যে কারণে বাতিল হবে কুয়েতের ভিসা

জিসান মাহমুদ
জিসান মাহমুদ জিসান মাহমুদ , কুয়েত প্রতিনিধি
প্রকাশিত: ১২:৩৫ পিএম, ২৬ অক্টোবর ২০২২
ছবি: সংগৃহীত

কুয়েত থেকে ছুটিতে গিয়ে যারা নিজ দেশে ৬ মাসের বেশি অবস্থান করবে তাদের স্বয়ংক্রিয়ভাবে ভিসা বাতিল হয়ে যাবে। কুয়েতের বাইরে উপস্থিতির সময়কাল গণনা করা হবে ১ আগস্ট ২০২২ থেকে, প্রবেশের শেষ তারিখ ৩১ জানুয়ারি ২০২৩ পর্যন্ত।

স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের আবাসিক বিষয়ক বিভাগ অনুচ্ছেদ ১৭ (সরকারি সেক্টর ভিসা), ১৯ (অংশীদার ভিসা), ২২ (ফ্যামিলি ভিসা), ২৩ (স্টুডেন্ট ভিসা) এবং ২৪ (সেলফ স্পন্সরশিপ ভিসা) ধারক প্রবাসীদের বাসস্থান বাতিল করার সিদ্ধান্ত জারি করেছে।

যেসব প্রবাসী ৬ মাস বা তার বেশি সময় কুয়েতের বাইরে থাকবেন তাদের বাসস্থান কুয়েতের সংবিধান ১২ ধারার বিধান অনুসারে স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যাবে। খবর আরব টাইমস।

আগে আর্টিকেল ১৮ (প্রাইভেট ভিসা) ধারকদের জন্য সিদ্ধান্ত নেওয়া হয়েছিল, যারা ৬ মাস বা তার বেশি সময়ের জন্য কুয়েতের বাইরে অবস্থান করছে তাদের ২০২২ সালের মে থেকে গণনা শুরু হয়েছিল। তাদের ৩১ অক্টোবর ২০২২ এর আগে কুয়েতে প্রবেশ করতে হবে। অন্যথায় তাদের ভিসা বাতিল হয়ে যাবে।

স্বরাষ্ট্র মন্ত্রণালয় মানবিক দৃষ্টিকোণ থেকে মহামারি সংকটের কারণে কিছু দেশে বিমানবন্দর বন্ধ করে দেওয়ায় প্রবাসীদের ২ বছরেরও বেশি সময় ধরে কুয়েতের বাইরে থাকার ব্যবস্থা করেছিল।

এমআরএম/এমএস

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]