রোমানিয়া থেকে হাঙ্গেরি প্রবেশ চেষ্টা, বাংলাদেশিসহ ৮২ অভিবাসী আটক

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ১১:০১ এএম, ২০ সেপ্টেম্বর ২০২২
হাঙ্গেরি সীমান্তে পরিচালিত তিনটি পৃথক অভিযানে ৮২ জন দক্ষিণ এশীয় অভিবাসীকে আটক করার তথ্য দিয়েছে রোমানিয়া কর্তৃপক্ষ। ছবি: রোমানিয়া সীমান্ত পুলিশ।

অনিয়মিত উপায়ে হাঙ্গেরিতে প্রবেশের চেষ্টাকালে তিনটি পৃথক অভিযানে ৮২ অভিবাসীকে আটক করেছে রোমানিয়ার সীমান্ত পুলিশ। আটকরা বাংলাদেশি, ভারতীয়, পাকিস্তানি ও নেপালি নাগরিক বলে জানিয়েছে বুখারেস্ট কর্তৃপক্ষ।

তিনটি আলাদা অভিযানে রোমানিয়া-হাঙ্গেরির সীমান্তবর্তী নাদলাক-২ বর্ডার পয়েন্ট থেকে গত সপ্তাহে মোট ৮২ জন দক্ষিণ এশীয় অভিবাসীকে আটক করার তথ্য দিয়েছে রোমানিয়া সীমান্ত পুলিশ। অভিবাসীদের মধ্যে বাংলাদেশি, ভারতীয়, পাকিস্তানি, নেপালি ও আফগান নাগরিকরা রয়েছেন।

১৫ সেপ্টেম্বর, সীমান্ত পুলিশ প্রকাশিত এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রথম অভিযানে স্থানীয় নাদলাক-২ সীমান্ত পুলিশের সদস্যরা সীমান্ত পুলিশের ক্যানিন ক্রু বা প্রশিক্ষিত কুকুরের সাহায্যে একটি কার্গোতে থাকা ৪৫ জনকে খুঁজে পায়।

রোমানিয়ার নম্বর প্লেট ব্যবহারকারী গাড়িটি একজন রোমানীয় নাগরিক চালাচ্ছিলেন।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, গাড়িটিতে একটি বাণিজ্যিক সংস্থার জন্য স্যানিটারি পণ্য এবং শস্য পরিবহন করার কথা ছিল। তবে আইন ভঙ্গ করে পণ্যের পাশাপাশি মানবপাচার করছিল গাড়িরচালক। অনিয়মিতভাবে রোমানিয়া ছেড়ে এসব বাংলাদেশি, পাকিস্তানি, ভারতীয় ও নেপালি যাত্রীরা শেঙ্গেন জোনের বিভিন্ন দেশে পৌঁছানোর চেষ্টা করছিলেন।

২০ থেকে ৪৭ বছর বয়সী এসব অভিবাসীরা বৈধভাবে রোমানিয়ায় প্রবেশ করলেও তারা বেআইনিভাবে সীমান্ত পেরিয়ে পশ্চিম ইউরোপীয় দেশগুলোতে প্রবেশের চেষ্টা করছিলেন।

একই দিনে একই সীমান্তে পরিচালিত আরেকটি অভিযানে বর্ডার পুলিশ এবং রোমানিয়া পুলিশের ‘ডগ স্কোয়াড’ ইতালীয় কোম্পানির জন্য টায়ার বোঝাই করা আরেকটি গাড়ি পুঙ্খানুপুঙ্খভাবে পরীক্ষার সিদ্ধান্ত নেয়। একজন রোমানিয়ান নাগরিক ট্রাকটি চালিয়ে আসছিলেন।

তদন্তের প্রাথমিক পর্যায়ে বিশাল কার্গোটিতে শুধু বিপুল টায়ারের উপস্থিতি দেখতে পায় পুলিশ। কিন্তু পুলিশের ‘ডগ স্কোয়াড’ সেখানে মানুষের উপস্থিতির সন্ধান দিলে অধিকতর তদন্তের সিদ্ধান্ত নেওয়া হয়। পরে ভেতরে থাকা ৩২ জন বাংলাদেশি ও নেপালি নাগরিককে খুঁজে পায় পুলিশ।

পুলিশ জানায়, এই অভিবাসীদের কাছেও রোমানিয়ায় থাকার বৈধ নথি উদ্ধার করা হয়। সর্বশেষ তৃতীয় অভিযানে, একই সীমান্ত পয়েন্টে যুক্তরাজ্যের একটি কোম্পানির জন্য প্লাস্টিকের কাঁচামাল পরিবহনকারী একটি ট্রাকে লুকিয়ে থাকা পাঁচজন নাগরিককে গ্রেপ্তার করা হয়। এই পাঁচজন পাকিস্তান ও আফগানিস্তানের নাগরিক এবং তারা রোমানিয়ায় রাজনৈতিক আশ্রয়প্রার্থী ছিলেন বলে জানা গেছে।

২০২২ সালে সীমান্তে আটক ১০ হাজার

সবগুলো গ্রেপ্তারের ক্ষেত্রেই, মানবপাচার ও অপরাধমূলক কার্যকলাপে বিষয়ে বিস্তারিত তদন্ত শুরু করেছে সীমান্ত পুলিশ সদর দপ্তর। তদন্ত শেষে অভিবাসী ও অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় আইনি ব্যবস্থা নেওয়ার নির্দেশ দেওয়া হবে বলে জানিয়েছে বুখারেস্ট।

চলতি বছরের প্রথম আট মাসে সীমান্তে ১০ হাজার ৯১৬ জনকে অনিয়মিত অবস্থায় আটকের তথ্য দিয়েছে রোমানিয়া সীমান্ত পুলিশ। এর মধ্যে তিন হাজার ৮৮৮ জন অভিবাসী অনিয়মিত উপায়ে রোমানিয়া ছেড়ে শেঙ্গেন অঞ্চলে প্রবেশ করে। এছাড়া সাত হাজার ২৮ জন বেআইনিভাবে রোমানিয়া ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করেন।

অনিয়মিত অভিবাসন ও মানবপাচার রোধে হাঙ্গেরির সীমান্তে একটি সমন্বিত ব্যবস্থার মাধ্যমে রোমানিয়ার আরাদ, বিহোর এবং সাতু মেরে এলাকায় উন্নত প্রযুক্তির ডিভাইস স্থাপনের সিদ্ধান্ত নিয়েছে দেশটির কর্তৃপক্ষ।

গত ১৬ আগস্ট রোমানিয়ার স্বরাষ্ট্র মন্ত্রণালয় ইনফোমাইগ্রেন্টসকে জানায়, বর্তমানে দেশটিতে এক হাজার ৬৭৬ জন বাংলাদেশি বৈধভাবে বসবাসের অনুমতি নিয়ে আছেন। তাদের মধ্যে এক হাজার ৫০৬ জনের চাকরি রয়েছে।

দেশটিতে ভিসা নিয়ে আসা মোট অভিবাসীদের তুলনায় এই সংখ্যা অনেক কম। অর্থাৎ রোমানিয়ায় আসা বাংলাদেশি অভিবাসীদের একটি বড় অংশ অনিয়মিত উপায়ে পশ্চিম ইউরোপের দেশগুলোতে পাড়ি জমিয়েছেন।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]