষ শ্রমিকসহ বিদেশি কর্মীদের প্রবেশের ক্ষেত্রে জনশক্তি অধিদপ্তরের অনুমোদন নিতে হবে। এই নতুন পদ্ধতির বিস্তারিত মন্ত্রিসভা বৈঠকের পরের সপ্তাহে ঘোষণা করা হবে বলে জানিয়েছেন মালয়েশিয়ার মানবসম্পদমন্ত্রী।

আরএডি/এএসএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]