মিশিগানে শিব মন্দিরের বর্ষপূর্তি উদযাপন

প্রবাস ডেস্ক
প্রবাস ডেস্ক প্রবাস ডেস্ক
প্রকাশিত: ০১:১৫ পিএম, ২৮ নভেম্বর ২০২২

মিশিগান প্রতিনিধি, যুক্তরাষ্ট্র থেকে

প্রবাসে বসবাসরত বাংলাদেশি-আমেরিকান সনাতন ধর্মাবলম্বীদের উপাসনালয় শিব মন্দির টেম্পল অব জয়ের ১ম বর্ষপূর্তি উদযাপন করা হয়েছে। শনিবার (২৬ নভেম্বর) ওয়ারেন সিটিতে মন্দির প্রাঙ্গণে মন্দিরের প্রতিষ্ঠাতা ডা. দেবাশীষ মৃধা ও তার পরিবার অনুষ্ঠানে পৌঁছালে লাল গালিচায় উষ্ণ সংবর্ধনা ও ফুলেল শুভেচ্ছা জানান ভক্তরা।

বেলুন ও পায়রা উড়িয়ে শিব মন্দির টেম্পল অব জয়ের প্রতিষ্ঠাবার্ষিকীর কর্মসূচি উদ্বোধন করেন ডা. দেবাশীষ মৃধা, তার সহধর্মিণী চিনু মৃধা ও কন্যা অমিতা মৃধা। এ সময় ড. দেবাশীষ মৃধাকে মন্দিরের প্রধান প্রিস্ট পুর্নেন্দু চক্রবর্তী অপু এবং তার সহধর্মিণী চিনু মৃধা ও কন্যা অমৃতা মৃধাকে উত্তরীয় পরিয়ে দেন চন্দনা ব্যানার্জী।

মন্দিরে প্রবেশ করে তারা লবিতে স্থাপিত ম্যুরাল উন্মোচন করে কেক কাটায় অংশ নেন। অনুষ্ঠানে স্ব স্ব ক্ষেত্রে বিশেষ অবদানের জন্য ২১ জনকে ক্রেস্ট, ৯ জনকে ট্রফি, ৬০ জনকে সনদ এবং অনেককেই গিফট বক্স দেওয়া হয়।

প্রবাসে বসবাসরত বাংলাদেশি-আমেরিকান সনাতন ধর্মাবলম্বীদের উপাসনালয় শিব মন্দির টেম্পল অব জয়ের ১ম বর্ষপূর্তি উদযাপন করা হয়েছে

মন্দিরের প্রতিষ্ঠাতা চিনু মৃধার সঞ্চালনায় সংক্ষিপ্ত আলোচনা সভায় বক্তব্য দেন মন্দিরের প্রতিষ্ঠাতা ডা. দেবাশীষ মৃধা, সাংবাদিক কামরুজ্জামান হেলাল, রফিকুল হাসান চৌধুরী তুহিন, পুর্নেন্দু চক্রবর্তী অপু ও রতন হাওলাদার প্রমুখ।

সঙ্গীতানুষ্ঠানে নৃত্য পরিবেশন করেন অন্তরা অন্তি, রিয়া রায় ও কৃষ্টি পাল। পরে মহুয়া দাশের কোরিওগ্রাফিতে মিশিগান কালিবাড়ির শিল্পীরা দলীয় নৃত্য পরিবেশন করেন এবং নটরাজ শিল্পী গোষ্ঠীর অজিত দাশ, চিনু মৃধা, সুস্মিতা চৌধুরী, নীলিমা রায় ও সঙ্গীতা পালসহ অনেকেই সমবেত সঙ্গিত পরিবেশন করে অনুষ্ঠানে দর্শনার্থীদের নাচে-গানে আনন্দে মাতিয়ে রাখেন।

রাত সাড়ে ৮টায় মঞ্চে আসেন ইংল্যান্ড আগত শিল্পী গৌরী চৌধুরী। তিনি একে একে বেশ কয়েকটি দর্শকনন্দিত গান পরিবেশন করেন এবং তার পরিবেশিত গানের সঙ্গে নেচে গেয়ে আনন্দ ও উচ্ছ্বাস প্রকাশ করেন দর্শকরা। তাদের উচ্ছ্বাস অনুষ্ঠানকে করে তোলে আরও প্রাণবন্ত।

প্রবাসে বসবাসরত বাংলাদেশি-আমেরিকান সনাতন ধর্মাবলম্বীদের উপাসনালয় শিব মন্দির টেম্পল অব জয়ের ১ম বর্ষপূর্তি উদযাপন করা হয়েছে

রাতে শুরু হয় র‌্যাফেল ড্র। প্রথম পুরস্কার স্বর্ণের চেনসহ ৭টি পুরস্কার বিজয়ীদের হাতে তুলে দেওয়া হয়। প্রতিষ্ঠাবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে বর্ণিল আয়োজনে উদযাপন করা হয়েছে ১ম বর্ষপূর্তি।

মন্দির সূত্রে জানা গেছে, মন্দিরটিকে আরও আকর্ষণীয় করতে নানা উদ্যোগ নেওয়া হয়েছে। এরই মধ্যে মন্দিরের সৌন্দর্য বৃদ্ধিতে বিভিন্ন সামগ্রী এসে পৌঁছেছে মন্দির প্রাঙ্গণে। বিশেষ করে মন্দিরের সামনে সার্কুলার ড্রাইভে বসানো হবে ৭ ফুট উচ্চতার অপূর্ব সুন্দর মার্বেলের তৈরি শিব মূর্তি এবং সঙ্গে থাকবে পানির ফোয়ারা।

৩ দশমিক ৫ একর জায়গার ওপর ১৩ হাজার ২ শত ৮০ বর্গফুট আয়তনের এই স্থাপনাটি মিশিগানে এটি হবে বাঙালিদের জন্য একটি অতি সুন্দর দর্শনীয় উপাসনালয়।

এমআরএম/জেআইএম

প্রবাস জীবনের অভিজ্ঞতা, ভ্রমণ, গল্প-আড্ডা, আনন্দ-বেদনা, অনুভূতি, স্বদেশের স্মৃতিচারণ, রাজনৈতিক ও সাংস্কৃতিক লেখা পাঠাতে পারেন। ছবিসহ লেখা পাঠানোর ঠিকানা - [email protected]